Advertisement
১৯ মে ২০২৪
Asia Cup 2022

Asia Cup 2022: বিশ্বকাপের ভুল আর করতে চান না রোহিত

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামেই পাকিস্তানকে হারিয়ে পুরনো ক্ষতে প্রলেপ দিতে মরিয়া ভারতীয় শিবির।

মহড়া: পাকিস্তানের বিরুদ্ধে আজ অভিযান শুরু করছে ভারত। তার আগে অনুশীলনে রোহিতরা।

মহড়া: পাকিস্তানের বিরুদ্ধে আজ অভিযান শুরু করছে ভারত। তার আগে অনুশীলনে রোহিতরা। ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ০৬:৪৬
Share: Save:

স্থান সেই দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম। যেখানে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরে বিদায়ের রাস্তায় প্রথম পা রেখেছিল ভারতীয় দল। সেই যন্ত্রণার কিছুটা রেশ রোহিত শর্মাদের শিবিরে যেমন এখনও রয়েছে, ঠিক তেমনই ভুলতে পারছেন না ভারতীয় সমর্থকেরাও।

সেই আবহে রবিবার এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে অভিযান শুরু হচ্ছে ভারতের। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামেই পাকিস্তানকে হারিয়ে পুরনো ক্ষতে প্রলেপ দিতে মরিয়া ভারতীয় শিবির।

দু’দলই তাদের সেরা পেস অস্ত্র ছাড়া নামছে। ভারত পাচ্ছে না যশপ্রীত বুমরাকে। শেষ বারের সাক্ষাতে যাঁর সুইং ভারতের উপরের সারির ব্যাটসম্যানদের রাতের ঘুম কেড়ে নিয়েছিল, সেই শাহিন শাহ আফ্রিদিও চোট পেয়ে বাইরে। অর্থাৎ চিরপ্রতিদ্বন্দ্বীদের এই দ্বৈরথে নতুন কারও তারকা হয়ে ওঠার সুযোগ।

ভারত অধিনায়ক রোহিত যদিও শেষ বারের ব্যর্থতা ভুলে নতুন করে শুরু করতে চান। শনিবার এক পাক সাংবাদিক তাঁকে প্রশ্ন করেন, ‘‘গত বছর এই মাঠেই পাকিস্তানের সঙ্গে আপনারা হেরেছিলেন। রবিবার তাদের বিরুদ্ধে নামার সময় শেষ বারের ব্যর্থতা কি প্রভাব ফেলতে পারে?’’ রোহিতের সাফ উত্তর, ‘‘আমার মস্তিষ্ক বেশি কিছু মনে রাখতে পারে না। গত বছরের ঘটনা আমার খুব একটা মনে নেই (হাসি)।’’ যদিও রোহিত বুঝিয়ে দেন, শেষ বারের হার তাঁদের আত্মবিশ্বাসে আঘাত দিতে পারেনি। বললেন, ‘‘ভারতীয় শিবিরে সকলে তেতে রয়েছে। আগে যা ঘটেছে, তা নিয়ে চিন্তা করছি না। আমরা একটি করে ম্যাচ ধরে এগোতে চাই। গত বারের হার নিয়ে ভাবতে থাকলে ম্যাচে মনোনিবেশ করা যাবে না।’’

সাংবাদিক বৈঠকে রোহিত জানিয়েছেন, গত বারের হার নিয়ে আলোচনা দলের মধ্যে হয়েছে। সেখানে যা ভুল করেছেন, তা শুধরে নেওয়ার চেষ্টাও করা হয়েছে। তাঁর কথায়, ‘‘কী ভাবে হেরেছি, তা বুঝতে না পারলে উন্নতি করা সম্ভব নয়। গত বারের ব্যর্থতা নিয়ে আলোচনা অবশ্যই হয়েছে। তার পর থেকে আমরা বহু ম্যাচ খেলেছি। একাধিক কঠিন প্রতিপক্ষকে হারিয়েছি। আমাদের কাছে এই প্রতিযোগিতা নতুন একটি শুরু। প্রতিপক্ষ ভাল খেলার চেষ্টা করবে, এটাই স্বাভাবিক। ম্যাচে অনেক কঠিন পরিস্থিতি আসবে। সেখান থেকে বেরিয়ে আসতে পারলেই আমাদের ভাল দল হিসেবে দেখা হবে।’’

ভারতের প্রথম একাদশে কারা থাকবেন, রোহিতের সঙ্গে ওপেনার হিসেবে কাকে দেখা যাবে, সে সবই জানা যাবে রবিবার টসের পরে। পিচ প্রস্তুতকারকের সঙ্গে কথা বলে রোহিত জানতে পেরেছেন, শিশির কোনও ফারাক গড়বে না। শেষ কয়েক দিন ধরে শিশির পড়ছে না দুবাইয়ে। ভারতীয় দলের শক্তি তাদের উপরের সারির ব্যাটিং বিভাগ। রোহিত, কে এল রাহুল, বিরাট কোহলি, ঋষভ পন্থ, সূর্যকুমার যাদবদের সকলেই সেরা ছন্দে রয়েছেন। বল হাতে মুগ্ধ করেছেন ভুবনেশ্বর কুমার, যুজ়বেন্দ্র চহাল, অর্শদীপ সিংহরা। খাতায়-কলমে পাকিস্তানের চেয়ে অনেকটাই এগিয়ে ভারত। কিন্তু মাঠে শেষ পর্যন্ত কারা চাপ সামলাতে পারেন, সেটাই দেখার।

বিপক্ষে শাহিন আফ্রিদির না থাকা নিয়ে ভাবছেন না রোহিত। কিন্তু পাক অধিনায়ক বাবর আজ়ম মনে করছেন, শাহিন থাকলে এই ম্যাচ অন্য রকম হতে পারত। শাহিনের পাশাপাশি মহম্মদ ওয়াসিমকেও পাচ্ছে না পাকিস্তান। অভিজ্ঞ হাসান আলিকে ফেরাতে বাধ্য হয়েছে টিম ম্যানেজমেন্ট। বাবর বলেছেন, ‘‘শাহিন আমাদের পেস বিভাগের মূল অস্ত্র ছিল। যে কোনও ব্যাটসম্যান ওকে সমীহ করে। ওকে না পাওয়া অনেক বড় ধাক্কা।’’ যোগ করেন, ‘‘শাহিন থাকলে আমরা অন্য রকম দল হিসেবে নামতাম। কিন্তু আমাদের বাকি বোলাররাও খারাপ নয়। শিবিরের সকলে বোলিং বিভাগ নিয়ে আত্মবিশ্বাসী।’’ শাহিনের অভাব কি নাসিম শাহ, হ্যারিস রওফরা মেটাতে পারবেন? পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম একটা ব্যাপার নিয়ে চিন্তিত। তা হল, পাক পেস আক্রমণে বৈচিত্রের অভাব। দিন কয়েক আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আক্রম বলেছিলেন, ‘‘শাহিন ছিটকে যেতে আরও একটা সমস্যা হয়েছে পাকিস্তানের। সেটা হল, দলে কোনও বাঁ-হাতি পেসার থাকছে না। যেটা কিন্তু একটা বড় সমস্যা।’’

ব্যাটিং বিভাগে যদিও বাবর, মহম্মদ রিজ়ওয়ান, ফখর জ়মান থাকায় বেশ শক্তিশালী। কিন্তু পাকিস্তানের যা সবচেয়ে বড় শক্তি ছিল, সেই বোলিং বিভাগে ভারতের চেয়ে কিছুটা হলেও হয়তো পিছিয়ে পড়তে পারে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE