Advertisement
০২ মে ২০২৪
David Warner

বিশ্বকাপের আগে নজির ওয়ার্নারের, সচিনের শতরানের রেকর্ড ভাঙলেন অস্ট্রেলিয়ার ওপেনার

আন্তর্জাতিক ক্রিকেটে সচিন তেন্ডুলকরের শতরানের নজির ভেঙে দিলেন ডেভিড ওয়ার্নার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান করে এই নজির গড়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটার।

David Warner

ডেভিড ওয়ার্নার। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৩৪
Share: Save:

সচিন তেন্ডুলকরের শতরানের রেকর্ড ভেঙে দিলেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান করে সচিনকে টপকালেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসাবে সব থেকে বেশি শতরান হল ওয়ার্নারের। এত দিন এই রেকর্ড ছিল সচিনের দখলে।

ওপেনার হিসাবে সচিন ৪৫টি শতরান করেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজের ৪৬তম শতরান করলেন ওয়ার্নার। টেস্টে ২৫, এক দিনের ম্যাচে ২০ ও টি-টোয়েন্টিতে একটি শতরান রয়েছে তাঁর (সচিনের সব মিলিয়ে ১০০টি শতরান রয়েছে। টেস্টে তিনি চার নম্বরে খেলতেন। তাই টেস্টে শতরান এই তালিকায় নেই)। তবে সচিনের নজির ভাঙতে অনেক বেশি ইনিংস খেলেছেন ওয়ার্নার। ওপেনার হিসাবে ৩৪২ ইনিংসে ৪৫টি শতরান করেছিলেন সচিন। ওয়ার্নার নিয়েছেন ৪২৮ ইনিংস।

আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসাবে ৪০ বা তার বেশি শতরান রয়েছে পাঁচ ব্যাটারের। শীর্ষে ওয়ার্নার। দ্বিতীয় স্থানে সচিন। তিন নম্বরে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটার ক্রিস গেল। ৫০৬ ইনিংসে ৪২টি শতরান করেছেন তিনি। শ্রীলঙ্কার ওপেনার সনৎ জয়সূর্য ৫৬৩ ইনিংসে ৪১টি শতরান করেছেন তিনি। চার নম্বরে রয়েছে জয়সূর্য। অস্ট্রেলিয়ার ম্যাথু হেডেন রয়েছেন পাঁচ নম্বরে। ৩৪০ ইনিংসে ৪০টি শতরান করেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়ের পরে ভারতে আসবে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের আগে তিন ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজ় খেলবে ভারত-অস্ট্রেলিয়া। তার পরেই বিশ্বকাপ। সেখানে অস্ট্রেলিয়ার প্রথম ম্যাচ ৮ অক্টোবর। প্রতিপক্ষ সেই ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

David Warner Sachin Tendulkar century
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE