Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Naseem Shah

পাকিস্তানের নাসিম শাহ কি বয়স ভাঁড়িয়ে ক্রিকেট খেলছেন? পুরনো টুইট প্রকাশ্যে আসতেই জল্পনা শুরু

২০১৮ সালে পাকিস্তানের এক সাংবাদিক পিএসএলে তাঁর ছিটকে যাওয়ার খবর জানাতে গিয়ে তিনি উল্লেখ করেন, নাসিমের ১৭ বছর বয়স। সেই অনুযায়ী তাঁর এখন ২১ বছর বয়স হওয়ার কথা। এই নিয়েই বিতর্ক তৈরি হয়েছে।

নাসিম কি বয়স কমিয়েছেন? আচমকা সেই ইঙ্গিত মিলেছে।

নাসিম কি বয়স কমিয়েছেন? আচমকা সেই ইঙ্গিত মিলেছে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৫:৪৯
Share: Save:

ভারতের বিরুদ্ধে এশিয়া কাপের প্রথম ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন নাসিম শাহ। প্রথম ওভারে আউট করেন কেএল রাহুলকে। শেষ দিকে পেশির টানে কাবু হলেও বল করা ছাড়েননি। হঠাৎই পাকিস্তানের জোরে বোলারকে নিয়ে দেখা দিল বিতর্ক। ভারতের বিরুদ্ধে হারের পর পুরনো একটি টুইট সামনে এসেছে, যাতে নাসিমের আসল বয়স নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

২০১৮ সালে পাকিস্তানের এক সাংবাদিক টুইট করেন। সেখানে পাকিস্তান সুপার লিগে তাঁর ছিটকে যাওয়ার খবর জানাতে গিয়ে তিনি উল্লেখ করেন, নাসিমের ১৭ বছর বয়স। সেই টুইটের বয়ান সত্যি হলে, এখন নাসিমের বয়স হওয়ার কথা ২১। কিন্তু আইসিসি-তে দেওয়া তথ্য অনুযায়ী, তাঁর এখন বয়স ১৯। এই নিয়েই গোল বেধেছে। কোনটি সঠিক সেটা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে এর মধ্যেই।

পাকিস্তানের ক্রিকেটে বয়স নিয়ে এই লুকোচুরি কম নয়। অতীতে শাহিদ আফ্রিদি খেলার সময় বার বার তাঁর আসল বয়স নিয়ে প্রশ্ন উঠেছে। আফ্রিদি নিজেও বিভিন্ন সময়ে বিভিন্ন উত্তর দিয়েছেন। ফলে একটা ধোঁয়াশা থেকে গিয়েছে বরাবরই। সেই দলে নাসিমও নাম লেখালেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও নাসিমের বয়স সম্পর্কে এখনও সে দেশের বোর্ডের তরফে কোনও উত্তর পাওয়া যায়নি।

বয়স ভাঁড়ানো নিয়ে বরাবরই কঠোর আইসিসি। যদি দেখা যায় নাসিমের ক্ষেত্রে বয়সের কোনও গোলমাল রয়েছে, তা হলে কড়া শাস্তি পেতে হতে পারে। এমনকি, আজীবন নির্বাসনের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তিন ফরম্যাটেই খেলেছেন তিনি। তাঁকে নির্বাসিত করা হলে সেটা যে পাকিস্তানের কাছে বড় ধাক্কা হতে চলেছে, সেটা নিয়ে কোনও সন্দেহ নেই।

গাব্বায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে অভিষেক হওয়ার পর থেকে নাসিমকে নিয়ে চর্চা হচ্ছে। মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাঁর। শুরু থেকেই নজর কেড়ে নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE