Advertisement
২৫ এপ্রিল ২০২৪
BCCI

জয় শাহের ছক্কা, পাকিস্তানের দাবি উড়িয়ে জানালেন, নিয়ম মেনেই এশিয়া কাপের সূচি

বৃহস্পতিবার টুইটারে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের দু’বছরের সূচি ঘোষণা করেছিলেন জয় শাহ। তার পরেই পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি খোঁচা দিয়েছিলেন। সেই খোঁচার জবাব এ বার দিয়ে দিল এসিসি।

জয়ের প্রকাশিত সূচি অনুযায়ী, এ বছরের সেপ্টেম্বরে হতে চলেছে এশিয়া কাপ।

জয়ের প্রকাশিত সূচি অনুযায়ী, এ বছরের সেপ্টেম্বরে হতে চলেছে এশিয়া কাপ। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৭:০৮
Share: Save:

বৃহস্পতিবার নিজের টুইটারে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) দু’বছরের সূচি ঘোষণা করে দিয়েছিলেন জয় শাহ। তার পরেই পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি খোঁচা দিয়েছিলেন। সেই খোঁচার জবাব এ বার দিয়ে দিল এসিসি। শেঠির অভিযোগকে ভিত্তিহীন বলে দেগে দেওয়া হল। পাশাপাশি জানিয়ে দেওয়া হল, এখন এই অভিযোগ তোলার মানেই নেই। কারণ সূচি গত বছরই পাক বোর্ডের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছিল।

এসিসি-র তরফে একটি বিবৃতিতে লেখা হয়েছে, “আমরা জানতে পেরেছি পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি সম্প্রতি এসিসি সভাপতি জয় শাহের বিরুদ্ধে সূচি তৈরি করা এবং প্রকাশ করার সম্পর্কে একতরফা ভাবে সিদ্ধান্ত নেওয়ার অভিযোগ তুলেছেন। এসিসি জানাতে চায় যে, প্রতিষ্ঠিত নিয়ম মেনেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ১৩ ডিসেম্বর ডেভেলপমেন্ট কমিটি এবং ফিনান্স ও মার্কেটিং কমিটি বৈঠক করেছিল। সেখানেই এই সূচি চূড়ান্ত করা হয়েছে। সমস্ত দেশকে সেই সূচি আগেই পাঠিয়ে দেওয়া হয়েছে। গত ২২ ডিসেম্বর পাক বোর্ডকেও সেটা পাঠানো হয়েছে।”

এসিসি-র দাবি, মাঝের এই দু’টি সপ্তাহে পিসিবি-র তরফে কোনও সংশোধনের অনুরোধ করা হয়নি। তারা লিখেছে, “কিছু কিছু বোর্ড তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। কিন্তু পিসিবি-র তরফে কোনও প্রতিক্রিয়া আসেনি। তাই সমাজমাধ্যমে শেঠির মন্তব্য ভিত্তিহীন এবং এসিসি তার তীব্র প্রতিবাদ জানাচ্ছে।”

প্রসঙ্গত, জয় শাহের সূচি প্রকাশের পরেই শেঠি টুইটে লিখেছিলেন, ‘‘একতরফা ভাবে ২০২৩ ও ২০২৪ সালের সূচি প্রকাশ করার জন্য ধন্যবাদ। তার মধ্যে এশিয়া কাপও রয়েছে, যেটা হওয়ার কথা পাকিস্তানে। যখন এতটাই করছেন তখন ২০২৩ সালের পাকিস্তান সুপার লিগের সূচিও তৈরি করে ফেলুন। আশা করছি তাড়াতাড়ি জবাব পাব।’’

জয়ের প্রকাশিত সূচি অনুযায়ী, এ বছরের সেপ্টেম্বরে হতে চলেছে এশিয়া কাপ। সেখানে ভারত এবং পাকিস্তান রয়েছে একই গ্রুপে। তৃতীয় দল হিসাবে কোনও দেশকে যোগ্যতা অর্জন করে আসতে হবে। অপর গ্রুপের তিন দল শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান।

দ্বিপাক্ষিক সিরিজ়‌ খেলা না হওয়ায় ভারত-পাকিস্তান ম্যাচ দেখার জন্য এখন ভরসা শুধু এশিয়া কাপ এবং আইসিসি-র প্রতিযোগিতাই। গত বছর এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। দুর্দান্ত খেলেছিলেন হার্দিক পাণ্ড্য। তবে সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের কাছে হেরে যায় রোহিত শর্মার দল। ফাইনালেও মুখোমুখি হতে পারত দুই দল। কিন্তু সুপার ফোরে পাকিস্তানের পর শ্রীলঙ্কার কাছেও হারায় ভারত ফাইনালে উঠতে পারেনি। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে ট্রফি জেতে শ্রীলঙ্কা। গত বারের মতোই এ বারেরও সূচিতে ভারত, পাকিস্তানকে একই গ্রুপে রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI PCB Asia Cup Jay Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE