Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs South Africa

১০৭ ওভারে কেন শেষ ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট? গোটা ফরম্যাটকেই দায়ী করলেন ডিভিলিয়ার্স

ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টে দু’দিনের খেলাও শেষ হয়নি। টেস্টের ইতিহাসে সব থেকে দ্রুত খেলা শেষ হওয়ায় কেপ টাউনের পিচ নিয়ে প্রশ্ন উঠছে। এই বিষয়ে মুখ খুললেন এবি ডিভিলিয়ার্স।

cricket

এবি ডিভিলিয়ার্স। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৮:২৬
Share: Save:

মাত্র ১০৭ ওভারে শেষ হয়ে গিয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট। দু’দিনের খেলাও পুরো শেষ হয়নি। টেস্টের ইতিহাসে সব থেকে দ্রুত খেলা শেষ হওয়ায় কেপ টাউনের পিচ নিয়ে প্রশ্ন উঠছে। কিন্তু অন্য কথা বললেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক এবি ডিভিলিয়ার্স। তাঁর মতে, টি-টোয়েন্টি ক্রিকেটের জন্যই টেস্ট ক্রিকেটের এই হাল।

একটি ইউটিউব ভিডিয়োয় ডিভিলিয়ার্স বলেন, ‘‘আমি জানি না কেন এত তাড়াতাড়ি খেলা শেষ হচ্ছে। টেস্টে একটা দল এক সেশনও খেলতে পারছে না। এমন কিছু শট খেলছে যা টেস্টে খেলা অপরাধ। সবাই তাড়াহুড়ো করছে বড় শট খেলার জন্য। আমার মনে হয়, টি-টোয়েন্টি ক্রিকেটের জন্যই এটা হচ্ছে। টেস্ট খেলার মানসিকতা হারিয়ে যাচ্ছে। পাঁচ দিন ধরে লড়াই করতে হলে যে দক্ষতা প্রয়োজন সেটাও দেখা যাচ্ছে না ক্রিকেটারদের মধ্যে।’’

দু’দেশের মধ্যে দু’টি টেস্ট হয়েছে। প্রথম টেস্ট জিতেছে দক্ষিণ আফ্রিকা। ভারত দ্বিতীয় টেস্ট জিতে সমতা ফিরিয়েছে। তৃতীয় টেস্ট থাকলে সিরিজ়ের ফয়সালা হত। কিন্তু তৃতীয় টেস্ট ছিল না। এই সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তুলেছেন ডিভিলিয়ার্স। তিনি বলেন, ‘‘তৃতীয় টেস্ট না থাকায় আমি হতাশ হয়েছি। তার জন্যও টি-টোয়েন্টি দায়ী। এখন গোটা দুনিয়ায় টি-টোয়েন্টি লিগ চলছে। পাশাপাশি ছোট ফরম্যাটে দ্বিপাক্ষিক সিরিজ়ও হচ্ছে। সেই কারণেই টেস্ট খেলার সংখ্যা কমছে। টেস্ট সিরিজ় জমজমাট করতে হলে বেশি টেস্টের সিরিজ় করতে হবে। নইলে সেই মজাটাই হারিয়ে যাবে।’’

এর পরে নিউ জ়িল্যান্ডে দু’টেস্টের সিরিজ় খেলতে যাবে দক্ষিণ আফ্রিকা। ভারতের বিরুদ্ধে যে দল খেলেছে তার মাত্র দু’জন ক্রিকেটার সেখানে খেলবেন। অধিনায়ক করা হয়েছে অভিষেক হতে চলা ক্রিকেটারকে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট সংস্থা জানিয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে প্রথম সারির ক্রিকেটারদের সে দেশের টি-টোয়েন্টি লিগে খেলতে হবে। তাই টেস্ট সিরিজ়ে দ্বিতীয় সারির দল পাঠানো হচ্ছে। ডিভিলিয়ার্সের মতে, টেস্ট ক্রিকেটের উপর আরও বেশি চাপ পড়ছে। ফলে বাধ্য হয়ে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড এই ধরনের সিদ্ধান্ত নিচ্ছে। এতে আখেরে নিজেদের দেশের ক্রিকেট ও ক্রিকেটারদের ক্ষতি তারা করছে বলে মনে করছেন ডিভিলিয়ার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE