Advertisement
০৫ মে ২০২৪
Asia Cup 2022

একটিও বল হওয়ার আগেই পাকিস্তানের ৯ রান! এশিয়া কাপের ফাইনালে কী করে ঘটল এই কাণ্ড?

১১ বলে শেষ হল পাকিস্তান ইনিংসের প্রথম ওভার। বল করছিলেন শ্রীলঙ্কার জোরে বোলার মদুশঙ্ক। স্কোর বোর্ডে প্রথম বল হওয়ার আগেই পাকিস্তানের জয়ের লক্ষ্য কমে হল ১৬২ রান।

মদুশঙ্কাকে সাহস দিচ্ছেন শনাকা এবং মেন্ডিস।

মদুশঙ্কাকে সাহস দিচ্ছেন শনাকা এবং মেন্ডিস। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ২২:১২
Share: Save:

ক্রিকেট ম্যাচে অতিরিক্ত রান অনেক সময় ফলাফলে প্রভাব ফেলে। এশিয়া কাপ ফাইনালে সেই অতিরিক্ত রানই পাকিস্তানকে বাড়তি সুবিধা করে দিল ইনিংসের শুরুতেই। কোনও বল না খেলেই নয় রান হয়ে গেল বাবর আজমদের!

শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা ফাইনালে নতুন বল তুলে দেন দিলসান মদুশঙ্কর হাতে। প্রতিপক্ষকে ধাক্কা দেওয়ার বদলে পাকিস্তানের লক্ষ্যই কমিয়ে দিলেন তিনি। প্রথম বলটি করেন ‘নো’। ফ্রি হিট পায় পাকিস্তান। যাতে মহম্মদ রিজওয়ান মারতে না পারেন, তাই দ্বিতীয় বলটি উইকেটের কিছুটা বাইরে করেন মদুশঙ্ক। তা করতে গিয়ে ওয়াইড করে বসেন। তৃতীয় বলটি লেগ স্টাম্পে রাখতে গিয়ে আবার ওয়াইড করেন। চতুর্থ বল আবার ওয়াইড। এ বার লেগ স্টাম্পের এতটা বাইরে দিয়ে বল গেল যে উইকেট রক্ষক কুশল মেন্ডিস ঝাঁপিয়েও ধরতে পারলেন না। চার হয়ে গেল। এর পর ওভার দ্য উইকেট থেকে রাউন্ড দ্য উইকেট বল করতে আসেন তিনি। কিন্তু পঞ্চম বলও ওয়াইড। অর্থাৎ, প্রথম সঠিক বল হওয়ার আগেই স্কোর বোর্ডে পাকিস্তানের নয় রান উঠে যায়। ফলে ২০ ওভারে জয়ের জন্য ১৭১ রানের বদলে পাকিস্তানের লক্ষ্য কমে দাঁড়ায় ১৬২ রান। শেষ পর্যন্ত ১১ বলে শেষ হয় পাকিস্তান ইনিংসের প্রথম ওভার।

প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা করে ৬ উইকেটে ১৭০ রান। ৫৮ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পরেও ঘুরে দাঁড়ান শনাকারা। ভানুকা রাজাপক্ষের অপরাজিত ৭১ রানের ইনিংসের সুবাদে লড়াই করার মতো জায়গায় পৌঁছায় শ্রীলঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE