Advertisement
১১ মে ২০২৪
Sandeep Lamichhane

আইপিএলে খেলা ক্রিকেটারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, গ্রেফতারি পরোয়ানা জারি করল পুলিশ

নেপালের জাতীয় দলের অধিনায়ক এই মুহূর্তে জামাইকায় ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে ব্যস্ত। সূত্রের খবর, পুরো প্রতিযোগিতা না খেলে দেশে ফেরার সম্ভাবনা কম। ফলে কোথায় তাঁকে গ্রেফতার করা হবে, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

নাবালিকাকে ধর্ষণে অভিযুক্ত সন্দীপ লামিছানে।

নাবালিকাকে ধর্ষণে অভিযুক্ত সন্দীপ লামিছানে। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ২০:১৯
Share: Save:

নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছিল আগেই। এ বার নেপালের ক্রিকেট দলের অধিনায়ক সন্দীপ লামিছানের বিরুদ্ধে জারি করা হল গ্রেফতারি পরোয়ানা। কাঠমান্ডু জেলা আদালত বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে। অর্থাৎ, আইপিএলে খেলা ক্রিকেটার লামিছানেকে দেশের যেখানে দেখবে সেখান থেকেই গ্রেফতার করতে পারে পুলিশ।

নেপালের জাতীয় দলের অধিনায়ক এই মুহূর্তে জামাইকায় ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে ব্যস্ত। সূত্রের খবর, পুরো প্রতিযোগিতা না খেলে তাঁর দেশে ফেরার সম্ভাবনা কম। তবে তাঁকে জামাইকায় গিয়ে গ্রেফতার করা হবে নাকি দেশে ফিরলে, সে সম্পর্কে কোনও তথ্য জানায়নি নেপাল পুলিশ।

পুলিশ সূত্রের খবর, ২২ অগস্ট নেপাল ক্রিকেট দলের কেনিয়া সফরের আগে লামিছানে ওই কিশোরীকে ভক্তপুরে ঘুরতে যাওয়ার অনুরোধ করেন। কিশোরী রাজি হন। রাতে ওই কিশোরী মধ্য বানেশ্বরে নিজের হোস্টেলে ফিরে যেতে চাইলেও লামিছানে বাধা দেন। হোস্টেল আটটার মধ্যে বন্ধ হয়ে যাওয়ায় হোটেলে লামিছানের সঙ্গে রাত কাটাতে বাধ্য হন ওই কিশোরী। প্রথমে তিনি আলাদা ঘরে থাকতে চান। সেটাও হতে দেননি লামিছানে। তার বদলে নিজের ঘরে ডেকে এনে ওই কিশোরীকে দু’বার ধর্ষণ করেন। ওই কিশোরীর বাবা-মা অভিযোগ জানানোর পর পুলিশ তদন্ত করে এই তথ্য জানতে পেরেছে।

২০১৬ সালে নেপালের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক করা হয় লামিচানেকে। ২০১৮ সালে নেপালের জাতীয় দলে সুযোগ পান তিনি। সে বছরই আইপিএলে দিল্লি ক্যাপিটালস কেনে তাঁকে। লামিছানে নেপালের একমাত্র ক্রিকেটার যিনি আইপিএলে খেলেছেন। দিল্লির হয়ে বিরাট কোহলীর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে অভিষেক হয় তাঁর। ২০১৮ সালে দিল্লির হয়ে তিন ম্যাচ খেলে পাঁচ উইকেট নেন তিনি। পরের বছর দিল্লির হয়ে ছ’টি ম্যাচ খেলেন লামিছানে। নেন আটটি উইকেট। ২০২০ সালে তাঁকে ছেড়ে দেয় দিল্লি। তার পরে আর আইপিএলে খেলার সুযোগ পাননি লামিচানে।

২০২১ সালে নেপালের জাতীয় দলের অধিনায়ক জ্ঞানেন্দ্র মল্লকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে দল থেকে বাদ দেওয়া হয়। সেই জায়গায় দলের অধিনায়ক করা হয় লামিছানেকে। তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের পরে নেপাল ক্রিকেট বোর্ডের তরফে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

আইপিএল ছাড়াও বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ খেলেছেন লামিছানে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে বার্বাডোজ ট্রাইডেন্টস, জামাইকা তালাওয়াজ ও সেন্ট কিট্‌স অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস, বিগ ব্যাশে হোবার্ট হারিকেনস ও মেলবোর্ন স্টার্স, বাংলাদেশ প্রিমিয়ার লিগে সিলেট সিক্সার্স, পাকিস্তান ক্রিকেট লিগে লাহৌর কলন্দর্সের হয়ে খেলেছেন এই ডান হাতি স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sandeep Lamichhane Nepal Cricket rape Minor Rape
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE