Advertisement
০৬ মে ২০২৪
T20 Cricket

ছোট ক্রিকেটের বড় আসর আমেরিকায়, কবে কোথায় হবে প্রতিযোগিতা

নতুন টি-টোয়েন্টি প্রতিযোগিতার জন্য সংস্কার করা হচ্ছে একটি স্টেডিয়াম। প্রায় দ্বিগুণ করা হচ্ছে দর্শকাসন। আমেরিকার সেরা ক্রিকেট স্টেডিয়ামে হবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচও।

আগামী বছর থেকে আমেরিকায় শুরু হচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটের নতুন প্রতিযোগিতা।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ২০:৫৪
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের সঙ্গে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের যৌথ আয়োজক আমেরিকা। ২০২৪ সালে বিশ্বকাপের আসর বসার আগে ২০২৩ সালেই ২০ ওভারের ক্রিকেট জ্বরে আক্রান্ত হবেন আমেরিকার ক্রিকেটপ্রেমীরা। আগামী বছর জুলাইয়ে ডালাসে আয়োজিত হবে মেজর লিগ ক্রিকেট। উল্লেখ্য, কলকাতা নাইট রাইডার্সের তরফে জানানো হয়েছে, এই প্রতিযোগিতার সঙ্গে তারাও জড়িত থাকবে।

প্রতিযোগিতার ডিরেক্টর জাস্টিন গেইল বলেছেন, ‘‘আগামী ক্রিকেট বিশ্বের চোখ থাকবে আমাদের দিকে। মেজর লিগ ক্রিকেট শুরু হবে। তিন সপ্তাহের এই টি-টোয়েন্টি প্রতিযোগিতায় বিশ্বের সেরা ক্রিকেটাররা খেলবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমাদের আশা মেজর লিগ ক্রিকেট আমেরিকার ক্রিকেটে বড় পরিবর্তন আনবে। বিশ্বের সেরা খেলোয়াড়দের দক্ষতা প্রদর্শনের অন্যতম সেরা মঞ্চ হবে এই প্রতিযোগিতা। আশা করব, এই প্রতিযোগিতা আমেরিকার তরুণদের ক্রিকেটের ব্যাপারে আরও আগ্রহী করবে। ভবিষ্যতে আমেরিকার ক্রিকেটারদেরও এই প্রতিযোগিতায় খেলতে দেখা যাবে।’’ ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ এবং ইংল্যান্ডের দ্য হান্ড্রেডের সূচির কথা মাথায় রেখে এই প্রতিযোগিতার দিন ঠিক করেছেন আয়োজকরা। কারণ স্থানীয়দের আগ্রহকে গুরুত্ব দিয়ে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটারদের বেশি করে চাইছেন সংগঠকরা।

পরিকল্পনা হচ্ছিল কয়েক বছর ধরেই। নানা কারণে বাস্তবায়িত করা যাচ্ছিল না। অবশেষে ঘোষণা হল মেজর লিগ ক্রিকেটের। ২০২৩ সালের ১৩ থেকে ৩০ জুলাই পর্যন্ত আমেরিকার টেক্সাসের ডালাসে আয়োজিত হবে এই প্রতিযোগিতা। মেজর লিগ ক্রিকেটের জন্য নতুন করে তৈরি করা হচ্ছে গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম। ৭২০০ দর্শকাসনের এই স্টেডিয়াম সংস্কারের কাজ চলছে। দর্শক আসন সংখ্যা বাড়িয়ে ১৫ হাজার করার পরিকল্পনা করেছে আমেরিকার ক্রিকেট প্রশাসকদের। এখানেই হতে পারে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের কয়েকটি ম্যাচ। পিচ তৈরির জন্য নিয়ে যাওয়া হয়েছে অস্ট্র্রেলিয়ার ডেভ অ্যাগনিউকে। টি-টোয়েন্টি ক্রিকেটের উপযুক্ত চারটি পিচ তৈরি করছেন তিনি।

এখন এই স্টেডিয়াম ব্যবহার করা হয় মূলত বেসবলের জন্য। সাধারণত ছোট বা কম গুরুত্বপূর্ণ ম্যাচ হয় এই স্টেডিয়ামে। আশা করা হচ্ছে আগামী ফেব্রুয়ারি-মার্চের মধ্যে শেষ হয়ে যাবে স্টেডিয়াম সংস্কারের কাজ। গত ফেব্রুয়ারির মধ্যে এই স্টেডিয়াম সংস্কার করে ক্রিকেটের জন্য প্রস্তুত করার পরিকল্পনা ছিল। ২০২০ সালের নভেম্বর মাসে কাজও শুরু হয়। কিন্তু আমেরিকার ক্রিকেট সংস্থার বিভিন্ন সমস্যার জন্য কাজ থমকে যায় মাঝ পথে। গত জুলাই মাস থেকে আবার শুরু হয়েছে কাজ। সব ঠিক মতো এগোলে ২০২২ সালের জুলাই মাসে শুরু হওয়ার কথা ছিল মেজর লিগ ক্রিকেটের। কিন্ত তা এক বছর পিছিয়ে শুরু হচ্ছে।

গ্র্যান্ড প্রেইরির মেয়র জেনসেনও উচ্ছ্বসিত নতুন ক্রিকেট প্রতিযোগিতা নিয়ে। তিনি বলেছেন, ‘‘সংস্কারের কাজ শেষ হলে গ্র্যান্ড প্রেইরি হবে আমেরিকার সেরা ক্রিকেট স্টেডিয়াম। শহরের মানুষের কাছে এটা একটা দারুণ সম্পদ হবে। মেজর লিগ ক্রিকেট ছাড়াও ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ হবে এখানে। স্থানীয় মানুষ সেরা ক্রিকেট দেখার সুযোগ পাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 Cricket Major League Cricket usa KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE