×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

অস্ট্রেলিয়ায় প্রথম টি-টোয়েন্টি, আচমকাই অনিশ্চিত রোহিত

নিজস্ব প্রতিবেদন
১২ নভেম্বর ২০১৮ ১১:৫৯
রোহিতের খেলা নিয়ে থাকছে অনিশ্চয়তা। ছবি: এপি।

রোহিতের খেলা নিয়ে থাকছে অনিশ্চয়তা। ছবি: এপি।

অস্ট্রেলিয়ায় ভারতের প্রথম টি-টোয়েন্টি ২১ নভেম্বর। আর ব্রিসবেনে এই ম্যাচে রোহিত শর্মার খেলা নিয়ে তৈরি হয়েছে সংশয়। কারণ তিনি নিউজিল্যান্ডে যাচ্ছেন ভারত এ দলের সদস্য হিসেবে। সেখানে এই প্রস্তুতি ম্যাচকে দেখা হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রস্তুতির অঙ্গ হিসেবে।

নিউজিল্যান্ডে অজিঙ্ক রাহানের নেতৃত্বে ভারত এ দল প্রথম বেসরকারি টেস্ট খেলবে ১৬ নভেম্বর থেকে। চার দিনের ম্যাচ চলবে ১৯ তারিখ পর্যন্ত। খেলা হবে নিউজিল্যান্ডের মাউন্ট মাউনগানুইয়ে। যেখান থেকে ব্রিসবেনের দূরত্ব ২,৪৩৬ কিমি!

যদি সবচেয়ে দ্রুততার সঙ্গেও রোহিতকে উড়িয়ে আনা হয়, তাহলেও সওয়া সাত ঘণ্টার উড়ান লাগবে।চারদিনের ম্যাচ শেষ করে মাউন্ট মাউনগানুই থেকে ১৯ তারিখ রাতে বা ২০ তারিখ সকালে বেরিয়ে প্রায় আড়াই হাজার কিমি পথ পাড়ি দিয়ে ব্রিসবেন পৌঁছে পরদিনই টি-টোয়েন্টিতে নেমে পড়া খুব কঠিন বলেই মনে করছে ক্রিকেটমহল। কারণ, চার দিনের ম্যাচের ক্লান্তি ছাড়াও থাকবে এত ঘণ্টা বিমানযাত্রার ধকল।

Advertisement

আরও পড়ুন: ঋষভ দেখিয়ে দিলেন, বড় মঞ্চের জন্য কতটা তৈরি​

আরও পড়ুন: ম্যাচের সেরা ধওয়নের মুখে পন্থের প্রশংসা​

প্রাক্তন পেসার জাহির খান বলেই দিয়েছেন, "একটা টি-টোয়েন্টি ও মিস করতে পারে। না হলে ব্যাপারটা খুব কষ্টসাধ্য। লম্বা সফর ক্লান্ত করবেই। সব এনার্জি শুষে নেবেই। তাছাড়া প্রস্তুতি ম্যাচ অস্ট্রেলিয়ায় হচ্ছে না। আমি তো বুঝতেই পারছি না কোন চিন্তা-ভাবনা থেকে নিউজিল্যান্ডে এই ম্যাচ খেলা হচ্ছে।" অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রস্তুতি কেন নিউজিল্যান্ডে হবে, সেই প্রশ্নই তুলেছেন জাহির।

রাহানে-রোহিত ছাড়াও ভারত এ দলে রয়েছেন মুরলী বিজয়, পৃথ্বী শ, পার্থিব প্যাটেল, হনুমা বিহারীর মতো টেস্ট স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। এই দলের কোচ রাহুল দ্রাবিড়। রাহানেরা রওনা হয়েও গিয়েছেন নিউজিল্যান্ডের উদ্দেশে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে জাতীয় দলের অধিনায়ক ছিলেন বলে রোহিত একসঙ্গে যেতে পারেননি। তিনি যত তাড়াতাড়ি সম্ভব যোগ দেবেন দলের সঙ্গে। অস্ট্রেলিয়ায় ভারতের টেস্ট সিরিজ শুরু হচ্ছে ৬ ডিসেম্বর। তার আগে রয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের পরের দুই টি-টোয়েন্টি যথাক্রমে ২৩ ও ২৫ নভেম্বর মেলবোর্ন ও সিডনিতে। সেই দুই ম্যাচে রোহিতের খেলা নিয়ে অবশ্য কোনও সংশয় থাকছে না।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

Advertisement