Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ashes 2023

অ্যাশেজের চতুর্থ টেস্টের প্রথম একাদশ ঘোষণা অস্ট্রেলিয়ার, দু’টি পরিবর্তন কামিন্সদের

সোমবার প্রথম একাদশ ঘোষণা করেছিল ইংল্যান্ড। ম্যাটের ২৪ ঘণ্টা আগে দল জানিয়ে দিল অস্ট্রেলিয়াও। তৃতীয় টেস্টের প্রথম একাদশে দু’টি পরিবর্তন করেছেন কামিন্সেরা।

picture of Pat Cummins

প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২২:৫০
Share: Save:

ইংল্যান্ডের পথে হাঁটল অস্ট্রেলিয়া। অ্যাশেজ সিরিজ়ের চতুর্থ টেস্ট শুরুর ২৪ ঘণ্টা আগে ঘোষণা করে দেওয়া হল প্রথম একাদশ। তৃতীয় টেস্টের দলে দু’টি পরিবর্তন করেছেন প্যাট কামিন্সেরা। মঙ্গলবারই বেন স্টোকসেরা জানিয়ে দিয়েছেন ম্যাঞ্চেস্টার টেস্টের প্রথম একাদশ।

অ্যাশেজের চতুর্থ টেস্টের প্রথম একাদশে দু’টি পরিবর্তন করল অস্ট্রেলিয়া। দলে এসেছেন অলরাউন্ডার ক্যামেরন গ্রিন এবং জশ হ্যাজলউড। তৃতীয় টেস্টের দল থেকে বাদ দেওয়া হয়েছে টড মার্ফি এবং স্কট বোল্যান্ডকে। সমালোচনা হলেও চতুর্থ টেস্টের প্রথম একাদশেও জায়গা পেয়েছেন ওপেনার ডেভিড ওয়ার্নার।

বুধবার থেকে ম্যাঞ্চেস্টারে শুরু হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ়ের চতুর্থ টেস্ট। এই ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে মাঠে নামবেন ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, মার্নাস লাবুশেন, স্টিভ স্মিথ, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারে, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স এবং জশ হ্যাজলউড। অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টে হারলেও সিরিজ়ে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। চতুর্থ টেস্ট জিতলেই সিরিজ় জয় নিশ্চিত হয়ে যাবে কামিন্সদের। ম্যাঞ্চেস্টারেই সেই কাজ সম্পূর্ণ করতে পারেন সফরকারীরা।

অ্যাশেজ সিরিজ়ে হারতে চায় না কোনও দল। কারণ ঐতিহ্যবাহী এই সিরিজ় ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মর্যাদার সঙ্গে জড়িত।

অ্যাশেজ সিরিজ়ের সঙ্গে জড়িয়ে রয়েছে এক ইতিহাস। যা কিছুটা ব্যাঙ্গাত্মক। খানিকটা শোকেরও। ১৮৮২ সালে ওভালে আয়োজিত টেস্টে অস্ট্রেলিয়ার কাছে প্রথম হেরেছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার ফ্রেড স্পফোর্থের অনবদ্য বোলিংয়ের কাছে হারতে হয়েছিল ইংরেজদের। চতুর্থ ইনিংসে ৮৫ রানের লক্ষ্য তাড়া করে জিততে পারেনি তারা। স্পফোর্থ ৪৪ রানে ৭ উইকেট নিয়েছিলেন। ০-১ ব্যবধানে সিরিজ় হেরে গিয়েছিল। পরের দিন ইংল্যান্ডের সংবাদ পত্র ‘দ্য স্পোর্টিং টাইমস্‌’ তাদের প্রতিবেদনে ক্রিকেট দলের তীব্র সমালোচনা করেছিল। লেখা হয়েছিল, ইংরেজ ক্রিকেটকে চিরস্মরণীয় করে রাখল ওভালের ২৯ আগস্ট, ১৮৮২ তারিখটি। গভীর দুঃখের সাথে বন্ধুরা তা মেনে নিয়েছে। ইংরেজ ক্রিকেটকে ভস্মীভূত করা হয়েছে এবং ছাইগুলো অস্ট্রেলিয়াকে দেওয়া হয়েছে। এর পরের বছর সিরিজ় পুনরুদ্ধার করতে অস্ট্রেলিয়ায় যায় ইংল্যান্ড। সংবাদমাধ্যমের ব্যঙ্গ মনে রেখে ইংল্যান্ডের অধিনায়ক আইভো ব্লাই বলেছিলেন, তাঁরা অ্যাশেজ পুণরুদ্ধার করতে অস্ট্রেলিয়ায় এসেছেন।

সে সময় কয়েকজন অস্ট্রেলীয় মহিলা ব্লাইকে আগের সিরিজ়ে পরাজয় নিয়ে পাল্টা ব্যঙ্গ করে ছাই ভর্তি একটি পাত্র দিয়েছিলেন। যাতে ছিল উইকেটের উপরে থাকা বেলের ছাই। তার পর থেকে দু’দেশের টেস্ট সিরিজ় ‘অ্যাশেজ’ বলে পরিচিত হয়। ব্লাই অবশ্য ছাইয়ের সেই আধারটি ব্যক্তিগত উপহার হিসাবে নিজের কাছে রেখে দিয়েছিলেন। বিজয়ী দলকে ট্রফি হিসাবে তা দেওয়া হত না তখন। ব্লাইয়ের মৃত্যুর পর তাঁর স্ত্রী লর্ডসে এমসিসি জাদুঘরে সেই পাত্রটি দান করে দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Australia Pat Cummins England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE