Advertisement
০৮ মে ২০২৪
Sri Lanka cricket

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা অনিশ্চিত এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার, কেন?

এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েও শ্রীলঙ্কা টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবে কি না, এখনও ঠিক নেই। এই নিয়ে কী বলছেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা।

এশিয়া কাপ হাতে শনাকা।

এশিয়া কাপ হাতে শনাকা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৩
Share: Save:

এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলেও সরাসরি বিশ্বকাপ খেলতে পারবে না শ্রীলঙ্কা। দাসুন শনাকাদের যোগ্যতা অর্জন পর্বের বাধা টপকে মূল পর্বে খেলতে হবে। শ্রীলঙ্কার অধিনায়ক অবশ্য তা নিয়ে চিন্তিত নন। তিনি চান যোগ্যতা অর্জন পর্বের ফায়দা তুলতে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব তাঁদের জন্য ইতিবাচক বলেই মনে করেন শনাকা। তিনি বলেছেন, ‘‘মূল প্রতিযোগিতা শুরুর আগে আমরা পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ পাব। যোগ্যতা অর্জন পর্ব খেলতে হওয়ায় আমাদের জন্য ভালই হবে। আশা করি এশিয়া কাপের ছন্দ ধরে রাখতে পারব আমরা।’’ যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে বলে হীনমন্যতায় ভুগতে নারাজ শনাকা। তিনি বলেছেন, ‘‘গত বিশ্বকাপেও আমাদের যোগ্যতা অর্জন পর্ব খেলতে হয়েছিল। তিন –চার বছর ধরে এ ভাবেই হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ দু’বছর আমরা কিন্তু বেশ ভাল ক্রিকেট খেলছি। বিশ্বকাপের আগে এশিয়া কাপ জয় আমাদের কাজে লাগবে। আত্মবিশ্বাসী করবে।’’ উল্লেখ্য, ২০ ওভারের ক্রিকেটে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা অভিযান শুরু করবেন ১৬ অক্টোবর নামিবিয়ার বিরুদ্ধে।

দেশের কঠিন পরিস্থিতির মধ্যে এশিয়া কাপ জয় বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন শনাকা। তিনি বলেছেন, ‘‘এই জয়টা আমাদের কাছে অন্য রকম। দেশের জন্য গুরুত্বপূর্ণ এই সাফল্য। দেশের মানুষ খুবই সমস্যার মধ্যে রয়েছেন। বাড়ি ফিরেও হয়তো আমাদের কিছু সমস্যার মুখোমুখি হতে হবে। এই পরিস্থিতিতে দেশবাসীর মুখে হাসি দেখে আমরা সত্যিই আপ্লুত।’’

এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হার। তার পর আর এশিয়া কাপে আটকানো যায়নি শ্রীলঙ্কাকে। ফাইনাল পর্যন্ত সব ম্যাচ জিতেছেন শনাকারা। অথচ প্রতিযোগিতা শুরুর আগে শ্রীলঙ্কাকে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসাবে ধরেননি অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞই। দলের পারফরম্যান্স নিয়ে শ্রীলঙ্কার অধিনায়ক বলেছেন, ‘‘আমরা ক্রিকেট বিশ্বকে দু’দশক আগে ফিরিয়ে নিয়ে যেতে চেয়েছিলাম। আগের মতো আগ্রাসী ক্রিকেট যে আমরা এখনও খেলতে পারি, সেটাই দেখাতে চেয়েছিলাম। সবাই মিলে অতীতের সেই উৎসবের মুহূর্তগুলো ফিরিয়ে আনতে চেয়েছি। মনে হয় দল হিসাবে আমরা বেশ ভালই খেলছি এখন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE