Advertisement
০১ মে ২০২৪
MS Dhoni

প্রধান প্রতিদ্বন্দ্বীকেই অনুশীলন করান ২২ বছরের ধোনি, কোনও বাধা মানেননি প্রাক্তন অধিনায়ক

ভারত এ দলের হয়ে খেলতে গিয়ে নিজের প্রতিদ্বন্দ্বীকেই অনুশীলন করান ধোনি। যা দেখে অবাক হয়ে যান এক সিনিয়র ক্রিকেটার। তিনি বাধা দিলেও শোনেননি ধোনি।

MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৮:৩৯
Share: Save:

ভারতীয় দলে তখনও সুযোগ পাননি মহেন্দ্র সিংহ ধোনি। ২২ বছরের মাহি খেলছেন ভারত এ দলের হয়ে। সেই দলে রয়েছেন দীনেশ কার্তিকও। ভারতের সিনিয়র দলে ঢোকার জন্য লড়াই চলছে তাঁদের মধ্যে। এমন অবস্থায় কার্তিককে অনুশীলন করাচ্ছিলেন ধোনি। যা দেখে অবাক হয়ে যান আকাশ চোপড়া। তিনি ধোনিকে বারণ করেন। কিন্তু ধোনি শোনেননি।

কেনিয়া সফরে গিয়েছিল ভারত এ। সেই দলের সঙ্গে গিয়েছিলেন ধোনি এবং কার্তিক। প্রথম একাদশে সুযোগ পেয়েছিলেন কার্তিক। অনুশীলনে কার্তিককে বল করছিলেন ধোনি। যা দেখে ধোনিকে বারণ করেন সেই দলে থাকা আকাশ। তিনি বলেন, “২০০৪ সালে কেনিয়াতে খেলতে গিয়েছিল ভারত এ দল। ধোনি ছিল রিজার্ভ উইকেটরক্ষক। কার্তিক প্রথম একাদশে খেলছিল। নেটে কার্তিককে বল করছিল ধোনি। আমি ওকে জিজ্ঞেস করি, ‘কেন বল করছ? দলে ঢোকার ক্ষেত্রে ও তোমার প্রতিদ্বন্দ্বী। কার্তিক ভাল খেললে তো তুমি আর জায়গা পাবে না। তোমার নিজের ব্যাটিং বা উইকেটরক্ষার অনুশীলন করা উচিত। তুমি বল করছ কেন?’ উত্তরে ধোনি আমাকে বলে, ‘দয়া করে আমাকে আটকিও না। আমি বল করতে চাই। তুমিও ব্যাট করতে চাইলে করতে পারো, আমি তোমাকেও বল করতে পারি।”

পরবর্তী সময়ে যদিও ধোনিই ভারতের প্রধান উইকেটরক্ষক হয়ে ওঠেন। ভারতীয় দলের অন্যতম সেরা অধিনায়কও হন ধোনি। সব ধরনের আইসিসি ট্রফি জেতান দলকে। পাঁচ বার আইপিএল জেতেন। ২০১৯ সালে ভারতের জার্সিতে শেষ বার খেলতে দেখা যায় ধোনিকে। ২০২০ সালের ১৫ অগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ধোনি। আইপিএলে এখনও খেলতে দেখা যায় তাঁকে। এই বছর আইপিএলও জিতেছে তাঁর দল।

কার্তিক এখন অ্যাশেজে ধারাভাষ্য দিচ্ছেন। তিনি ভারতের হয়ে খেললেও সে ভাবে ধারাবাহিকতা দেখাতে পারেননি। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেন কার্তিক। সেখানেও খুব বেশি রান করতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni CSK Team India Dinesh karthik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE