Advertisement
১৬ জুন ২০২৪
Queen Elizabeth II

রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় দিনের খেলা স্থগিত

রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের পরে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যে চলা তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা স্থগিত হয়ে গেল। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এ কথা জানিয়েছে।

রানির প্রয়াণে স্থগিত ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা টেস্ট।

রানির প্রয়াণে স্থগিত ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা টেস্ট। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ০০:২৩
Share: Save:

ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা স্থগিত হয়ে গেল। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এ কথা জানিয়েছে। বৃহস্পতিবার প্রথম দিনের খেলা বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছে। দ্বিতীয় দিনের খেলাও হবে না বলে জানিয়ে দেওয়া হল।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড টুইট করে জানিয়েছে, ‘রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের পরে ওভালে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার মধ্যে চলা তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা স্থগিত হয়ে গিয়েছে। শুক্রবারের বাকি সব খেলাও স্থগিত। শনিবার থেকে খেলা হবে কি না তা পরে জানিয়ে দেওয়া হবে।’ তবে রানির মৃত্যুতে ইংল্যান্ড জুড়ে জাতীয় শোক থাকায় তৃতীয় টেস্টের বাকি তিন দিনের খেলা হবে কি না তা নিশ্চিত নয়।

৯৬ বছর বয়সে মারা গেলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ অসুস্থতার পর বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মারা গিয়েছেন তিনি। দীর্ঘ ৭০ বছর ব্রিটেনের সিংহাসনে বসেছিলেন তিনি। বাকিংহাম প্রাসাদ বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘বৃহস্পতিবার দুপুরে বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন রানি।’ শুক্রবার তাঁর দেহ লন্ডনে নিয়ে আসা হবে।

বৃহস্পতিবার সকালে রানির শরীরের অবস্থা নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ করেন চিকিৎসকরা। স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন তিনি। খবর পেয়েই ছুটে যান রাজ পরিবারের সদস্যরা। নেটমাধ্যমে উদ্বেগ প্রকাশ করেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস-সহ মন্ত্রী এবং সারা বিশ্বের রাজনীতিক, ধর্মীয় নেতারা।

গত বছর অক্টোবর থেকেই শরীর ভাল যাচ্ছিল না রানির। ভাল ভাবে হাঁটাচলাও করতে পারছিলেন না। বৃহস্পতিবার তাঁর অসুস্থতার খবর পেতেই বালমোরাল প্রাসাদে ছোটেন চার ছেলে-মেয়ে— যুবরাজ চার্লস (৭৩), রাজকুমারী অ্যান (৭২), যুবরাজ অ্যান্ড্রিউ (৬২), যুবরাজ এডওয়ার্ড (৫৮)। চার্লসের বড় ছেলে যুবরাজ উইলিয়ামও পৌঁছে যান। সুদূর আমেরিকা থেকে ছুটে এসেছেন উইলিয়ামের ভাই হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। রাজপরিবারের সংসর্গ ছেড়ে এখন আমেরিকায় থিতু হয়েছেন হ্যারি এবং মেগান।

মঙ্গলবারই ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে লিজ ট্রাসকে নিয়োগ করেছিলেন রানি এলিজাবেথ। সিংহাসনে বসার পর থেকে ব্রিটেনের ১৫ জন প্রধানমন্ত্রীকে নিয়োগ করেছিলেন তিনি। প্রথা ভেঙে বাকিংহামের পরিবর্তে বালমোরাল প্রাসাদে বসেই লিজকে অভিনন্দন জানিয়েছিলেন রানি। সেই ছবিতে স্পষ্ট ধরা পড়েছিল তাঁর অসুস্থতা। দু’দিন পরেই জীবনাবসান হল তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE