Advertisement
২৭ এপ্রিল ২০২৪
PCB

ক্রিকেটের শাহি দরজায় পাকিস্তান! এশিয়া কাপের সঙ্কট মেটাতে জয়ের সঙ্গে বৈঠক ৪ ফেব্রুয়ারি

এশিয়া কাপ নিয়ে পাকিস্তান প্রাথমিক ভাবে সুর চড়ালেও শেষ পর্যন্ত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের দ্বারস্থ হয়েছে। এশীয় সংস্থার মাধ্যমে ভারতের অংশগ্রহণ নিশ্চিত করতে চাইছেন পাক কর্তারা।

এশিয়া আয়োজন নিয়ে অনিশ্চয়তা কাটাতে জয়ের নেতৃত্বাধীন সংস্থারই দ্বারস্থ পাকিস্তান।

এশিয়া আয়োজন নিয়ে অনিশ্চয়তা কাটাতে জয়ের নেতৃত্বাধীন সংস্থারই দ্বারস্থ পাকিস্তান। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৯:৪১
Share: Save:

পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপে ভারত কি অংশগ্রহণ করবে? এটাই এখন ক্রিকেট বিশ্বের সব থেকে বড় প্রশ্ন। এশিয়া কাপ আয়োজন এবং ভারতের অংশগ্রহণ নিয়ে আগামী ৪ ফেব্রুয়ারি বাহরিনে বৈঠকে বসবেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কর্তারা।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ জানিয়েছিলেন, পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলবে না ভারত। প্রতিযোগিতা অন্য দেশে সরিয়ে নিয়ে যাওয়া হবে। তাঁর ওই মন্তব্যের পর থেকে শুরু হয় বিতর্ক। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রাক্তন চেয়ারম্যান রামিজ় রাজাও পাল্টা বলেছিলেন, তেমন হলে ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ বয়কট করবে পাকিস্তান।

রোহিত শর্মারা কি সত্যিই পাকিস্তানে যাবেন না? এ নিয়ে নতুন করে কোনও মন্তব্য করা হয়নি বিসিসিআইয়ের পক্ষ থেকে। ফলে এশিয়া কাপ নিয়ে জল্পনা অব্যাহত। সমস্যা মেটাতে এসিসিকে হস্তক্ষেপ করার অনুরোধ করে পিসিবি। পাকিস্তানের আর্জি মেনে আগামী ৪ ফেব্রুয়ারি বাহরিনে বসতে চলেছে এসিসির এক্সিকিউটিভ কমিটির বৈঠক। এশিয়া কাপ আয়োজন এবং ভারতের অংশগ্রহণ নিয়েই মূলত আলোচনা হবে। সোমবার পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি জানিয়েছেন, দুবাইয়ে গিয়ে তিনি এসিসি কর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। তাঁদের পরিস্থিতি সম্পর্কে বুঝিয়েছেন। তার প্রেক্ষিতেই এসিসি এই বিশেষ বৈঠক ডেকেছে।

শেঠি বলেছেন, ‘‘এসিসি বোর্ড বাহরিনে বৈঠক করবে ৪ ফেব্রুয়ারি। এশিয়া কাপ এবং ভারতের অবস্থান নিয়ে আলোচনা হওয়ার কথা সেখানে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আইসিসি বৈঠকেও আলোচনা হওয়ার কথা রয়েছে। মার্চ মাসে বৈঠক হওয়ার কথা। আমি প্রকাশ্যে কোনও দরাদরি করতে চাই না। এসিসির সদস্য দেশগুলির সঙ্গে দুবাইয়ে কথা বলেছি। আশা করছি ইতিবাচক কিছু হবে। কারণ ভারত-পাকিস্তানের ক্রিকেট সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ।’’ উল্লেখ্য, বিসিসিআই সভাপতি জয় এসিসির সভাপতি। সেই অর্থে ভারতের বিরুদ্ধে জয়ের সংস্থারই দ্বারস্থ পাকিস্তান।

এ বছর এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। প্রতিযোগিতা হওয়ার কথা ২ থেকে ১৭ সেপ্টেম্বর। তার পরেই অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে হবে এক দিনের বিশ্বকাপ। ভারত-পাকিস্তানের শীতল সম্পর্কের প্রভাব পড়েছে এই দুই প্রতিযোগিতায়। চাপান-উতোর, বাগযুদ্ধে জড়িয়েছেন দু’দেশের ক্রিকেট প্রশাসক, প্রাক্তন ক্রিকেটাররা। সেই উত্তেজনা প্রশমনের চেষ্টা করা হবে এসিসির বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PCB Asia Cup ACC Jay Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE