Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rio Olympics 2016

Rio Olympics Controversy: কারচুপি হয়েছিল রিয়োর দশ বক্সিং ম্যাচ

ম্যাকলারেন গ্লোবাল স্পোর্ট সলিউশনস নামে এই সংস্থাকে দিয়ে করা তদন্তের প্রথম ধাপের রিপোর্ট হাতে এসেছে সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ০৭:৫৯
Share: Save:

অলিম্পিক্স বক্সিং নিয়ে চাঞ্চল্যকর তদন্ত রিপোর্ট সামনে এল। যার জেরে বিচারক নিয়োগে আগামী দিনে সতর্ক থাকা হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক বক্সিং সংস্থা (আইবা)। জানা গিয়েছে, পাঁচ বছর আগে রিয়ো অলিম্পিক্স চলাকালীন অর্থ ও অন্যান্য সুযোগ-সুবিধার বিনিময়ে ১০টি বাউটের ফলে কারচুপি করা হয়েছিল। যার মধ্যে ছিল দু’টি ফাইনালও।

নিরপেক্ষ সংস্থাকে দিয়ে করানো এই তদন্তের ফল প্রকাশের পরে আইবা জানিয়ে দিয়েছে, আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপে রেফারি ও বিচারক নিয়োগে কড়া নির্বাচন পদ্ধতি প্রয়োগ করবে তারা। ম্যাকলারেন গ্লোবাল স্পোর্ট সলিউশনস নামে এই সংস্থাকে দিয়ে করা তদন্তের প্রথম ধাপের রিপোর্ট হাতে এসেছে সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে। যেখানে বলা হয়েছে, ‍‘‍‘রিয়ো অলিম্পিক্সে বক্সিং ম্যাচের ফল নিয়ে কারচুপি করা হয়েছে। যারা এই কাজ করেছিলেন সেই বিচারক বা রেফারিরা রিয়োতে যাওয়ার সুযোগ পেয়েছিলেন। কেবল তাই নয়, চাপের মুখে বা নিজে থেকেই প্রস্তাবে সাড়া দিয়েছিলেন দুর্নীতিগ্রস্ত এই ম্যাচ পরিচালকেরা।’’ জানা গিয়েছে, রিয়ো অলিম্পিক্সের অনেক আগে থেকেই এই দুর্নীতির জাল বোনা শুরু হয়েছিল। রিপোর্ট হাতে আসার পড়ে নড়েচড়ে বসেছেন আইবা-র কর্তারাও। তারা জানিয়ে দিয়েছেন, আগামী প্রতিযোগিতায় বিচারক, রেফারি নিয়োগে কোনও শিথিলতা রাখা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rio Olympics 2016 boxing controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE