Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cricket Australia

দক্ষিণ আফ্রিকাকে ইনিংসে হারিয়ে সিরিজ় অস্ট্রেলিয়ার, কতটা সুবিধা হল ভারতের?

অস্ট্রেলিয়ার কাছে ইনিংস এবং ১৮২ রানে হারল দক্ষিণ আফ্রিকা। পর পর দু’টি টেস্ট জিতে সিরিজ়ও চলে এল অস্ট্রেলিয়ার দখলে। দক্ষিণ আফ্রিকা এই টেস্টে হারায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আরও সুবিধা হয়ে গেল ভারতের।

জয়ের পর অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা।

জয়ের পর অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১০:২৯
Share: Save:

যা প্রত্যাশা করা হয়েছিল তাই হল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইনিংসে হার বাঁচাতে পারল না দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার টেস্টের চতুর্থ দিনে কয়েক ঘণ্টার মধ্যে মুড়িয়ে গেল প্রোটিয়াদের ইনিংস। দক্ষিণ আফ্রিকা অলআউট ২০৪ রানে। অস্ট্রেলিয়ার কাছে ইনিংস এবং ১৮২ রানে হারল তারা। পর পর দু’টি টেস্ট জিতে সিরিজ়ও চলে এল অস্ট্রেলিয়ার দখলে। দক্ষিণ আফ্রিকা এই টেস্টে হারায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আরও সুবিধা হয়ে গেল ভারতের।

এ দিন সকালে ১ উইকেটে ১৫ রান নিয়ে খেলা শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু অজ়ি বোলারদের সামনে দক্ষিণ আফ্রিকার কোনও ব্যাটারই দাঁড়াতে পারলেন না। প্রথমে আউট হলেন ওপেনার সারেল ইরউই (২১)। এর পর ফিরে যান থিউনিস দ্য ব্রুইন (২৮)। তার পরেই আউট খায়া জ়োন্ডো (১)। টেম্বা বাভুমা এবং কাইল ভেরেন মিলে ধস কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করেন। দু’জনে মিলে পঞ্চম উইকেটে ৬৩ রানের জুটি গড়েন।

স্কট বোল্যান্ডের বলে ভেরেন আউট হতেই দক্ষিণ আফ্রিকার জয়ের আশা শেষ হয়ে যায়। এক দিকে বাভুমা ধরে রাখলেও উল্টো দিকে তখন ছিলেন মূলত বোলাররা। তাঁদের নিয়ে বেশি ক্ষণ লড়াই করা বাভুমার পক্ষে সম্ভব হয়নি। অর্ধশতরান করে তিনি ফিরে যান। তার কিছু ক্ষণ পরেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

অস্ট্রেলিয়ার কাছে দ্বিতীয় টেস্টে হারের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় দক্ষিণ আফ্রিকা নেমে গেল চতুর্থ স্থানে। তিনে উঠে এল শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকার জয়ের শতাংশের হার ৫০। তাদের উপরে থাকা শ্রীলঙ্কার ৫৩.৩৩। দ্বিতীয় স্থানে থাকা ভারতের ৫৮.৯৩। অস্ট্রেলিয়া শীর্ষস্থান আরও মজবুত করল। তাদের পয়েন্ট হল ৭৮.৫৭ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Australia Cricket South Africa Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE