Advertisement
১৮ এপ্রিল ২০২৪
winter olympics

Winter Olympics: গালোয়ানের চিন সেনার হাতে অলিম্পিক্স মশাল নিয়ে বিতর্ক

শুক্রবার সাড়ম্বরে শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধন হতে চলেছে, যেখানে উপস্থিত থাকছেন ভ্লাদিমির পুটিন এবং ইমরান খান-ও।

শিরোনামে: গণমাধ্যমে চিনা সৈন্যর এই ছবি চর্চায়।

শিরোনামে: গণমাধ্যমে চিনা সৈন্যর এই ছবি চর্চায়। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৪১
Share: Save:

বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্সের শুরুতেই বিতর্ক। ভারতের সঙ্গে গালোয়ান উপত্যকায় সংঘর্ষে লিপ্ত ‘পিপল্‌স লিবারেশন আর্মি’-র এক সৈন্যকে মশাল রিলেতে রেখেছে চিন। সে দেশেরই ‘গ্লোবাল টাইমস’ পত্রিকার খবর অনুযায়ী, ২০২০-র ১৫ জুন সীমান্তে দু’দেশের মধ্যে সংঘর্ষে মাথায় গুরুতর চোট পাওয়া এই চিনা সৈন্যকে বুধবার শীতকালীন অলিম্পিক্সের মশাল বহন করতে দেখা গিয়েছে। যা তিনি হাতে তুলে নেন চিনের চার বারের স্পিড স্কেটিং চ্যাম্পিয়ন ওয়াং মেংয়ের হাত থেকে।

সৈই সৈন্যের ছবিও প্রকাশিত হয়েছে মশাল হাতে, তাই সংশয়ের জায়গাও আর নেই। শুক্রবার সাড়ম্বরে শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধন হতে চলেছে, যেখানে উপস্থিত থাকছেন ভ্লাদিমির পুটিন এবং ইমরান খান-ও। প্রতিযোগিতায় ইতিমধ্যেই রাজনৈতিক রং লাগতে শুরু করেছে এবং গালোয়ান সংঘর্ষে আহত সৈন্যের হাতে মশাল তুলে দেওয়া বিতর্কের আগুনে ঘি ঢালছে। আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এহং কানাডা বলেছে, তাদের কর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবে না। যদিও তাদের দেশের প্রতিযোগীরা অংশ নিচ্ছেন। শীতকালীন অলিম্পিক্সের মধ্যেও গালোয়ান উপত্যকায় সংঘর্ষ নিয়ে প্রকাশ্যে তাদের সেনাবাহিনীর প্রচার চালিয়ে যাচ্ছে চিন। তথ্যচিত্রও প্রকাশ করা হয়েছে সেনাবাহিনীকে নিয়ে। তার প্রভাব প্রতিযোগিতার উপরে পড়ে কি না, দেখার।

প্রসঙ্গত, ভারত থেকে মাত্র এক জন প্রতিযোগীই আছেন শীতকালীন অলিম্পিক্সে। তিনি আরিফ খান, স্কিইং ইভেন্টে দেখা যাবে। ঐতিহ্যবাহী শিখা হাতে নিয়ে প্রথম র‌্যালি শুরু করেন চিনের বাস্কেটবল কিংবদন্তি এবং অলিম্পিয়ান ইয়াও মিং। তিন দিন ধরে এই মশাল দৌড় চলবে। তবে করোনা অতিমারির জন্য খুব অল্প সংখ্যক মানুষকে রাস্তায় জড়ো হতে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ৪-২০ ফেব্রুয়ারি বেজিংয়ে এই প্রতিযোগিতা হচ্ছে। কঠোর নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি মেনে তৈরি জৈব সুরক্ষা বলয়ে রাখা হচ্ছে প্রতিযোগীদের। শুধু অল্প সংখ্যক কয়েক জনকে ভিতরে আসার অনুমতি দেওয়া হচ্ছে।

গ্রিস থেকে গত বছর অক্টোবরে শিখা আনা হয়, যা বিভিন্ন ইভেন্টে রাখা হবে। শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে এসে যার যাত্রা শেষ হবে। তবে আলো ঝলমলে উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি বিশ্বের নজর থাকবে পুটিনের সঙ্গে চিনের কথোপকথনের উপরেও। ডোপিংয়ের দায়ে অভিযুক্ত রাশিয়াকে জাতীয় সঙ্গীত গাইতে দেওয়া হবে না। তাদের প্রতিযোগীদের নামতে দেওয়া হলেও হাতে থাকবে না জাতীয় পতাকা। পুটিন ইতিমধ্যেই অভিযোগ করেছেন, পশ্চিমী দেশগুলো রাশিয়াকে যুদ্ধে যেতে বাধ্য করছে। বেজিংয়ে তাই শুধুই শীতকালীন অলিম্পিক্স নয়, ‘রাজনৈতিক খেলা’-ও চলবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

winter olympics Galwan People's Liberation Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE