Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

হারের মাঝেও নজির শাকিবের! এশিয়া কাপ থেকে ছিটকে গেলেও কীর্তি গড়ে ফেললেন বাংলাদেশ অধিনায়ক

এশিয়া কাপে ব্যাট এবং বল হাতে তেমন সাফল্য পাননি। তবু টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন মাইল ফলক স্পর্শ করলেন বাংলাদেশের অধিনায়ক শাকিব। যে নজির এত দিন ছিল শুধু ওয়েস্ট ইন্ডিজের ব্র্যাভোর।

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন মাইল ফলক স্পর্শ করলেন শাকিব।

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন মাইল ফলক স্পর্শ করলেন শাকিব। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৫:১৪
Share: Save:

শ্রীলঙ্কার কাছে হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। অধিনায়ক শাকিব আল হাসানও তেমন পারফরম্যান্স করতে পারেননি। তাও টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন কীর্তি গড়লেন শাকিব।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্যাট হাতে শাকিব করেছেন ২৪ রান। এই ইনিংসেই পূর্ণ করেছেন টি-টোয়েন্টি ক্রিকেটে ছ’হাজার রান। বৃহস্পতিবারের পর ২০ ওভারের ক্রিকেটে তাঁর মোট রান হল ৬০১৯। ক্রিকেটের এই সংস্করণে বাংলাদেশের অলরাউন্ডারের ঝুলিতে রয়েছে ৪১৯টি উইকেটও। এশিয়ার প্রথম এবং বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ছ’হাজার রান এবং ৪০০ উইকেটের মালিক হলেন শাকিব। এত দিন পর্যন্ত এই কৃতিত্ব ছিল এক মাত্র ডোয়েন ব্র্যাভোর। ৫৪৯টি ম্যাচ খেলে ব্র্যাভোর সংগ্রহ ৬৮৭১ রান এবং ৬০৫টি উইকেট। ৩৫ বছরের শাকিব এখনও পর্যন্ত খেলেছেন ৩৬৯টি টি-টোয়েন্টি ম্যাচ।

বৃহস্পতিবারের ম্যাচ ছিল বাংলাদেশ এবং শ্রীলঙ্কা দু’দলের কাছেই নকআউট। আফগানিস্তানের কাছে হারায় দু’দলকেই জিততে হত প্রতিযোগিতার সুপার ফোরে যেতে। ম্যাচের আগে থেকেই দু’দলের বোলিং শক্তি নিয়ে শুরু হয় বাগ্‌যুদ্ধ। ম্যাচ ঘিরে আবহ ছিল উত্তপ্ত। তাই বাংলাদেশের ক্রিকেট প্রেমীরা তাকিয়ে ছিলেন জাতীয় দলের দিকে। আরও বেশি করে অধিনায়ক শাকিবের অলরাউন্ড পারফরম্যান্সের দিকে। কিন্তু তাঁদের হতাশ করেছেন শাকিব।

প্রথমে ব্যাট হাতে দারুণ কিছু করতে পারেননি। পরে বল হাতেও সাফল্য পাননি। চার ওভার বল করে ৩১ রান দিয়ে একটিও উইকেট পাননি। প্রতিযোগিতার সুপার ফোরে পৌঁছানোর জন্য অধিনায়কই ছিলেন বাংলাদেশের প্রধান ভরসা। দলকে এশিয়া কাপের লড়াইয়ে টিঁকিয়ে রাখতে না পারলেও ব্যক্তিগত কীর্তি গড়লেন শাকিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE