Advertisement
০২ মে ২০২৪
Bangladesh Cricket

টেস্ট অভিষেকে প্রথম বলেই উইকেট! বাংলাদেশের বিরুদ্ধে নজির আফগান বোলারের

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনই নজির গড়েছেন আফগানিস্তানের পেসার নিজাত মাসুদ। অভিষেক টেস্টে প্রথম বলেই উইকেট নিয়েছেন তিনি।

Afghanistan cricketers celebration

বাংলাদেশের উইকেট পড়ার পরে উল্লাস আফগানিস্তানের ক্রিকেটারদের। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৮:৪৮
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে নজির গড়লেন আফগানিস্তানের জোরে বোলার নিজাত মাসুদ। বুধবার নিজের অভিষেক টেস্টে প্রথম বলেই উইকেট নেন মাসুদ। সেই সঙ্গেই নজির গড়েন তিনি। টেস্ট ক্রিকেটে তিনি সপ্তম বোলার যিনি নিজের অভিষেক ম্যাচে প্রথম বলেই উইকেট নিয়েছেন।

মিরপুরে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনই এই কীর্তি করেন মাসুদ। দ্বিতীয় ওভারে বল করতে আসেন মাসুদ। প্রথম বলেই বাংলাদেশের ওপেনার জাকির হাসানকে ১ রানের মাথায় আউট করেন ২৪ বছরের আফগান বোলার। প্রথমে আউট দেননি আম্পায়ার। পরে রিভিউ নিয়ে দেখা যায়, বল জাকিরের ব্যাটে লেগে উইকেটরক্ষক আফসর জাজাইয়ের কাছে গিয়েছে। ফলে সিদ্ধান্ত বদল করতে হয় আম্পায়ারকে।

এর আগে ছ’জন বোলার টেস্টে নিজের প্রথম বলে উইকেট নিয়েছেন। ১৯৯১ সালে ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ প্রথম বোলার হিসাবে অভিষেক টেস্টের প্রথম বলে উইকেট নিয়েছিলেন। তার পরে এই কীর্তি করেন ভারতের নীলেশ কুলকার্নি (১৯৯৭), শ্রীলঙ্কার চামিলা গামাগে (২০০২), অস্ট্রেলিয়ার নেথান লায়ন (২০১১), শ্রীলঙ্কার শামিদা এরাঙ্গা (২০১১) এবং দক্ষিণ আফ্রিকার ডেন পিয়েট (২০১৪) ও হারডাস ভিলিয়ন (২০১৬)। সপ্তম বোলার হলেন মাসুদ।

প্রথমে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারে উইকেট হারালেও ভেঙে পড়েনি বাংলাদেশের ব্যাটিং। তামিম ইকবাল, শাকিব আল হাসানের মতো অভিজ্ঞ ক্রিকেটারদের অনুপস্থিতিতে দলের হাল ধরেন মাহমুদুল হাসান জয় ও নাজমুল হাসান শান্ত। মাহমুদুল করেন ৭৬ রান। ১৪৬ রানের ইনিংস খেলেন শান্ত। ভাল খেলছেন মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজ়ও। প্রথম দিনের শেষে বাংলাদেশের রান ৫ উইকেটে ৩৬২। মুশফিকুর ৪১ ও মেহেদি ৪৩ রান করে ব্যাট করছেন। দ্বিতীয় দিন বড় রান করার লক্ষ্যে নামবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Cricket Afghanistan Cricket test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE