Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
England Cricket Team

নজরে এক দিনের বিশ্বকাপ, টি-টোয়েন্টির নায়ককে অবসর ভাঙিয়ে ফেরাতে চাইছে ইংল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর থেকেই ইংল্যান্ডের কোচের মাথায় এক দিনের বিশ্বকাপ। পরিকল্পনাও শুরু করে দিয়েছেন। হাতে এক বছরেরও কম সময়। ভারতের মাটিতে ট্রফি জিততে বিশেষ পরিকল্পনা তাঁর।

দ্বিতীয় বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ইংল্যান্ডের লক্ষ্য ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ জেতা।

দ্বিতীয় বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ইংল্যান্ডের লক্ষ্য ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ জেতা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৮:২৬
Share: Save:

২০১৯ সালে এক দিনের বিশ্বকাপ এবং দিন কয়েক আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন বেন স্টোকস। ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক ধকল কমাতে এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন কিছু দিন আগেই। তাঁর এই সিদ্ধান্ত পরিবর্তনের চেষ্টা করতে চান ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথু মট।

Advertisement

দ্বিতীয় বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরেই ইংল্যান্ড কোচের ভাবনায় এক দিনের বিশ্বকাপ। ভারতের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপের আগে এক বছরও সময় নেই হাতে। টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো এক দিনের বিশ্বকাপও দ্বিতীয় বার ঘরে তুলতে মরিয়া ইংল্যান্ড। সে জন্য স্টোকসকে অবসর ভাঙিয়ে এক দিনের ক্রিকেটে ফেরাতে চান মট। ইংল্যান্ডের শেষ দু’টি বিশ্বকাপ জয়ের নেপথ্যেই রয়েছে স্টোকসের গুরুত্বপূর্ণ অবদান। তাই আগামী বছরের বিশ্বকাপেও তাঁকে দলে চায় ইংল্যান্ড শিবির।

টেস্ট দলের অধিনায়ককে নিয়ে সমস্যা একটাই। অতিরিক্ত ক্রিকেটের ধকল এড়াতে এক দিনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন তিনি। নিউজ়িল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে না পারা স্টোকস কি ইংল্যান্ডকে আরও একটি বিশ্বকাপ জিততে সাহায্য করবেন? সংশয় রয়েছে। যদিও হাল ছাড়তে নারাজ কোচ। ইংল্যান্ডের সাদা বলের কোচ মট চান, স্টোকস এক দিনের ক্রিকেটেও খেলুক। তিনি বলেছেন, “স্টোকস আমাকে জানিয়েছিল যে, ও এক দিনের ক্রিকেট থেকে অবসর নিতে চায়। আমি বলেছিলাম যে, অবসর নেওয়ার দরকার নেই। কিছু দিন ৫০ ওভারের ক্রিকেট থেকে দূরে থাকুক। কিন্তু ও আর এক দিনের ক্রিকেট খেলতেই চাইছিল না সে সময়। ওকে বলেছিলাম, চাইলে যে কোনও সময় আবার এক দিনের ক্রিকেটে ফিরতে পারো।”

অবসর ভেঙে এক দিনের ক্রিকেটে ফিরলে কী ভাবে কমবে ধকল? তারও উপায় বলেছেন মট। তাঁর যুক্তি, পরের বছর এক দিনের বিশ্বকাপ থাকায় ইংল্যান্ড খুব বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে না। তাই তেমন ধকলও হবে না। মট বলেছেন, ‘‘আগামী বছর এক দিনের বিশ্বকাপ। তার আগে খুব বেশি টি-টোয়েন্টি খেলা হবে না। স্টোকস ফিরতে চাইলে ফিরতেই পারে। যদিও সেটা ওর সিদ্ধান্ত। স্টোকসকে যত বেশি পাব, তত লাভ।”

Advertisement

বৃহস্পতিবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলবে ইংল্যান্ড। সিরিজ় শুরুর আগের দিন স্টোকসকে এক দিনের ক্রিকেটে ফেরানোর কথা বলেছেন ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটের কোচ। টেস্ট অধিনায়কের সিদ্ধান্ত পরিবর্তন নিয়ে আশাবাদী তিনি। উল্লেখ্য, স্টোকস আদতে নিউজ়িল্যান্ডের বাসিন্দা। তাঁর বাবা-মা থাকেন ওয়েলিংটনে। কাউন্টি ক্রিকেট খেলতে এসে লন্ডনে পাকাপাকি ভাবে থেকে গিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.