Advertisement
২২ মে ২০২৪
Ashes 2023

কোহলির শেখানো পথেই টেস্ট বিশ্বকাপের ফাইনালে ভারতকে বিপদে ফেলেন, ফাঁস অসি ব্যাটারের

ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ইনিংসে ৪৮ রান করে আউট হয়ে গিয়েছিলেন ক্যারি। তিনি রিভার্স সুইপ মারতে গিয়ে আউট হয়েছিলেন। বিরাট তাঁকে সেই শট খেলতে বারণ করেছিলেন।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৭:০৬
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে বিপদে ফেলে দিয়েছিলেন। অ্যাশেজের প্রথম টেস্টে রান করে ইংল্যান্ডের চিন্তার কারণ হয়েছিলেন। সেই অ্যালেক্স ক্যারির সাফল্যের পিছনে রয়েছেন বিরাট কোহলি। তিনি ক্যারির ভুল ধরিয়ে দেন। স্টিভ স্মিথও একই কথা বলেন। তাতেই পাল্টে যায় ক্যারির খেলা।

ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ইনিংসে ৪৮ রান করে আউট হয়ে গিয়েছিলেন ক্যারি। তিনি রিভার্স সুইপ মারতে গিয়ে আউট হয়েছিলেন। এই বছর চার বার রিভার্স সুইপ মারতে গিয়ে আউট হয়েছেন তিনি। এক সময় সফল ভাবে রিভার্স সুইপ মারলেও এখন বার বার এই শট খেলতে গিয়েই আউট হয়েছেন ক্যারি। বিরাট এবং স্মিথ তাঁকে এই শট খেলা নিয়ে প্রশ্ন করেন। ক্যারি বলেন, “ওভালে ভারতের বিরুদ্ধে প্রথম ইনিংসে রিভার্স সুইপ খেলার কোনও প্রয়োজন ছিল না। বিরাট এবং স্মিথও আমাকে সেই কথা বলে। আর ওদের মতো ব্যাটার যখন এটা বলেছে, তখন তো শুনতেই হবে।”

ওভালে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৬৬ রান করেন ক্যারি। তিনি ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার লিড আরও বড় করে দিয়েছিলেন। অ্যাশেজের প্রথম টেস্টেও প্রথম ইনিংসে অর্ধশতরান করেন ক্যারি। তিনি বলেন, “ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫০ করার পর আমি রিভার্স সুইপ করার সুযোগ পেয়েছিলাম। বাউন্ডারির কাছে কেউ ছিল না। পয়েন্টের দিকে সরে এসেছিল বেন ডাকেট। রিভার্স সুইপ মারলে ফাঁকা জায়গাতেই বল যেত। কিন্তু আমি মারিনি। অন্য দিকে বল মেরে রান করার চেষ্টা করি।”

প্রথম ইনিংসে ৩৯৩ রান তোলে ইংল্যান্ড। প্রথম দিনেই সেই রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দিয়েছিলেন বেন স্টোকসেরা। অস্ট্রেলিয়া সেই রান তাড়া করে ৩৮৬ রান তোলে। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে তোলে ২৭৩ রান। অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য ২৮১ রান। চতুর্থ দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১০৭/৩। বৃষ্টির কারণে পঞ্চম দিনের খেলা এখনও শুরু করা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Alex Carey Australia vs England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE