Advertisement
৩০ মে ২০২৪
Ajinkya Rahane

ডিসেম্বরের আগে টেস্ট নেই, তবু ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন রাহানে!

টেস্ট বিশ্বকাপ ফাইনালের পর লেস্টারশায়ারে যোগ দেওয়ার কথা ছিল রাহানের। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের পরামর্শে তখন যেতে পারেননি। তাই আর না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাহানে।

picture of Ajinkya Rahane

অজিঙ্ক রাহানে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৩:১৪
Share: Save:

অতিরিক্ত পরিশ্রম এড়াতে কাউন্টি ক্রিকেট না খেলার সিদ্ধান্ত নিলেন অজিঙ্ক রাহানে। লেস্টারশায়ারের সঙ্গে চুক্তি বাতিল করলেন অভিজ্ঞ ব্যাটার। আগামী ডিসেম্বরের আগে ভারতের কোনও টেস্ট ম্যাচ নেই। তবু রাহানে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন।

ওয়েস্ট ইন্ডিজ় সফরের আগেই লেস্টারশায়ারের হয়ে খেলতে যাওয়ার কথা ছিল রাহানের। ভারতীয় ক্রিকেট বোর্ড তাঁকে ওয়েস্ট ইন্ডিজ় সফর পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়েছিল। জাতীয় দলে ফিরেই টেস্ট বিশ্বকাপ ফাইনালে রান পাওয়া রাহানেকে টেস্ট দলের সহ-অধিনায়ক করে পাঠানো হয় ওয়েস্ট ইন্ডিজ়। ঠিক ছিল ওয়েস্ট ইন্ডিজ় সফরের পর কাউন্টি ক্রিকেট খেলতে যাবেন রাহানে। কিন্তু শেষ পর্যন্ত অতিরিক্ত ক্রিকেটের কথা ভেবে লেস্টারশায়ারের হয়ে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ডিসেম্বরের আগে ভারতের কোনও টেস্ট ম্যাচ নেই। রাহানে এখন শুধু ভারতের হয়ে টেস্ট খেলেন। তা হলে কেন কাউন্টিতে না খেলার সিদ্ধান্ত নিলেন তিনি?

লেস্টারশায়ারের হয়ে কয়েকটি প্রথম শ্রেণির ম্যাচ ছাড়াও একটি এক দিনের ক্রিকেট প্রতিযোগিতায় খেলার কথা ছিল রাহানের। টি-টোয়েন্টি ব্লাস্টের কিছু ম্যাচও ছিল রাহানের সূচিতে। রাহানের পরিবর্তে লেস্টারশায়ার পিটার হ্যান্ডসকম্বকে রেখে দিচ্ছে। লেস্টারশায়ার কর্তৃপক্ষও মরসুমের এই সময় দলে আর পরিবর্তন করতে চাইছেন না।

লেস্টারশায়ারের পক্ষে জানানো হয়েছে, ‘‘আন্তর্জাতিক ক্রিকেটের চাপ বৃদ্ধি পাওয়ায় রাহানে কাউন্টি না খেলার কথা জানিয়েছে। অগস্ট এবং সেপ্টেম্বর— এই দু’মাস ক্রিকেট থেকে দূরে থাকার কথা আমাদের জানিয়েছে রাহানে।’’ লেস্টারশায়ারের ডিরেক্টর অফ ক্রিকেট ক্লদ হেন্ডারসন বলেছেন, ‘‘আমরা রাহানের পরিস্থিতি বুঝতে পারছি। গত কয়েক মাসে প্রচুর ক্রিকেট খেলতে হয়েছে ওকে। ভারতের মাটিতে যেমন খেলেছে, তেমন জাতীয় দলের সঙ্গেও সফর করেছে। তাই আমরা ওর ইচ্ছাকে মর্যাদা দিচ্ছি। ওর বিশ্রাম দরকার। পরিবারের সঙ্গে সময় কাটানো প্রয়োজন।’’

লেস্টারশায়ার কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘‘রাহানের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ ছিল। এখন ক্রিকেটের চরিত্র অনেক বদলে গিয়েছে। রাহানেও আমাদের প্রয়োজন বুঝতে পেরেছে। আশা করি আগামী দিনে রাহানে আমাদের হয়ে খেলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajinkya Rahane BCCI Leicestershire County Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE