Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Usman Khawaja

আবার আইসিসির রোষের মুখে খোয়াজা, ব্যাট থেকে ঘুঘুর স্টিকার খুলতে হল অস্ট্রেলীয় ব্যাটারকে

ইজ়রায়েল-হামাস যুদ্ধের প্রতিবাদ করায় আইসিসির নিয়ম না মানার অভিযোগ উঠেছিল খোয়াজার বিরুদ্ধে। আবার তেমনই অভিযোগে অভিযুক্ত অসি ওপেনার। ব্যাট থেকে খুলতে হল স্টিকার।

picture of Usman Khawaja

উসমান খোয়াজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৪:২৫
Share: Save:

আবার ক্রিকেট প্রশাসকদের রোষের মুখে উসমান খোয়াজা। ব্যাটে লাগানো ঘুঘু পাখির স্টিকার তুলে ফেলতে হল তাঁকে। এর আগে ইজ়রায়েল-হামাস যুদ্ধের প্রতিবাদ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) শাস্তির মুখে পড়তে হয়েছিল অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটারকে।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্টে ব্যাটে একটি জলপাই গাছের ডাল ধরা ঘুঘু পাখির স্টিকার লাগিয়ে খেলছিলেন খোয়াজা। ম্যাচের তৃতীয় দিন মানবাদিকারের সেই স্টিকার তাঁকে খুলে ফেলতে হল। বলা যায় তাঁকে বাধ্য করা হয়েছে। যুদ্ধবিধ্বস্ত গাজ়ার বাসিন্দাদের পাশে থাকার এবং তাঁদের মানবাধিকার রক্ষার বার্তা দেওয়ার জন্য ব্যাটে স্টিকারটি লাগিয়েছিলেন খোয়াজা। এ বারও তাঁকে স্টিকার খুলতে বাধ্য করেছে আইসিসি। তাঁকে জানানো হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে এমন কোনও বার্তা দেওয়া যাবে না, যার মধ্যে রাজনৈতিক অর্থ রয়েছে।

অস্ট্রেলিয়ায় কুইন্সল্যান্ডের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলার সময়, ব্যাটে জলপাই গাছের ডাল ধরা ঘুঘু পাখির স্টিকার লাগিয়েই খেলেছিলেন। তা নিয়ে আপত্তি করেনি আইসিসি। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে আইসিসির আপত্তি রয়েছে।

আপত্তির কথা আগেই জানতেন খোয়াজা। তবু ব্যাট থেকে স্টিকারটি না খুলেই নিউ জ়িল্যান্ডের প্রথম ইনিংসে মাঠে নেমে ছিলেন খোয়াজা। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার আগে সেই স্টিকার খুলেই ফেলতে হল তাঁকে।

যদিও ক্রিকেট অস্ট্রেলিয়া (সে দেশের ক্রিকেট বোর্ড) খোয়াজার পাশেই রয়েছে। যদিও চিফ এক্সিকিউটিভ নিক হকলে বলেছেন, ‘‘ঘুঘু সর্বজন স্বীকৃত শান্তির প্রতীক। তবে আইসিসি তাদের নিয়মের ব্যাখ্যা দিয়েছে। আমরা সেটাকে সম্মান করতে চাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Usman Khawaja ICC Australia vs New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE