Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Asia Cup 2023

ভারতের বিরুদ্ধে একটি জায়গা নিয়েই চিন্তায় বাবর, জেতা দলে রবিবার বদল করবে পাকিস্তান?

বাংলাদেশকে হারানো একাদশে একটি পরিবর্তন করতে পারে পাকিস্তান। ভারতের বিরুদ্ধে সুপার ফোরের এই ম্যাচকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন বাবরেরা। শুধু একটি জায়গা নিয়ে কিছুটা অস্বস্তি রয়েছে তাঁর।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৭
Share: Save:

এশিয়া কাপে সুপার ফোর পর্বের দ্বিতীয় ম্যাচে ভারতের বিরুদ্ধে খেলবেন বাবর আজ়মেরা। অন্য দিকে, রবিবারে এই ম্যাচ দিয়েই সুপার ফোর অভিযান শুরু করবে ভারত। এ বারের এশিয়া কাপে ম্যাচের আগের দিনই প্রথম একাদশ ঘোষণা করে দিচ্ছেন বাবরেরা। রোহিত শর্মাদের বিরুদ্ধে দ্বিতীয় বার নামার আগেও তার অন্যথা হওয়ার সম্ভাবনা কম।

লাহোরে বাংলাদেশের বিরুদ্ধে গ্রুপ পর্বের উইনিং কম্বিনেশন ভেঙে ছিল পাকিস্তান। ফাহিম আশরফ প্রথম একাদশে এসেছিলেন মহম্মদ নওয়াজের জায়গায়। তবে প্রতিযোগিতার আগে শেষ মুহূর্তে দলে আসা সাউদ সাকিলকে এখনও মাঠে নামায়নি পাকিস্তান। তবে ভারতের বিরুদ্ধে রবিবার খেলতে পারে বাংলাদেশের বিরুদ্ধে খেলা দলই। ঘরের মাঠে এশিয়া কাপের দু’টি ম্যাচেই (নেপাল এবং বাংলাদেশ) দাপটের সঙ্গে জিতেছেন বাবরেরা। শ্রীলঙ্কার মাটিতে ভারতের বিরুদ্ধে ম্যাচটিতেও দারুণ শুরু করেছিলেন পাকিস্তানের বোলারেরা। যদিও সেই ম্যাচ বৃষ্টিতে বাতিল হয়ে গিয়েছিল। পাকিস্তানের ব্যাটার এবং বোলারেরা সকলেই ফর্মে আছেন। তাই অধিনায়ক বাবরের হাতে বিকল্পও বেশি। তবে রবিবার ভারতের বিরুদ্ধে পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটবেন না তাঁরা। কারণ, এই ম্যাচ জিততে পারলে ফাইনালের দিকে আরও কিছুটা এগিয়ে যেতে পারবে পাকিস্তান। তাই শাকিব আল হাসানের দলকে হারানো সতীর্থদের নিয়েই মাঠে নামতে পারেন বাবর।

পাকিস্তানের ওপেনিং জুটি পরিবর্তনের সম্ভাবনা নেই। ফখর জামান এবং ইমাম উল হক দলের ইনিংস শুরু করবেন। তিন নম্বরে নামবেন অধিনায়ক বাবর। চার নম্বরে উইকেটরক্ষক-ব্যাটার মহম্মদ রিজ়ওয়ান। ব্যাটিং অর্ডারের এই পর্যন্ত পরিবর্তনের সুযোগ নেই। পাঁচ নম্বরে সম্ভবত খেলবেন আঘা সলমনই। শাকিলকে নিয়ে ভাবনা থাকলেও তাঁকে রবিবারের ম্যাচে খেলানোর সম্ভাবনা কম। সলমন দু’টি ম্যাচেই রান না পাওয়ায় আলোচনায় আছেন তিনি।

ছ’নম্বরে ইফতিকার আহমেদের খেলা নিয়ে প্রশ্ন নেই। সাত নম্বরেও জায়গা পাকা অলরাউন্ডার শাদাব খানের। ব্যাটিং অর্ডারের আট নম্বরে থাকবেন আর এক অলরাউন্ডার আশরফ। শেষ তিনটি জায়গায় পরিবর্তনের কোনও সুযোগ নেই। তিন জোরে বোলারের জন্য সংরক্ষিত নয় থেকে এগারো নম্বর জায়গা। পর পর আসবেন নাসিম শাহ, শাহিন আফ্রিদি এবং হ্যারিস রউফ।

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের সম্ভাব্য একাদশ: বাবর আজ়ম (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, মহম্মদ রিজ়ওয়ান (উইকেটরক্ষক), আঘা সলমন/সাউদ শাকিল, ইফতিকার আহমেদ, শাদাব খান, ফাহিম আশরফ, নাসিম শাহ, শাহিন আফ্রিদি এবং হ্যারিস রউফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE