Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ রেকর্ড: অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল যা গড়লেন ২০১ রানের ইনিংসে

ক্রিকেট দলগত খেলা হলেও মঙ্গলবার ব্যক্তিগত নৈপুণ্য ছাপিয়ে গেল দলকে। পায়ে টান লাগায় দৌড়নো দূরের কথা, দাঁড়াতেই পারছিলেন না ম্যাক্সওয়েল। সেই নিয়েও লড়লেন তিনি। দলকে জেতানোর সঙ্গে গড়লেন পাঁচ রেকর্ড।

glenn maxwell

গ্লেন ম্যাক্সওয়েল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১০:১৪
Share: Save:

আফগানিস্তান হেরে গেল গ্লেন ম্যাক্সওয়েলের কাছে। ক্রিকেট দলগত খেলা হলেও মঙ্গলবার ব্যক্তিগত নৈপুণ্য ছাপিয়ে গেল দলকে। পায়ে টান লাগায় দৌড়নো দূরের কথা, দাঁড়াতেই পারছিলেন না ম্যাক্সওয়েল। সেই নিয়েও লড়লেন তিনি। এক জায়গায় দাঁড়িয়ে দাঁড়িয়ে বড় শট খেলতে শুরু করেন ম্যাক্সওয়েল। ২০১ রানে অপরাজিত রইলেন তিনি। সেই ইনিংসেই পাঁচ রেকর্ড করলেন ম্যাক্সওয়েল।

মিডল অর্ডারে নেমে ২০০

এক দিনের ক্রিকেটে ম্যাক্সওয়েল একাদশতম ব্যাটার যিনি দ্বিশতরান করলেন। কিন্তু এর আগের ১০ জনই ছিলেন ওপেনার। শুরু থেকে খেলে ২০০ রান করেছিলেন তাঁরা। কিন্তু ম্যাক্সওয়েল মঙ্গলবার ব্যাট করতে নেমেছিলেন ছ’নম্বরে। এত পরে নেমেও যে দ্বিশতরান করা যায়, তা দেখিয়ে দিলেন অসি ব্যাটার। ম্যাক্সওয়েলই প্রথম ব্যাটার যিনি ওপেনার না হয়েও এক দিনের ক্রিকেটে দ্বিশতরান করলেন।

রান তাড়া করতে নেমে ২০০

এক দিনের ক্রিকেটে এর আগে যে ক’টি দ্বিশতরান হয়েছে, সবই এসেছে প্রথমে ব্যাট করে। রান তাড়া করার চাপ মাথায় নিয়ে এই প্রথম কোনও ব্যাটার দ্বিশতরান করলেন। প্রথমে ব্যাট করলে চাপ কম থাকে। মঙ্গলবার ম্যাক্সওয়েল যখন ব্যাট করতে নেমেছিলেন, তখন ৪৯ রানে ৪ উইকেট চলে গিয়েছে। কিছু ক্ষণের মধ্যে ৯১ রানে ৭ উইকেট চলে যায়। সেই চাপ মাথায় নিয়ে দলকে জেতালেন ম্যাক্সওয়েল।

বিশ্বকাপে দ্রুততম ২০০

এক দিনের বিশ্বকাপে এর আগেও দ্বিশতরান হয়েছে। ২০১৫ সালে ক্রিস গেল (২১৯) করেছিলেন জ়িম্বাবোয়ের বিরুদ্ধে এবং সেই বিশ্বকাপে মার্টিন গাপ্টিল (২৩৭) করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে। কিন্তু ম্যাক্সওয়েলেরটাই দ্রুততম। ১২৮ বলে দ্বিশতরান করলেন তিনি।

বিশ্বকাপে রান তাড়া করে সর্বাধিক রানের ইনিংস

ইংল্যান্ডের অ্যান্ড্রু স্ট্রসের রেকর্ড ভেঙে দিলেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপে রান তাড়া করার সময় সব থেকে বেশি রান ছিল ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের। ২০১১ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে রান তাড়া করার সময় ১৫৮ রান করেছিলেন স্ট্রস। সেই রেকর্ড মঙ্গলবার ভেঙে গেল। ম্যাক্সওয়েলের করা ২০১ রানই এখন বিশ্বকাপে রান তাড়া করার সময় সেরা ইনিংস।

’নম্বরে সেরা ম্যাক্স

কপিল দেবের রেকর্ড ভেঙে দিলেন ম্যাক্সওয়েল। ১৯৮৩ সালের বিশ্বকাপে কপিল ছ’নম্বরে ব্যাট করতে নেমেছিলেন কপিল। ভারত অধিনায়ক সেই ম্যাচে ১৭৫ রান করেছিলেন। ছ’নম্বরে ব্যাট করতে নেমে বিশ্বকাপে সেটাই ছিল সর্বোচ্চ রান। সেই রেকর্ড ভেঙে দিলেন ম্যাক্সওয়েল। তাঁর ২০১ রানের ইনিংসই বিশ্বকাপে এখন ছ’নম্বরে ব্যাট করতে নেমে করা সর্বোচ্চ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE