Advertisement
০৬ মে ২০২৪
ICC World Test Championship

টেস্ট বিশ্বকাপের শীর্ষে ওঠার ৪৮ ঘণ্টার মধ্যে নেমে গেল ভারত, রোহিতদের টপকে এখন শীর্ষে কারা?

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠেছিল ভারত। ৪৮ ঘণ্টার মধ্যে নেমে গেলেন রোহিত শর্মারা। ভারতকে টপকে শীর্ষে পৌঁছে গেল আর এক দল।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৯:৩৪
Share: Save:

৪৮ ঘণ্টার মধ্যে বদলে গেল ছবিটা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষ থেকে নেমে গেল ভারত। বদলে শীর্ষে পৌঁছে গেল অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠেছিল ভারত। শনিবার পাকিস্তানকে হারিয়ে ভারতকে সরিয়ে শীর্ষে উঠলেন প্যাট কামিন্সরা।

পাকিস্তানকে টেস্ট সিরিজ়ে ৩-০ হারিয়েছে অস্ট্রেলিয়া। ৮টি টেস্ট খেলে ৫টি জিতেছে তারা। হেরেছে ২টি। ড্র হয়েছে ১টি টেস্ট। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৫৪। শাস্তি হিসাবে ১০ পয়েন্ট কাটা গিয়েছে তাদের। কামিন্সদের পয়েন্টের শতাংশ ৫৬.২৫। শতাংশ ও পয়েন্ট সবেতেই সবার উপরে অস্ট্রেলিয়া।

এই মুহূর্তে ভারতের পয়েন্ট শতাংশ ৫৪.১৬। ২টি ম্যাচ জিতেছে তারা। একটি হার এবং একটি ড্র। শাস্তি বাবদ ২ পয়েন্ট কাটা গিয়েছে। তাই তাদের পয়েন্ট ২৬। অন্য দিকে, ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা তৃতীয় স্থানে। একই পয়েন্ট শতাংশ নিয়ে চার এবং পাঁচে রয়েছে যথাক্রমে নিউ জ়িল্যান্ড ও বাংলাদেশ। পাকিস্তান ৩৬.৬৬ পয়েন্ট শতাংশ নিয়ে রয়েছে ষষ্ঠ স্থানে। ওয়েস্ট ইন্ডিজ় ১৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে রয়েছে সপ্তম স্থানে। আটে রয়েছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট শতাংশ ১৫। শ্রীলঙ্কা এখনও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনও ম্যাচ খেলেনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের নিয়ম হল, ম্যাচ জিতলে পাওয়া যাবে ১২ পয়েন্ট। ড্র বা টাই হলে ৪ পয়েন্ট করে পাবে দু’টি দল। হারলে কোনও পয়েন্ট নেই। তবে পয়েন্ট নয় এই প্রতিযোগিতায় লিগ তালিকায় গুরুত্ব পায় মোট পয়েন্টের প্রাপ্ত শতাংশ। কোনও দল যদি চারটি ম্যাচ জেতে, তাহলে প্রতি ম্যাচে ১২ পয়েন্ট করে ৪৮ পয়েন্ট পাওয়ার কথা। যদি পুরো পয়েন্ট পায় তাহলে সেই দল পাবে ১০০ শতাংশ পয়েন্ট। একটি মাত্র ম্যাচ জিতলে ৪৮ পয়েন্টের মধ্যে ১২ পয়েন্ট পাওয়ায় সেই পয়েন্ট শতাংশের ভিত্তিতে ক্রমতালিকায় জায়গা পাবে ওই দল। ৪৮-এর মধ্যে ১২ পয়েন্ট মানে ২৫ শতাংশ পয়েন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE