Advertisement
২৫ এপ্রিল ২০২৪
David Warner

শততম টেস্টে শতরান, ন’জনের তালিকায় যোগ হল ওয়ার্নারের নাম

রিকি পন্টিংয়ের পর ওয়ার্নার দ্বিতীয় অস্ট্রেলীয় যিনি শততম টেস্টে শতরান করলেন। বিশ্বে এমন কীর্তি ওয়ার্নারের আগে গড়েছেন ন’জন।

রিকি পন্টিংয়ের পর ওয়ার্নার দ্বিতীয় অস্ট্রেলীয় যিনি শততম টেস্টে শতরান করলেন।

রিকি পন্টিংয়ের পর ওয়ার্নার দ্বিতীয় অস্ট্রেলীয় যিনি শততম টেস্টে শতরান করলেন। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১০:২৩
Share: Save:

মেলবোর্নে মঙ্গলবার শতরান এল ডেভিড ওয়ার্নারের ব্যাটে। টেস্টে এর আগে ২৪টি শতরান থাকলেও ওয়ার্নারের কাছে এই ২৫তম শতরানটি একটু আলাদা। শততম টেস্ট খেলছেন ওয়ার্নার। এক সময় বলবিকৃতির অভিযোগে যিনি নির্বাসিত হয়ে গিয়েছিলেন, সেই ওয়ার্নার শততম টেস্ট খেলে ফেললেন। সেই ম্যাচ স্মরণীয় করে রাখলেন শতরান দিয়ে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়ের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছে অস্ট্রেলিয়া। সোমবার থেকে শুরু হওয়া টেস্টের দ্বিতীয় দিনে শতরান এল ওয়ার্নারের ব্যাটে। চা বিরতি পর্যন্ত তিনি অপরাজিত রয়েছেন ১৩৫ রানে। রিকি পন্টিংয়ের পর ওয়ার্নার দ্বিতীয় অস্ট্রেলীয় যিনি শততম টেস্টে শতরান করলেন। বিশ্বে এমন কীর্তি ওয়ার্নারের আগে গড়েছেন ন’জন। কোনও ভারতীয় ব্যাটারের নাম এই তালিকায় নেই। ১৯৬৮ সালে প্রথম কোনও ব্যাটার শততম টেস্টে শতরান করেন। ইংল্যান্ডের কলিন কৌড্রে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর শততম টেস্টে ১০৪ রান করেছিলেন। গত বছর এই তালিকায় নবম ব্যাটার হিসাবে নাম ওঠে জো রুটের। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক শতরান নয়, দ্বিশতরান করেছিলেন তাঁর শততম টেস্টে। এ বার যোগ হল ওয়ার্নারের নাম।

কৌড্রের পর শততম টেস্টে শতরান করেছিলেন পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ। ওয়েস্ট ইন্ডিজ়ের গর্ডন গ্রিনিজ ১৯৯০ সালে শততম টেস্টে শতরান করেন। অ্যালেক্স স্টুয়ার্ট (ইংল্যান্ড), ইনজামাম উল হক (পাকিস্তান), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া), গ্রেম স্মিথ (দক্ষিণ আফ্রিকা), হাসিম আমলা (দক্ষিণ আফ্রিকা) এবং জো রুট (ইংল্যান্ড) শততম টেস্টে শতরান করেছিলেন। এ বার সেই তালিকায় যোগ হল ওয়ার্নারের নাম।

উল্লেখ্য, যে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বলবিকৃতি করার অভিযোগ উঠেছিল ওয়ার্নারের বিরুদ্ধে। সেই দেশের বিরুদ্ধে নিজের শততম টেস্ট খেলতে নেমে শতরান করলেন তিনি। এমন একটা সময় করলেন যখন তাঁর টেস্ট ক্রিকেটে সময়টা একেবারেই ভাল যাচ্ছিল না। ওয়ার্নার টেস্টে শেষ বার শতরান করেছিলেন ২০২০ সালের জানুয়ারি মাসে। প্রায় তিন বছর পর শতরান এল ওয়ার্নারের ব্যাটে। এই বছর ১০টি টেস্ট খেললেও (চলতি টেস্ট বাদ দিয়ে) অর্ধশতরান এসেছে মাত্র দু’টি ম্যাচে। ১১ বছরের টেস্ট কেরিয়ারে এ দিন ৮০০০ রানের মাইলফলকও টপকালেন ওয়ার্নার।

৩৬ বছরের অস্ট্রেলীয় ওপেনার নিজের শততম টেস্ট খেলতে নামা নিয়ে বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন। সোমবার জাতীয় সঙ্গীতের সময় ওয়ার্নারের মেয়েরা উপস্থিত ছিল মাঠে। বাবার সঙ্গে দাঁড়িয়ে তারাও জাতীয় সঙ্গীত গেয়েছিল। মাঠে নামার আগে নিজের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেন ওয়ার্নার। তিনি লিখেছিলেন, “অস্ট্রেলিয়ার হয়ে একটি টেস্ট খেলার স্বপ্ন ছিল। ১০০টা টেস্ট হয়ে গেল। ভাষায় এই আবেগ প্রকাশ করা সম্ভব নয়।” সেই টেস্ট তিনি স্মরণীয় করে রাখলেন শতরান দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE