Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England

ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ ২৪৬ রানে, জাডেজা, বুমরাদের দাপটে প্রথম দিনেই চাপে স্টোকসেরা

ইংল্যান্ডকে লড়াইয়ে রাখলেন অধিনায়ক বেন স্টোকস। তিনি এখনও ক্রিজে রয়েছেন। ইংল্যান্ড ২০০ রান পার করল তাঁর ব্যাটে ভর করেই। ইংল্যান্ডের মিডল অর্ডারকে রান করতে দেয়নি ভারত

উইকেট নিয়ে উচ্ছ্বাস বুমরা, শুভমনদের।

উইকেট নিয়ে উচ্ছ্বাস বুমরা, শুভমনদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৪:১৯
Share: Save:

হায়দরাবাদে প্রথম টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ ২৪৬ রানে। ইংল্যান্ডকে লড়াইয়ে রেখেছিলেন অধিনায়ক বেন স্টোকস। ৭০ রান করলেন তিনি। ইংল্যান্ডকে ২৫০ রানের কাছে পৌঁছে দিলেন স্টোকস। ইংল্যান্ডের মিডল অর্ডারকে রান করতে দেয়নি ভারত।

প্রথম সেশনে ইংল্যান্ডের ৩ উইকেট পড়েছিল। দ্বিতীয় সেশনে রবিচন্দ্রন অশ্বিনেরা তুলে নিয়েছিলেন আরও ৫ উইকেট। ৮ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় ইংল্যান্ড। তার মধ্যেও লড়লেন স্টোকস। ইংরেজ অধিনায়ক ৭০ রান করেন। তাঁর উইকেট নেন যশপ্রীত বুমরা। ভারতের মাটিতে স্পিন খেলতে ব্যর্থ ইংল্যান্ড। স্টোকস ছাড়া কোনও ব্যাটারই বড় রান করতে পারেননি।

ভারতের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন রবীন্দ্র জাডেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। দু'টি করে উইকেট নিয়েছেন যশপ্রীত বুমরা এবং অক্ষর পটেল। তৃতীয় সেশনে ইংল্যান্ড দ্রুত রান তোলার চেষ্টা করে। হাতে উইকেট না থাকায় বড় শট খেলছিলেন স্টোকসই। কিন্তু তৃতীয় সেশনে খুব বেশি রান করার আগেই ইংল্যান্ডের শেষ ২ উইকেট তুলে নেয় ভারত।

হায়দরাবাদে প্রথম টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বেন স্টোকস। ইংল্যান্ড যে আগ্রাসী ক্রিকেট খেলবে তা আগেই জানিয়েছিলেন স্টোকসেরা। সেই ভাবেই শুরু করেছিলেন দুই ওপেনার। প্রতি ওভারে প্রায় ৫ রান করে নিচ্ছিলেন তাঁরা। মহম্মদ সিরাজ ৪ ওভারে একাই ২৮ রান দেন। যশপ্রীত বুমরা ৪ ওভারে দেন ১২ রান। তাঁরা কোনও উইকেট পাননি। সবে ইংল্যান্ডের দুই ওপেনার ম্যাচের রাশ নিজেদের হাতে নেওয়ার চেষ্টা করছিলেন। সেই সময় ভারতের স্পিনারদের হাতে বল তুলে দেন অধিনায়ক রোহিত শর্মা। খেলা বদলে যায় তখনই।

ইংল্যান্ডের প্রথম উইকেটটি নেন অশ্বিন। তাঁর স্পিন বুঝতে না পেরে এলবিডব্লিউ হয়ে যান ডাকেট (৩৫)। বেশি ক্ষণ ক্রিজে টিকতে পারেননি তিন নম্বরে নামা অলি পোপও (১)। জাডেজার বলে রোহিতের হাতে ক্যাচ দেন ইংরেজ ব্যাটার। পরের ওভারেই অশ্বিন তুলে নেন অন্য ওপেনার ক্রলিকে (২০)। ৫৫ রানে কোনও উইকেট না হারানো ইংল্যান্ড হঠাৎ ৬০ রানে ৩ উইকেট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE