Advertisement
০২ মে ২০২৪
Ab Devilliers

বন্ধু বিরাট বা ক্রিস গেল নন, ডিভিলিয়ার্সের কাছে বিশ্বের সেরা টি২০ ক্রিকেটার কে?

আইপিএলে বিরাট কোহলি ও ক্রিস গেলের সঙ্গে দীর্ঘ দিন খেলেছেন এবি ডিভিলিয়ার্স। কিন্তু তাঁদের বিশ্বের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার মনে করেন না তিনি। অন্য কারও নাম বললেন ডিভিলিয়ার্স।

Picture of Chris Gayle, Virat Kohli and AB De Villiers

ক্রিস গেল ও বিরাট কোহলির সঙ্গে এবি ডিভিলিয়ার্স। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তিনমূর্তি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৭:২৩
Share: Save:

বিরাট কোহলি, না কি ক্রিস গেল! তাঁর কাছে বিশ্বের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার কে, সেই প্রশ্নের জবাব দিলেন এবি ডিভিলিয়ার্স। তবে কোহলি বা গেল, কারও নাম করলেন না দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার। তাঁর কাছে বিশ্বের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার রশিদ খান। ব্যাটিং ও বোলিং, দু’ভাবেই ম্যাচ জেতাতে পারেন বলে আফগানিস্তানের অলরাউন্ডারকে সবার থেকে এগিয়ে রেখেছেন ডিভিলিয়ার্স।

একটি সাক্ষাৎকারে ডিভিলিয়ার্স বলেছেন, ‘‘আমার কাছে সর্বকালের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার রশিদ খান। কারণ, ব্যাট ও বল, দুই ভূমিকাতেই ম্যাচ জেতাতে পারে রশিদ। তা ছাড়া ওর ফিল্ডিংও দুর্দান্ত। মাঠে সিংহের মতো হাঁটাচলা করে রশিদ।’’

কেন তিনি আফগানিস্তানের অলরাউন্ডারকে সেরা বলেছেন তার আরও ব্যাখ্যা দিয়েছেন আইপিএলে কোহলির প্রাক্তন সতীর্থ। তিনি বলেছেন, ‘‘রশিদ সব সময় জিততে চাই। ও শেষ পর্যন্ত লড়াই করে। যে কোনও সময় খেলা ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা আছে ওর। সেটা আমরা অনেক বার দেখেছি। তাই আমার মতে ও সেরা ক্রিকেটার।’’

২০১৭ সালে প্রথম বার আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে যোগ দেন রশিদ। ২০২১ সাল পর্যন্ত সেখানে ছিলেন তিনি। এই ক’বছরে হায়দরাবাদের হয়ে ৯৩টি উইকেট নিয়েছেন এই স্পিনার। গত বারের নিলামে তাঁকে কেনে গুজরাত টাইটান্স। হার্দিক পাণ্ড্যর দলকে প্রথম বার চ্যাম্পিয়ন করার পিছনে বড় ভূমিকা ছিল রশিদের। গত বার ১৯টি উইকেট নিয়েছিলেন তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭৭টি ম্যাচে ১২৬টি উইকেট নিয়েছেন রশিদ। সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তিন নম্বরে রয়েছেন তিনি। আইপিএল ছাড়া পাকিস্তান সুপার লিগে লাহোর কলন্দর্স ও বিগ ব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে খেলেন রশিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ab Devilliers Virat Kohli Chris Gayle Rashid Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE