Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের সেমিফাইনালে একটি জায়গার জন্য দৌড়ে তিন দল! কাদের আশা বেশি, পাক না আফগান?

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করল অস্ট্রেলিয়া। এ বার বাকি চতুর্থ স্থানের লড়াই। এই স্থানের জন্যে লড়াই করবে তিনটি দেশ।

An image of Babar Azam and Hashmatullah Shahidi

(বাঁ দিকে) পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম এবং আফগানিস্তানের অধিনায়ক হসমতুল্লা শাহিদি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ০৯:১৩
Share: Save:

এক সময় মনে হচ্ছিল, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আফগানিস্তানের জয় সময়ের অপেক্ষা। বিশ্বকাপে দেখতে চলেছে আরও একটা অঘটন। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েল এ ভাবে চিত্রনাট্য বদলে দেবেন তা কেউ ভাবতে পারেননি। অসি অলরাউন্ডারের ১২৮ বলে অপরাজিত ২০১ রানের ইনিংসে ভর করে আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করল অস্ট্রেলিয়া। নিউ জ়িল্যান্ড, পাকিস্তান এবং আফগানিস্তান লড়াই করবে চতুর্থ স্থানের জন্যে। প্রতিপক্ষের বিচারে নিউ জ়িল্যান্ডের কাজ সবচেয়ে সহজ।

এই মুহূর্তে ৮ ম্যাচে অস্ট্রেলিয়ার ১২ পয়েন্ট। একই ম্যাচে ১২ পয়েন্ট রয়েছে দক্ষিণ আফ্রিকারও। কিন্তু রান রেটের বিচারে অস্ট্রেলিয়া তৃতীয়। দক্ষিণ আফ্রিকার রান রেট ১.৩৭৬। অস্ট্রেলিয়ার ০.৮৬১। দু’দলেরই একটি করে ম্যাচ বাকি রয়েছে। প্রোটিয়ারা খেলবে আফগানিস্তানের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ বাংলাদেশ। যা-ই হোক না কেন, এই দু’দল শীর্ষস্থানে থাকা ভারতকে ছুঁতে পারবে না। আবার এই দুই দলকে অন্য কোনও দেশও টপকাতে পারবে না। ফলে পরের ম্যাচ দু’দলের কাছেই দ্বিতীয় স্থানে থাকার লড়াই।

তিনটি দল বিশ্বকাপের সেমিফাইনালের যোগ্যতা অর্জন করে যাওয়ায় পড়ে রইল একটিই স্থান। আগামী কয়েক দিনে সেই একটি স্থানের জন্যে লড়াই করবে নিউ জ়িল্যান্ড, পাকিস্তান এবং আফগানিস্তান। এই তিন দলেরই ৮ ম্যাচ খেলে ৮ পয়েন্ট। রান রেটের বিচারে এখন চারে রয়েছে কিউয়িরা। পাঁচে পাকিস্তান এবং ছয়ে আফগানিস্তান। কিউয়িরা শেষ ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। সেই ম্যাচ ৯ নভেম্বর। তার পরের দিন আফগানিস্তান খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এই দুই দলকে দেখে নিয়ে নামতে পারবে পাকিস্তান। ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের ম্যাচ ১১ নভেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE