Advertisement
২৬ জুন ২০২৪
ICC ODI World Cup 2023

রোহিত, বিরাটেরা কি পারবেন চ্যাম্পিয়ন হতে, কী বলছেন ২০১১ সালে ভবিষ্যদ্বাণী মিলিয়ে দেওয়া জ্যোতিষী?

শুধু ভাগ্য বিশ্বকাপ চ্যাম্পিয়ন করতে পারবে না কোনও দলকে। ভাগ্যকে পক্ষে টানতে হলে পরিশ্রম এবং চেষ্টা করতে হবে সব দলকেই। তবু এ বারের সম্ভাব্য চ্যাম্পিয়নের নাম জানিয়েছেন জ্যোতিষীরা।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১০:৪৪
Share: Save:

আগামী ১৯ নভেম্বর কার হাতে উঠবে বিশ্বকাপ ট্রফি? ভারত ছাড়াও দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া এ বার বিশ্বকাপ জেতার দাবিদার। অন্তত লিগ পর্বের পারফরম্যান্স দেখে তেমনই মনে করছেন ক্রিকেটপ্রেমীদের বড় অংশ। নিউ জ়িল্যান্ড এবং পাকিস্তানকে এখনই হিসাবের বাইরে রাখতে চাইছেন না অনেকে। অর্থাৎ লড়াই হাড্ডাহাড্ডি। ২০১১ সালের বিশ্বকাপের ফলাফল মিলিয়ে দেওয়া এক জ্যোতিষী বলে দিয়েছেন এ বারের চ্যাম্পিয়নের নামও।

২০১১ সালে বিশ্বকাপ শুরুর আগেই অনিরুদ্ধ কুমার মিশ্র নামে ওই জ্যোতিষী বলে দিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনির দল চ্যাম্পিয়ন হবে। এ বারও বিশ্বকাপ শুরুর আগে কিছু ক্রিকেটপ্রেমী তাঁর কাছে জানতে চান, ২০২৩ সালের কোন দল বিশ্বকাপ জিতবে। ফাইনাল হবে কাদের মধ্যে? তবে এ বার কোনও ভবিষ্যদ্বাণী করতে রাজি হননি তিনি। পরে সমাজমাধ্যমে নিজের অ্যাকাউন্টে তিনি লিখেছেন, ‘‘বিশ্বকাপ চ্যাম্পিয়নের নাম ভবিষ্যদ্বাণী করার জন্য প্রচুর অনুরোধ পাচ্ছি। যদিও আমি এ বার ভবিষ্যদ্বাণী না করার সিদ্ধান্ত নিয়েছিলাম। তাও বহু মানুষ অনুরোধ করছেন। মানুষের চাহিদার কথা ভেবে আগের সিদ্ধান্ত পরিবর্তন করেছি। আমার হিসাব অনুযায়ী এ বার ভারত বিশ্বকাপ জিততে চলেছে।’’

ক্রিকেট বিশ্বকাপ নিয়ে অন্য একটি জ্যোতিষ সংস্থাও মতামত জানিয়েছে। প্রতিযোগিতা শুরুর আগে ক্রিকেটপ্রেমীরা মনে করেছিলেন, ভারত ছাড়াও সেমিফাইনাল দেখা যাবে অস্ট্রেলিয়া, নিউ জ়িল্যান্ড এবং ইংল্যান্ডকে। দলগুলির সাম্প্রতিক পারফরম্যান্সের নিরিখেই এমন ধারণা তৈরি হয়েছিল। যদিও জস বাটলারেরা আগেই সেমিফাইনালের দৌড়ে থেকে ছিটে গিয়েছেন। বরং দক্ষিণ আফ্রিকার পারফরম্যান্স অনেককে চমকে দিয়েছে এ বার। জ্যোতিষ সংস্থাটি ফাইনালের দুই দলের নাম এবং চ্যাম্পিয়ন কারা হবে, তা জানিয়েছে। তাদের মতে ১৯ নভেম্বর আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত এবং নিউ জ়িল্যান্ড। আর ট্রফি জিতবেন রোহিত শর্মারা। কারণ হিসাবে সংস্থাটি জানিয়েছে, ‘‘মনে রাখতে হবে খেলাধুলার ফল অনিশ্চিত। বিষয়টি নির্ভর করে খেলোয়াড়দের ব্যক্তিগত এবং দলগত চেষ্টা, সাফল্যের উপর। তবে ফাইনালের ফল ভারতের দিকে যেতে পারে। কারণ রোহিত শর্মা, বিরাট কোহলির মতো ক্রিকেটারদের উপর বৃহস্পতির সুপ্রভাব রয়েছে।’’

জ্যোতিষীদের ভবিষ্যদ্বাণী ক্রিকেটপ্রেমীদের আশা বৃদ্ধি করলেও, তাঁদের একাংশের বক্তব্য, সব কিছুই নির্ভর করে সংশ্লিষ্ট দিনের পারফরম্যান্সের উপর। যে চারটি দলই সেমিফাইনাল খেলুক, শক্তির খুব বেশি পার্থক্য নেই। সবাই সবাইকে হারানোর ক্ষমতা রাখে। তাই চ্যাম্পিয়ন হতে হলে ভারতীয় দলকে সেরা ক্রিকেটই খেলতে হবে। আবার চ্যাম্পিয়ন হওয়ার জন্য যে ভাগ্যের সহায়তা প্রয়োজন, তাও মানছেন ক্রিকেটপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE