Advertisement
২৭ এপ্রিল ২০২৪
CAB

ছ’বছর পর আবার ফিরছে পি সেন ট্রফি, ফাইনালে থাকছে সিএবির চমক

২০১৭ সালের পর এই প্রতিযোগিতা বন্ধ হয় সময়ের অভাবে। পরে শুরু করার চেষ্টা হলেও করোনার কারণে আবার তা থমকে গিয়েছিল। এ বছর সেই প্রতিযোগিতা আবার শুরু করায় উদ্যোগী হয় সিএবি।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ২২:১৩
Share: Save:

আবার ফিরছে পি সেন মেমোরিয়াল ট্রফি। ২০১৬-১৭ মরসুমের পর এই প্রথম খেলা হবে বাংলার ক্রিকেট সংস্থার এই প্রতিযোগিতা। শুরু হবে ১৮ জুন থেকে। প্রয়াত ক্রিকেটার প্রবীর সেনের স্মৃতিতে এই ট্রফির নামকরণ।

২০১৭ সালের পর এই প্রতিযোগিতা বন্ধ হয় সময়ের অভাবে। পরে শুরু করার চেষ্টা হলেও করোনার কারণে আবার তা থমকে গিয়েছিল। এ বছর সেই প্রতিযোগিতা আবার শুরু করায় উদ্যোগী হয় সিএবি। বাংলার ক্রিকেট সংস্থার প্রধান স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেন, “পি সেন খুবই ঐতিহ্যবাহী একটা প্রতিযোগিতা। এক সময় ভারতের সেরা ক্রিকেটাররা এই প্রতিযোগিতায় খেলে গিয়েছেন। এই প্রতিযোগিতা আবার শুরু করা খুব প্রয়োজন ছিল। ফাইনাল ম্যাচ হবে ইডেনে। দিন রাতের ম্যাচ হবে সেটা।”

এ বারের প্রতিযোগিতায় ১০টি দল খেলবে বলে জানিয়েছে সিএবি। নকআউট পদ্ধতিতে খেলা হবে।

প্রবীর সেন ছিলেন উইকেটরক্ষক। ভারতের হয়ে ১৪টি টেস্ট খেলেছিলেন তিনি। ১৯৪৮ থেকে ১৯৫২ সাল পর্যন্ত ভারতের হয়ে খেলেছিলেন। ১৪টি ম্যাচে তিনি মোট ১৬৫ রান করেছিলেন। তিনিই ভারতের একমাত্র উইকেটরক্ষক যিনি ডোনাল্ড ব্র্যাডম্যানকে স্টাম্পড করেছিলেন। মাত্র ১৭ বছর বয়সে বাংলার অভিষেক হয়েছিল প্রবীরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAB bengal cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE