Advertisement
০৭ মে ২০২৪
BCCI

ভারতীয় ক্রিকেট বোর্ডের পর এ বার টুইটারে ‘ব্লু টিক’ হারালেন ক্রিকেটার

টুইটারে (এখন এক্স) ভারতীয় ক্রিকেটারের নামের পাশে এখন আর ‘ব্লু টিক’ দেখা যাচ্ছে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মতো তিনিও তাঁর নিজের মুখের ছবি পাল্টে ভারতীয় পতাকার ছবি দিয়েছিলেন।

BCCI

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৯:১১
Share: Save:

এ বার ‘ব্লু টিক’ হারালেন আকাশ চোপড়া। ভারতের প্রাক্তন এই ক্রিকেটার এখন ধারাভাষ্যকার হিসাবে পরিচিত মুখ। টুইটারে (এখন এক্স) তাঁর নামের পাশে এখন আর ‘ব্লু টিক’ দেখা যাচ্ছে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের মতো আকাশও তাঁর নিজের মুখের ছবি পাল্টে ভারতীয় পতাকার ছবি দিয়েছিলেন।

রবিবার থেকে ‘এক্স’-এ বিসিসিআইয়ের অ্যাকাউন্টের পাশে আর ‘ব্লু টিক’ দেখা যাচ্ছে না। ইলন মাস্কের মালিকানাধীন ‘এক্স’ আগে পরিচিত ছিল টুইটার নামে। নতুন নামের সঙ্গে অনেক নতুন নিয়মও তৈরি হয়েছে। আগে নামের পাশে ‘ব্লু টিক’ আবেদন করলেই পাওয়া যেত। এখন তার জন্য খরচ করতে হয়। কিন্তু সেই টাকা খরচ করার পরেও ‘ব্লু টিক’ হারালেন আকাশ। এই ‘ব্লু টিক’-এর অর্থ অ্যাকাউন্টটি কোনও ভুয়ো অ্যাকাউন্ট নয়। যে মানুষের নাম, ছবি দেখা যাচ্ছে, তিনিই অ্যাকাউন্টের সত্যিকারের মালিক। ভুয়ো অ্যাকাউন্ট থেকে নিজেদের আলাদা করার জন্যই সমাজে পরিচিত মানুষ বা সংস্থার অ্যাকাউন্টে ‘ব্লু টিক’ থাকে।

আকাশ হঠাৎ নিজের ‘ডিসপ্লে পিকচার’ বদলালেন কেন? রবিবার সকাল ৯.৪৭ মিনিটে ‘এক্স’-এ একটি পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, “হর ঘর তিরঙ্গা কর্মসূচির অংশ হিসাবে আমি সবাইকে অনুরোধ করছি আমাদের সমাজমাধ্যমের ডিপি (ডিসপ্লে পিকচার, অর্থাৎ যেখানে প্রোফাইল ব্যবহারকারীর ছবি থাকে) পরিবর্তন করে জাতীয় পতাকার ছবি রাখতে এবং আমাদের এই প্রচেষ্টাকে সমর্থন করতে, যাতে দেশের সঙ্গে আমাদের বন্ধন আরও সুদৃঢ় হয়।”

প্রধানমন্ত্রীর সেই পোস্টের পরেই বিসিসিআইয়ের ‘ডিপি’ পরিবর্তন করে ভারতের জাতীয় পতাকার ছবি রাখা হয়। এই ঘটনার পরেই বোর্ডের নামের পাশ থেকে সরে যায় ‘ব্লু টিক’। এই প্ল্যাটফর্মের নতুন নির্দেশিকা অনুযায়ী, সংস্থার তরফে এ বার বিসিসিআইয়ের এই অ্যাকাউন্ট খতিয়ে দেখা হবে। তারা সংস্থার নির্দেশিকা পালন করছে কি না সেটা দেখার পরেই ‘ব্লু টিক’ ফিরিয়ে দেওয়া হবে। তবে কবে ফিরবে তা বলা হয়নি। একই ঘটনা ঘটল আকাশের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Akash Chopra Twitter Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE