Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024 Auction

অপেক্ষা আর কয়েক ঘণ্টার, এক নজরে মঙ্গলবারের আইপিএল নিলামের খুঁটিনাটি

ক্রিকেটপ্রেমীদের নজর আইপিএল নিলামের দিকে। সেরা দল তৈরি করতে দর হাঁকবে ফ্র্যাঞ্চাইজ়িগুলি। কারা কত টাকা খরচ করতে পারবে বা কত জন ক্রিকেটারকে নিতে পারবে সব কিছুই নির্দিষ্ট।

picture of IPL

মঙ্গলবার দুবাইয়ে হবে আইপিএলের নিলাম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৫
Share: Save:

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। আগামী মঙ্গলবার ভারতীয় সময় দুপুর ১টা থেকে শুরু হবে আইপিএলের নিলাম। এ বার নিলাম হবে দুবাইয়ে। এই প্রথম দেশের বাইরে হতে চলেছে আইপিএলের নিলাম। রয়েছে আরও একটি নতুনত্ব। এ বারই প্রথম ক্রিকেটারদের দর হাঁকবেন এক মহিলা সঞ্চালক। গত পাঁচ বারের সঞ্চালক হিউ এডমিডসকে বিদায় জানাতে চলেছে বোর্ড। তাঁর জায়গা নেবেন মল্লিকা সাগর।

নিলামে উঠবেন ৩৩৩ জন ক্রিকেটার

নিলামের প্রাথমিক তালিকায় ছিলেন ১১৭৬ জন ক্রিকেটার। তাঁদের মধ্যে থেকে ৩৩৩ জনকে বেছে নেওয়া হয়েছে। ২১৪ জন ভারতীয় ক্রিকেটার। তাঁদের মধ্যে যেমন ভারতের হয়ে খেলা ক্রিকেটার রয়েছেন তেমনই রয়েছেন ঘরোয়া ক্রিকেটে খেলা ক্রিকেটার। ১১৯ জন বিদেশি ক্রিকেটার জায়গা পেয়েছেন এ বারের নিলামে। নিলামে থাকা মোট ১১৬ জনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। বাকি ২১৭ জনের মধ্যে ২১৫ জন ঘরোয়া ক্রিকেট খেলেন পূর্ণ সদস্য দেশের হয়ে। আইসিসির সহযোগী সদস্য দেশের দু’জন ঘরোয়া ক্রিকেটারও সুযোগ পাবেন নিলামে।

দল পেতে পারেন ৭০ জন ক্রিকেটার

১৯ ডিসেম্বরের নিলামে ১০টি ফ্র্যাঞ্চাইজ়ি মোট ৭০ জন ক্রিকেটারকে কেনার সুযোগ পাবে। তাঁদের মধ্যে বিদেশি ক্রিকেটার থাকতে পারেন সর্বোচ্চ ৩০ জন। এ বারই প্রথম আইপিএলের নিলাম হবে দেশের বাইরে। দলগুলি সব মিলিয়ে খরচ করতে পারবে সর্বোচ্চ ২৬২.৯৫ কোটি টাকা।

কোন ফ্র্যাঞ্চাইজ়ির হাতে কত টাকা

সব থেকে বেশি টাকা রয়েছে গুজরাত টাইটান্সের হাতে। তারা খরচ করতে পারবে ৩৮ কোটি ১৫ লাখ টাকা। তাদের পর রয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তারা খরচ করতে পারবে ৩৪ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। কেকেআর খরচ করতে পারবে ৩২ কোটি ৭০ লাখ টাকা। চেন্নাই সুপার কিংসের কাছে ক্রিকেটার কেনার জন্য রয়েছে ৩১ কোটি ৪০ লাখ টাকা। পঞ্জাব কিংস খরচ করতে পারবে ২৯ কোটি ১০ লাখ টাকা। তার পর দিল্লি ক্যাপিটালসের ঝুলিতে রয়েছে ২৮ কোটি ৯৫ লাখ টাকা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর খরচ করতে পারবে ২৩ কোটি ২৫ লাখ টাকা। মুম্বই ইন্ডিয়ান্সের কাছে রয়েছে ১৭ কোটি ৭৫ লাখ টাকা। রাজস্থান রয়্যালসের কাছে আছে ১৪ কোটি ৫০ লাখ টাকা। আর সব থেকে কম ১৩ কোটি ৫০ লাখ টাকা খরচ করতে পারবে লখনউ সুপার জায়ান্টস।

কোন দল কত জনকে কিনতে পারবে

১৯ ডিসেম্বর সব থেকে বেশি ক্রিকেটার কিনতে পারবে কলকাতা নাইট রাইডার্স। শাহরুখ খানের দল আসন্ন নিলাম থেকে মোট ১২ জন ক্রিকেটারকে কিনতে পারবে। তার মধ্যে বিদেশি ক্রিকেটার থাকতে পারে সর্বোচ্চ চার জন। কেকেআরের পরেই রয়েছে দিল্লি ক্যাপিটালস। তারা চার জন বিদেশি-সহ ন’জনকে কিনতে পারবে।

আট জন করে ক্রিকেটার কিনতে পারবে চারটি ফ্র্যাঞ্চাইজ়ি। তার মধ্যে গুজরাত টাইটান্স নিতে পারবে দু’জন বিদেশি ক্রিকেটারকে। মুম্বই ইন্ডিয়ান্স চার জন ক্রিকেটারকে নিতে পারবে। রাজস্থান রয়্যালস তিন জন এবং পঞ্জাব কিংস দু’জন ক্রিকেটারকে কিনতে পারবে। চারটি ফ্র্যাঞ্চাইজ়ি ছ’জন করে ক্রিকেটারকে নিতে পারবে। তারা হল চেন্নাই সুপার কিংস, লখনউ সুপার জায়ান্টস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং সানরাইজার্স হায়দরাবাদ। এদের মধ্যে চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ তিন জন করে বিদেশি ক্রিকেটার নিতে পারবে। লখনউ নিতে পারবে দু’জন বিদেশি।

ক্রিকেটারদের ন্যূনতম দাম কত

ক্রিকেটারদের সর্বাধিক বেসপ্রাইস (ন্যূনতম মূল্য) ২ কোটি টাকা। অর্থাৎ, ২ কোটি টাকা থেকে সেই সব ক্রিকেটারদের নিলাম শুরু হবে। মোট ২৩ জন ক্রিকেটার রয়েছেন এই তালিকায়। তাঁদের ২০ জন বিদেশি। তাঁরা হলেন— হ্যারি ব্রুক, ট্রাভিস হেড, রাইলি রুসো, স্টিভ স্মিথ, জেরাল্ড কোয়েৎজ়ি, প্যাট কামিন্স, ক্রিস ওকস, জশ ইংলিস, লকি ফার্গুসন, জশ হেজ়লউড, মিচেল স্টার্ক, মুজিবুর রহমান, আদিল রশিদ, ভ্যান ডার ডুসেন, জেমস ভিন্স, শিন অ্যাবট, জেমি ওভারটন, ডেভিড উইলি, বেন ডাকেট ও মুস্তাফিজুর রহমান। তাঁদের মধ্যে ব্রুক, স্মিথ, কামিন্স, ওকস, ফার্গুসন, হেজ়লউড, স্টার্ক, মুজিবুর, উইলি ও মুস্তাফিজুরের আইপিএল খেলার অভিজ্ঞতা রয়েছে।

তিন জন ভারতীয় ক্রিকেটারের ন্যূনতম মূল্য ২ কোটি টাকা। তাঁরা হলেন— হর্ষল পটেল, শার্দূল ঠাকুর ও উমেশ যাদব। গত বার হর্ষল ছিলেন বেঙ্গালুরুতে। শার্দূল ও উমেশ ছিলেন কলকাতা নাইট রাইডার্সে।

ভারতের হয়ে খেলা ১৪ জন ক্রিকেটার

ভারতের হয়ে খেলা ১৪ জন ক্রিকেটার রয়েছেন এ বারের নিলামে। এই ১৪ জনের মধ্যে কেউ কেউ ভারতের হয়ে এখনও খেলেন। আবার কেউ ভারতীয় দলে আর সুযোগ পান না। সেই ১৪ জন ক্রিকেটার হলেন— করুণ নায়ার, মণীশ পাণ্ডে, হর্ষল পটেল, শার্দূল ঠাকুর, শ্রীকর ভরত, জয়দেব উনাদকাট, উমেশ যাদব, হনুমা বিহারি, বরুণ অ্যারন, সিদ্ধার্থ কৌল, বারিন্দর স্রান, শিবম মাভি, চেতন সাকারিয়া ও সন্দীপ ওয়ারিয়র।

এই ক্রিকেটারদের মধ্যে ভারতীয় দলে শার্দূল নিয়মিত। বিশ্বকাপও খেলেছেন। হর্ষল কয়েক মাস আগেও ভারতের সাদা বলের ক্রিকেটে নিয়মিত ছিলেন। শ্রীকর ভরত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলে খেলেছেন। কিন্তু করুণ, মণীশ, উমেশ, উনাদকাট, বিহারিরা অনেক দিন ভারতীয় দলে সুযোগ পাননি। অ্যারন ও বারিন্দর ভারতীয় দলে খুব কম সুযোগ পেয়েছেন। মাভি, সাকারিয়া ও ওয়ারিয়র ভারতের সিনিয়র দলে খেলেননি। তাঁরা ভারতের অনূর্ধ্ব দলের হয়ে দেশের প্রতিনিধিত্ব করেছেন।

নিলামে বাংলার ৯ ক্রিকেটার

বাংলার হয়ে খেলা ৯ জন ক্রিকেটার রয়েছেন। তাঁরা হলেন— ঈশান পোড়েল, অভিমন্যু ঈশ্বরণ, সুদীপ ঘরামি, শশাঙ্ক সিংহ, ঋত্বিক চট্টোপাধ্যায়, মহম্মদ কাইফ, কৌশিক মাইতি, শাকির গান্ধী ও রবি কুমার। আইপিএল খেলার অভিজ্ঞতা রয়েছে দু’জনের। ঈশান ও ঋত্বিক। দু’জনেই পঞ্জাব কিংসের হয়ে খেলেছেন। কিন্তু তাঁদের মধ্যে প্রথম একাদশে খেলেছেন একমাত্র ঈশান। সুদীপ ঘরোয়া ক্রিকেটে নজর কেড়েছেন। বিজয় হজারে ট্রফিতে বাংলার অধিনায়ক ছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dubai BCCI KKR T20 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE