Advertisement
১৮ মে ২০২৪
Asia Cup 2022

এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান, রোহিতকে টপকে বিরাট নজির কোহলীর

এশিয়া কাপে ছন্দে কোহলী। পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করেছেন তিনি। এই অর্ধশতরানের সঙ্গেই টি-টোয়েন্টিতে সব থেকে বেশি অর্ধশতরানের নজির গড়েছেন কোহলী। টপকে গিয়েছেন রোহিত শর্মাকে।

টি-টোয়েন্টিতে নজির গড়লেন বিরাট কোহলী।

টি-টোয়েন্টিতে নজির গড়লেন বিরাট কোহলী। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ২২:৪২
Share: Save:

এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করে রোহিত শর্মাকে ছাপিয়ে গেলেন বিরাট কোহলী। টি-টোয়েন্টিতে নজির গড়লেন ভারতের প্রাক্তন অধিনায়ক। টি-টোয়েন্টিতে সব থেকে বেশি অর্ধশতরান করেছেন কোহলী। টপকে গিয়েছেন রোহিতকে।

টি-টোয়েন্টিতে ১০২ ম্যাচে ৩২টি অর্ধশতরান করেছেন কোহলী। রোহিত করেছেন ৩১টি অর্ধশতরান। খেলেছেন ১৩৫টি ম্যাচ। তালিকায় তিন নম্বরে রয়েছেন বাবর আজম। পাকিস্তানের অধিনায়ক ৭৭টি ম্যাচে ২৭টি অর্ধশতরান করেছেন। চার নম্বরে রয়েছেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার ওপেনার ৯১টি ম্যাচে ২৩টি অর্ধশতরান করেছেন। তালিকায় পঞ্চম স্থানে নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপ্টিল। ১২১টি ম্যাচে ২২টি অর্ধশতরান করেছেন এই ডান হাতি ব্যাটার।

রবিবার পাকিস্তানের বিরুদ্ধে কোহলীর পুল, কভার ড্রাইভ, মিড অফে খেলা শটগুলি বুঝিয়ে দিচ্ছিল রানে ফিরছেন তিনি। ইনিংস শেষ করেন ৬০ রানে। এশিয়া কাপে তিন ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ১৫৪ রান। এই মুহূর্তে এ বারের এশিয়া কাপে সব থেকে বেশি রানের তালিকায় পাকিস্তানের মহম্মদ রিজওয়ানের পরে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি।

ভারতের বাকি ব্যাটাররা যখন একের পর এক ফিরে যাচ্ছেন, কোহলী এক দিক ধরে রেখেছিলেন। ৪৪ বলে ৬০ রান করেন তিনি। ব্যাট করতে নেমেছিলেন ষষ্ঠ ওভারে। আউট হলেন ইনিংসের দু’বল বাকি থাকতে। ইনিংস সাজানো চারটি চার এবং একটি ছক্কা দিয়ে। দুই উইকেটের মাঝে সেই পরিচিত দৌড় দেখা গেল আবার।

এশিয়া কাপের আগে ছন্দে ছিলেন না কোহলী। এই প্রতিযোগিতার আগে চলতি বছর চার ম্যাচে মাত্র ৮১ রান করেছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজে খেলতে যাননি তিনি। বিশ্রাম নিয়েছিলেন। সেই সময় কোহলীর বিশ্রাম নেওয়া নিয়েও অনেক সমালোচনা হয়েছিল।

এশিয়া কাপে নামার আগে বিরাট জানিয়েছিলেন মাসখানেক ব্যাট ধরেননি তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে সাদা বলের সিরিজ খেলার পর ৪২ দিন বাদে মাঠে নেমেছিলেন। দীর্ঘ দিনের বিশ্রামের পর তরতাজা বিরাটকে পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন রাহুল দ্রাবিড়। শনিবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “বিশ্রামের পর ফিরে এসেছে বিরাট। খুব তরতাজা রয়েছে। এখানে আশা করি সব ম্যাচই খেলতে পারবে। মাঠে সময় কাটাতে হবে। আশা করছি ও রানে ফিরবে এবং এই প্রতিযোগিতায় ভাল ছন্দে খেলবে।” খেললেনও কোহলী। হংকংয়ের পরে এ বার পাকিস্তানের বিরুদ্ধেও অর্ধশতরান করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE