Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Virat Kohli

১০ বছর ধরে বিরাটের মাথা গরম সামলেছেন, কী ভাবে, জানালেন সেই বন্ধু

খেলার মাঠে বিরাটের আগ্রাসনের সঙ্গে পরিচিত দর্শকেরা। সেই আগ্রাসনের কারণ জানালেন এক প্রাক্তন সতীর্থ। তিনি বিরাটকে শান্ত করার চেষ্টা করতেন বলেও জানিয়েছেন।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:৩৬
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পার করলেন বিরাট কোহলি। সেই দিনে তাঁর প্রাক্তন সতীর্থ জানালেন বিরাট কী ভাবে মাথা গরম করতেন। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে বিরাটের সঙ্গে বহু ম্যাচ খেলেছেন এবি ডি’ভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক জানালেন সাজঘরে কী করতেন বিরাট।

২০০৮ সালে ১৮ অগস্ট প্রথম বার ভারতের জার্সিতে খেলেছিলেন বিরাট। পরের ১৫ বছরে একাধিক রেকর্ড ভেঙেছেন এবং গড়েছেন। কিন্তু আরসিবি-কে আইপিএল ট্রফি জেতাতে পারেননি বিরাট। সেই আক্ষেপ ভারতের প্রাক্তন অধিনায়ককে কষ্ট দেয় বলে জানিয়েছেন ডি’ভিলিয়ার্স। তিনি ২০১১ থেকে ২০২১ পর্যন্ত আরসিবি-র হয়ে খেলেছিলেন। দক্ষিণ আফ্রিকার ব্যাটার বলেন, “বিরাট অসাধারণ ক্রিকেটার। মাঠে ও খুব বেশি আগ্রাসী। আমার আইপিএল কেরিয়ার জুড়ে শুধু ওকে শান্ত করার চেষ্টা করে গিয়েছি। বিরাটকে জিজ্ঞেস করতে পারেন, ও একই কথা বলবে। বার বার বিরাটকে বলতাম শান্ত হতে। বলতাম সব ঠিক আছে, এত চাপ না নিতে।”

শুক্রবার বিরাট নিজের একটি ছবি পোস্ট করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটের ১৫ বছর পূর্তিতে তিনি সেই ছবি পোস্ট করে লেখেন, “সব সময় কৃতজ্ঞ।” এত বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট যেমন খেলেছেন, তেমনই আইপিএলেও খেলেছেন। কিন্তু ট্রফি আসেনি। ডি’ভিলিয়ার্স বলেন, “বিরাট প্রচণ্ড ভাবে ট্রফি জিততে চাইত। ও সব সময় চেষ্টা করত মাঠে সকলে যাতে নিজেদের সেরাটা দেয়। মাঠে ও হয়তো আবেগ দেখিয়ে ফেলে, কিন্তু সেটা ক্রিকেটের প্রতি ভালবাসার কারণেই। ও সব সময় জিততে চায়।”

বিরাট এখন আগের থেকে অনেক শান্ত হয়ে গিয়েছেন বলে মনে করেন ডি’ভিলিয়ার্স। তিনি বলেন, “বিরাটের শান্ত হওয়া উচিত। এখন সেটা ও করতে পারে। বিরাট এখন দলের সিনিয়র ক্রিকেটার। এখন ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নিতে দেখেছি আমি ওকে। বিরাট যদি সেটা আরও বেশি করে করতে পারে, তাহলে ভারতের বিশ্বকাপ জেতার বড় সুযোগ রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE