Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৪ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

CWG 2022: কমনওয়েলথ কুস্তিতে ভারতীয়দের দাপট, রবিকুমার-বিনেশ-নবীনের হাত ধরে এল তিনটি সোনা

সোনার লড়াইয়ে ভারতীয় কুস্তিগিরদের সামনে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেননি প্রতিপক্ষরা। সহজেই জয় ছিনিয়ে নিলেন রবিকুমার এবং বিনেশ।

নিজস্ব প্রতিবেদন
০৬ অগস্ট ২০২২ ২৩:০৫
Save
Something isn't right! Please refresh.
সোনা জিতলেন রবিকুমার দাহিয়া।

সোনা জিতলেন রবিকুমার দাহিয়া।
ছবি: রয়টার্স

Popup Close

বার্মিংহামের কুস্তির রিংয়ের ভারতের সোনার অভিযান অব্যাহত। কমনওয়েলথ গেমসের কুস্তি থেকে শনিবার জোড়া সোনার পদক এল ভারতের ঝুলিতে। কুস্তিগির রবিকুমার দাহিয়া ৫৭ কেজি বিভাগে সোনা জিতলেন। মহিলাদের ৫৩ কেজি বিভাগে সোনা জিতলেন বিনেশ ফোগাট। কুস্তি ছাড়াও বক্সিং থেকেও এল পদক। দক্ষিণ আফ্রিকাকে ৩-২ ব্যবধানে হারিয়ে পুরুষদের হকির ফাইনালে উঠল ভারত।

অনায়াসে সোনা জিতলেন রবিকুমার। ফাইনালে নাইজেরিয়ার ইবাইকেওনিমো ওয়েলসনকে টেকনিক্যাল সুপেরিয়রিটিতে ১০-০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হলেন। ফাইনালে রবিকুমারের সামনে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেননি নাইজেরীয় কুস্তিগির। কুস্তির রিং থেকে রবিকুমার চতুর্থ এবং কমনওয়েলথ গেমস থেকে দশম সোনা জিতলেন ভারতের হয়ে। টোকিয়ো অলিম্পিক্সে রুপো জয়ের পর বার্মিংহামে সোনা জিতলেন তিনি।

এ দিন ভারতকে দ্বিতীয় সোনার পদক দিলেন মহিলা কুস্তিগির বিনেশ। ৫৭ কেজি বিভাগের ফাইনালে শ্রীলঙ্কার চমোদা কেশানিকে ১২-২ পয়েন্টের ব্যবধানে হারিয়ে সোনা জিতলেন। তাঁর বিরুদ্ধে কার্যত লড়াই করতেই পারলেন না শ্রীলঙ্কার প্রতিযোগী। এই নিয়ে টানা তিনটি কমনওয়েলথ গেমসে সোনা জিতলেন বিনেশ। তাঁর হাত ধরে ভারতের ঝুলিতে এল বার্মিংহাম গেমসের ১১তম সোনার পদক।

Advertisement
দেশকে সোনা দিলে বিনেশও।

দেশকে সোনা দিলে বিনেশও।
ফাইল ছবি।


পুরুষদের ৭৪ কেজি বিভাগ থেকে দিনের তৃতীয় সোনা দিলেন নবীন। তিনি ফাইনালে ৯-০ ব্যবধানে হারালেন পাকিস্তানের মহম্মদ শরিফ তাহিরকে। কমনওয়েলথ গেমসের কুস্তির রিং থেকে তিনি ভারতকে দিলেন ষষ্ঠ সোনা। মোট সোনার পদকের হিসাবে ১২তম।

মহিলাদের ৫০ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন পূজা গেহলট। তৃতীয় স্থানের লড়াইয়ে তিনি স্কটল্যান্ডের প্রতিযোগীকে ১২-২ ব্যবধানে হারান। ৭৬ কেজি বিভাগে অস্ট্রেলিয়ার নাওমি ব্রুইনকে ১১-০ ব্যবধানে হারিয়ে ব্রোঞ্জ জিতলেন পূজা সিহাগ।মহিলাদের বক্সিংয়ের ৬০ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন জেসমিন। ইংল্যান্ডের পেইজ রিচার্ডসনকে হারান তিনি। পুরুষদের বক্সিংয়ের ৫৭ কেজি বিভাগে মহম্মদ হুসামুদ্দিন সেমিফাইনালে হেরে গেলেন ঘানার প্রতিযোগীর কাছে। তাঁকে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল।

অন্য দিকে, পুরুষদের সিঙ্গলস ব্যাডমিন্টনের সেমিফাইনালে উঠলেন লক্ষ্য সেন। শেষ আটের লড়াইয়ে তিনি ২১-১২, ২১-১১ ব্যবধানে হারালেন মরিশাসের জর্জেস পলকে। সিঙ্গলস সেমিফাইনালে উঠেছেন কিদম্বি শ্রীকান্তও। তিনি ২১-১৯, ২১-১৭ পয়েন্টে হারিয়েছেন ইংল্যান্ডের টোবি পেন্টিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement