Advertisement
৩০ মে ২০২৪
ICC ODI World Cup 2023

ভয় ধরিয়ে দিয়েছেন শাকিব, ব্যাট করতে নেমেই আম্পায়ারের কাছে ছুটলেন ইংল্যান্ডের ক্রিকেটার

নিয়মে থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে কোনও দল বা অধিনায়ক কখনও ব্যবহার করেননি। বাংলাদেশ অধিনায়ক শাকিব শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম এই নিয়ম ব্যবহার করেছেন।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৯:৩৪
Share: Save:

বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসানের একটি সিদ্ধান্ত ভয় পাইয়ে দিয়েছে ক্রিকেটারদের। সোমবার হেলমেট পরিবর্তন করতে গিয়ে টাইমড আউট হয়েছিলেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথেউজ। তেমন ঘটনা এড়াতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ব্যাট করতে নেমেই আম্পায়ারের কাছে ছুটলেন ইংল্যান্ডের ক্রিস ওকস।

বুধবার ইংল্যান্ডের ৬ উইকেট পড়ার পর ব্যাট করতে নামেন ওকস। ২২ গজে গিয়েই ইংরেজ জোরে বোলার বুঝতে পারেন, তাঁর হেলমেট ঠিক নেই। সঙ্গে সঙ্গে ছুটে যান মাঠের আম্পায়ারদের কাছে। সমস্যার কথা জানান। একই সঙ্গে নেদারল্যান্ডসের অধিনায়ক স্টক এডওয়ার্ডসের কাছেও হেলমেট পরিবর্তনের জন্য কিছুটা বাড়তি সময় দেওয়ার অনুরোধ করেন। ওকস বুঝতে পারেন, সাজঘর থেকে নতুন হেলমেট এনে প্রথম বল খেলতে খেলতে নির্দিষ্ট ২ মিনিট ছাড়িয়ে যাবে। ঠিক একই কারণে বাংলাদেশের বিরুদ্ধে টাইমড আউট হয়েছিলেন শ্রীলঙ্কার ম্যাথেউজ। শুধু বিশ্বকাপে নয়, আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বার ঘটেছে এই ঘটনা। যার পর সতর্ক হয়ে গিয়েছেন সব ক্রিকেটারেরা। ওকসও নিজের উইকেট বাঁচাতে ব্যাট করতে নেমেই ছুটে যান আম্পায়ার এবং প্রতিপক্ষ অধিনায়কের কাছে। ইংল্যান্ডের ইনিংসের ৩৬তম ওভারে অবশ্য এই ঘটনা বেশি দূর গড়ায়নি। হাসি মুখে ওকসকে হেলমেট পরিবর্তন করার অনুমতি দেন নেদারল্যান্ডস অধিনায়ক। দলের হয়ে ৪৫ বলে ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংসও খেললেন ওকস।

নিয়ম অনুযায়ী, কোনও ব্যাটার আউট হওয়ার ৩ মিনিটের মধ্যে পরের ব্যাটারকে প্রথম বল খেলতে হয়। বিশ্বকাপে এই নিয়মের সামান্য পরিবর্তন করা হয়েছে। পরের ব্যাটারের প্রথম বল খেলার সময় ২ মিনিট করা হয়েছে। হেলমেটের স্ট্র্যাপ ছিড়ে যাওয়ায় ম্যাথেউজ ২ মিনিটের মধ্যে প্রথম বল খেলতে পারেননি। সেই সুযোগ কাজে লাগিয়ে শাকিব আউটের আবেদন করেন। আম্পায়ারেরা বললেও আবেদন ফেরাতে রাজি হননি তিনি। ক্রিকেটে এই নিয়ম নতুন নয়। প্রথম থেকেই আছে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে কখনও কোনও দল বা অধিনায়ক এই নিয়ম ব্যবহার করে প্রতিপক্ষের ব্যাটারকে আউট করেননি। ম্যাথেউজ প্রথম ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে টাইমড আউট হয়েছেন।

এই ঘটনা অনেকে শাকিবের পাশে দাঁড়ালেও অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞই সমালোচনা করেছেন। তবে শাকিবের কীর্তির পর ক্রিকেটারেরা সতর্ক হয়ে গিয়েছেন। ওকসের ঘটনা তারই প্রমাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE