Advertisement
০৭ মে ২০২৪
ICC ODI World Cup 2023

মানবাধিকার আগলাবে না ২ পয়েন্টের জন্য মাঠে নামবে? অস্ট্রেলিয়াকে খোঁচা আফগানিস্তানের নবীনের

গত মার্চে মানবাধিকারের প্রশ্নে আফগানিস্তানের সঙ্গে এক দিনের সিরিজ় খেলেনি অস্ট্রেলিয়া। সে কথা কামিন্সদের মনে করিয়ে দিয়েছেন আফগান জোরে বোলার।

Picture of NavNaveen-ul-Haq

নবীন উল হক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৭:১৬
Share: Save:

মানবাধিকারের প্রশ্ন তুলে গত মার্চ মাসে আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে অস্বীকার করেছিল অস্ট্রেলিয়া। বিশ্বকাপে কি প্রয়োজনীয় ২ পয়েন্টের জন্য আফগানিস্তানের বিরুদ্ধে খেলবেন প্যাট কামিন্সেরা? না কি, মানবাধিকারের পক্ষে থেকে ২ পয়েন্ট ছেড়ে দেবেন হাসমতুল্লা শাহিদিদের? সুযোগ বুঝে সমাজমাধ্যমে অস্ট্রেলিয়াকে খোঁচা দিলেন আফগান ক্রিকেটার নবীন উল হক।

বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার জন্য লিগ পর্বের বাকি দু’টি ম্যাচের একটি জিততেই হবে অস্ট্রেলিয়াকে। একটি ম্যাচ রয়েছে আফগানিস্তানের বিরুদ্ধে। যাদের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরশাহিতে গত মার্চ মাসে তিন ম্যাচের এক দিনের সিরিজ় খেলতে রাজি হয়নি অস্ট্রেলিয়া। তালিবান শাসিত আফগানিস্তানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে সিরিজ় প্রত্যাখ্যান করেছিল অস্ট্রেলিয়া। তালিবান শাসকেরা মহিলাদের শিক্ষা এবং চাকরিতে নিষেধাজ্ঞা জারি করায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। প্রতিবাদস্বরূপ সিরিজ় না খেলার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া।

ইনস্টাগ্রামে নবীনের পোস্ট।

ইনস্টাগ্রামে নবীনের পোস্ট। ছবি: ইনস্টাগ্রাম।

সেই ঘটনার কথা মনে করিয়ে দিয়েছেন নবীন। লখনউ সুপার জায়ান্টসের জোরে বোলার সমাজমাধ্যমে অস্ট্রেলিয়াকে খোঁচা দিয়ে লিখেছেন, ‘‘ওরা দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে রাজি হয়নি। ক্রিকেট অস্ট্রেলিয়া বিশ্বকাপে কী অবস্থান নেবে, সেটা জানতে আগ্রহী আমি। ওরা কি নিজেদের মান বজায় রাখবে? মানবাধিকারের পক্ষে থাকবে? না ২ পয়েন্টের জন্য মাঠে নামবে?’’ গত আইপিএলের সময় বিরাট কোহলির সঙ্গে বাগ্‌যুদ্ধে জড়িয়ে ছিলেন নবীন। সমাজমাধ্যমে সক্রিয় আফগান জোরে বোলারের নানা পোস্ট সে সময়ও ভাইরাল হয়েছিল। এ বার বিশ্বকাপে অবশ্য কোহলির সঙ্গে ঝগড়া মিটিয়ে নিয়েছেন নবীন।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের পূর্ণ সদস্য দেশগুলির মধ্যে একমাত্র আফগানিস্তানের মহিলাদের ক্রিকেট দল নেই। তালিবান শাসনে আফগানিস্তানে মহিলাদের খেলাধুলো নিষিদ্ধ। তালিবান আইনে মহিলাদের জন্য রয়েছে বিভিন্ন বিধিনিষেধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE