Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
India vs Australia

রুতুরাজের শতরানের পাল্টা দিলেন ম্যাক্সওয়েল, ঈশানের ভুলে ম্যাচ হারল ভারত, সিরিজ় ২-১

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে হেরে গেল ভারত। প্রথমে ব্যাট করে ২২২ রান তুলেও হেরে গেল তারা। গ্লেন ম্যাক্সওয়েলের শতরানে চাপা পড়ে গেল রুতুরাজ গায়কোয়াড়ের শতরান।

glenn maxwell

গ্লেন ম্যাক্সওয়েল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ২২:৪৭
Share: Save:

ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়লেন গ্লেন ম্যাক্সওয়েল। ভারতের হয়ে রুতুরাজ গায়কোয়াড়ের শতরানের পাল্টা দিলেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার। তাঁর ৪৮ বলে ১০৪ রানের ইনিংসে গুয়াহাটিতে ৫ উইকেট ম্যাচ জিতল অস্ট্রেলিয়া। যদিও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ভারত এগিয়ে রইল ২-১ ব্যবধানে।

মঙ্গলবার ম্যাচ হারার দায় নিতেই হবে ঈশান কিশনকে। ব্যাট হাতে কোনও রান না পাওয়া ঈশান বড় ভুল করলেন গ্লাভস হাতে উইকেটের পিছনে। ১৯তম ওভারে অক্ষর পটেল বল করছিলেন ম্যাথু ওয়েডকে। সেই সময় একটি বলে স্টাম্প আউটের আবেদন করেছিলেন ঈশান। সেই সময় তৃতীয় আম্পায়ার দেখেন ভারতীয় উইকেটরক্ষক বল ধরেছেন উইকেটের সামনে থেকে। তাতে নো বলের নির্দেশ দেন তিনি। ঈশান আবেদন না করলে হয়তো আম্পায়ারের চোখ এড়িয়ে যেত এই নো বল। আর তার খেসারৎ দিল ভারত। পরের বলটি ফ্রি হিট পেয়ে চার মারেন ওয়েড। ওই ওভারে ২২ রান নেয় অস্ট্রেলিয়া।

টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠান অস্ট্রেলিয়ার অধিনায়ক ওয়েড। পর পর তিনটি টি-টোয়েন্টিতে ২০০ রান পার করল ভারত। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫৮ রান করেছিলেন রুতুরাজ। সেই ম্যাচে শেষ ওভারে গিয়ে আউট হয়েছিলেন ভারতীয় ওপেনার। মঙ্গলবারও পুরো ২০ ওভার ব্যাট করলেন রুতুরাজ। এ দিন ৫৭ বলে ১২৩ রানের ইনিংস খেললেন তিনি। ১৩টি চার এবং সাতটি ছক্কা মারলেন রুতুরাজ। তিনি যে ভাবে ব্যাট করলেন তাতে অস্ট্রেলিয়ার বোলারেরা চিন্তায় পড়তে বাধ্য।

শুরুতে খুব একটা আক্রমণাত্মক ব্যাটিং করেননি রুতুরাজ। পরে হাত খোলেন তিনি।রুতুরাজের সঙ্গী হয়েছিলেন অধিনায়ক সূর্যকুমার যাদব। ২৯ বলে ৩৯ রান করেন তিনি। সূর্য আউট হলে রুতুরাজের সঙ্গী হন তিলক বর্মা। ২৪ বলে ৩১ রান করেন তিনি। শেষ ১০ ওভারে ভারত ১৪২ রান তোলে। মঙ্গলবার ওপেনার যশস্বী জয়সওয়াল ৬ রান করে আউট হয়ে যান। কোনও রান পাননি ঈশান কিশন। তাতে যদিও অসুবিধা হয়নি ভারতের।

অস্ট্রেলিয়ার বোলারেরা মঙ্গলবার অতিরিক্ত ২৩ রান দিয়েছেন। বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে সব থেকে বেশি রান দিয়েছেন অ্যারন হার্ডি। তিনি ৪ ওভারে ৬৪ রান দেন। একটি উইকেট নেন হার্ডি। গ্লেন ম্যাক্সওয়েল ১ ওভারে ৩০ রান দেন। তিনি শেষ ওভারটি করেছিলেন। সেখানেই রুতুরাজ একের পর এক বাউন্ডারি মারেন ম্যাক্সওয়েলকে। তাঁদের পাঁচ ওভারেই ভারত ৯৪ রান তুলে নেয়।

গুয়াহাটিতে জিতে অস্ট্রেলিয়া সিরিজ় বাঁচিয়ে রাখল। আর সেই জয়ের পিছনে সব থেকে বড় ভূমিকা নিলেন ম্যাক্সওয়েল। বল হাতে শেষ ওভারে ৩০ রান দিয়ে যিনি দলকে ডোবাতে বসেছিলেন, সেই ম্যাক্সওয়েলই শতরান করে দলকে জেতালেন। আটটি চার এবং আটটি ছক্কা মেরে দলকে জেতালেন তিনি। শুরুটা যদিও করেছিলেন ভারতকে বিশ্বকাপের ফাইনালে হারানো সেই ট্রেভিস হেড। তিনি ১৮ বলে ৩৫ রান করে মঞ্চ তৈরি করেছিলেন। সেটার উপর ম্যাক্সওয়েল দেখালেন নিজের দাপট। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে চারটি শতরান করলেন তিনি। ছুঁয়ে ফেললেন রোহিত শর্মাকে।

ভারত এবং অস্ট্রেলিয়া চতুর্থ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে শুক্রবার। ভারতীয় বোলারদের জন্য সুখবর, সে দিন ম্যাক্সওয়েল খেলবেন না। তিনি দেশে ফিরে যাচ্ছেন। অস্ট্রেলিয়ার হয়ে এক দিনের ক্রিকেটে বিশ্বজয়ী সাত ক্রিকেটার এই সিরিজ়ে দলে ছিলেন তাঁদের মধ্যে হেড বাদে বাকি সকলে দেশে ফিরে যাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE