Advertisement
০৪ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের সেরা ক্রিকেটার কে? চূড়ান্ত দৌড়ে থাকলেন ন’জন, তার মধ্যে ভারতের চার, কারা আছেন লড়াইয়ে

বিশ্বকাপে সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন ন’জন। আইসিসি-র তরফে ঘোষণা করে হয়েছে নামগুলি। বিশ্বকাপ ফাইনালের দিন জানানো হবে কে হবেন এ বারের বিশ্বকাপের সেরা ক্রিকেটার।

Team India

রোহিত শর্মা, বিরাট কোহলি এবং মহম্মদ শামি-সহ সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে ভারতের চার ক্রিকেটার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৩:০৩
Share: Save:

এ বারের বিশ্বকাপে সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন ন’জন। আইসিসি-র তরফে ঘোষণা করে হয়েছে সেই ন’জনের নাম। বিশ্বকাপ ফাইনালের দিন জানানো হবে কে হবেন এ বারের বিশ্বকাপের সেরা ক্রিকেটার। কোন কোন ক্রিকেটারকে রাখা হয়েছে সেই তালিকায়?

বিরাট কোহলি (ভারত)

বিশ্বকাপের প্রথম ম্যাচেই ৮৫ রানের ইনিংস খেলে দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতিয়েছিলেন বিরাট। একের পর এক ম্যাচে রান করেছেন, ম্যাচ জিতিয়েছেন, শতরান করেছেন। প্রায় প্রতি ম্যাচে রান পেয়েছেন বিরাট। সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শতরান করেছিলেন তিনি। ১০ ম্যাচে ৭১১ রান করে ফেলা বিরাট অন্যতম দাবিদার এ বারের বিশ্বকাপে সেরা ক্রিকেটার হওয়ার।

অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া)

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পথে দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাম্পা। এ বারেও অন্যথা হয়নি। প্রথম ম্যাচে ভারতের বিরুদ্ধে চেন্নাইয়ের মাঠে উইকেট না পেলেও প্রতিযোগিতা যত এগিয়েছে, তত ভয়ঙ্কর হয়েছেন জাম্পা। ২২টি উইকেট নিয়েছেন এখনও পর্যন্ত। তিনটি ম্যাচে চার উইকেট নিয়েছেন জাম্পা।

কুইন্টন ডি’কক (দক্ষিণ আফ্রিকা)

বিশ্বকাপের শুরুতে মনে করা হচ্ছিল ডি’কক হয়তো রানের রেকর্ড ভেঙে দেবেন। একের পর এক ম্যাচে শতরান করছিলেন তিনি। তিনটি শতরান রয়েছে তাঁর এ বারের বিশ্বকাপে। এটাই তাঁর শেষ বিশ্বকাপ। এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। ৫৯১ রান করা ডি’কককেও সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রেখেছে আইসিসি।

মহম্মদ শামি (ভারত)

বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচ খেলার সুযোগ পাননি শামি। দলেই নেওয়া হয়নি তাঁকে। পরের ছ’ম্যাচে নিয়েছেন ২৩ উইকেট। তিনি ভারতীয় দলে আসার পর থেকে বিপক্ষের চাপ অনেকটাই বৃদ্ধি পেয়েছে। তিনটি ম্যাচে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন শামি। কোনও ব্যাটারই তাঁর বিরুদ্ধে খুব স্বচ্ছন্দ হতে পারেননি। সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন বাংলার পেসার।

রাচিন রবীন্দ্র (নিউ জ়িল্যান্ড)

স্বপ্নের ফর্মে ছিলেন রাচিন। সেমিফাইনালে তাঁর দল ছিটকে যাওয়ায় ফাইনাল খেলা হবে না। কিন্তু জীবনের প্রথম বিশ্বকাপে ৫৭৮ রান করেছেন রাচিন। নিয়েছেন পাঁচটি উইকেট। কিউই দলে কেন উইলিয়ামসনের অভাব ঢেকে দিয়েছিলেন রাচিন। তাঁর ব্যাট ঝড় তুলেছিল এ বারের বিশ্বকাপে। সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন তিনি।

গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া)

পুরো বিশ্বকাপে ধারাবাহিক ভাবে রান না পেলেও আফগানিস্তানের বিরুদ্ধে একা ২০১ রান করে দলকে জেতানোর ইনিংস সেরা ক্রিকেটারের তালিকায় ঢুকিয়ে দিয়েছে তাঁকে। ২৯২ রানের লক্ষ্য দিয়েছিল আফগানিস্তান। ৯১ রানে ৭ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে একা জিতিয়েছিলেন ম্যাক্সওয়েল। তাঁর ইনিংস এক দিনের ক্রিকেটে অন্যতম সেরা বলে মনে করা হচ্ছে। ১২৮ বলে করা ২০১ রানের ইনিংস খেলতে গিয়ে পায়ে টান লাগে ম্যাক্সওয়েলের। কিন্তু তিনি মাঠ ছাড়েননি। দলকে জিতিয়ে তবে ছেড়েছিলেন।

রোহিত শর্মা (ভারত)

ভারত অধিনায়ক হয়তো রানের বিচারে অনেকের থেকে পিছিয়ে রয়েছেন। কিন্তু প্রতি ম্যাচে তাঁর ঝোড়ো ইনিংস ভারতকে বড় রান তোলার ভিত গড়ে দিচ্ছে। সেটার উপর দাঁড়িয়ে রান করছেন বিরাট, শ্রেয়স, রাহুলেরা। অধিনায়ক রোহিত ৫৫০ রান করেছেন ১০টি ম্যাচে। রয়েছে শতরানও। দ্রুত রান তুলে বিপক্ষকে চাপে ফেলে দেওয়া রোহিতও রয়েছেন সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে।

যশপ্রীত বুমরা (ভারত)

শুধু শামি নন, ভারতের আরও এক পেসার রয়েছেন বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে। শুরুতেই উইকেট তুলে নিচ্ছেন তিনি। বিপক্ষকে অনেক ম্যাচেই ধাক্কা দিচ্ছেন শুরুতে। যা কাজটা সহজ করে দিচ্ছে বাকি বোলারদের জন্য। এখনও পর্যন্ত ১৮টি উইকেট নিয়েছেন তিনি।

ড্যারিল মিচেল (নিউ জ়িল্যান্ড)

এ বারের বিশ্বকাপে ৫৫২ রান করেছেন কিউই ক্রিকেটার। রাচিন, উইলিয়ামসনদের মতো তাঁকে নিয়ে হয়তো বেশি মাতামাতি হয়নি, কিন্তু নিজের কাজটা করে গিয়েছেন মিচেল। বড় রান তোলা হোক বা রান তাড়া করা, তিনি ছিলেন নিউ জ়িল্যান্ড দলের বড় ভরসা। ভারতের বিরুদ্ধে সেমিফাইনালে হেরে গেলেও ১৩৪ রানের ইনিংস খেলেছিলেন মিচেল। তাঁর জন্যই লড়াইয়ে ছিল কিউইরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE