Advertisement
০৫ মে ২০২৪
ICC World Cup 2023

জয় দিয়ে বিশ্বকাপ শুরু শাকিবদের, আফগানিস্তানকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ

আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ শুরু করল বাংলাদেশ। শনিবার ধর্মশালার ম্যাচে কলকাতা নাইট রাইট রাইডার্সের এক জন উইকেটরক্ষক-ব্যাটার রান পেলেও আর এক জন ব্যর্থ হলেন।

picture of ICC ODI world cup

জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলেন শাকিবেরা। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৬:২৪
Share: Save:

জয় দিয়ে বিশ্বকাপ শুরু করল বাংলাদেশ। শনিবার শাকিব আল হাসানের দল হারাল আফগানিস্তানকে। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শাকিব আল হাসান। আফগানিস্তান তোলে ১৫৬ রান। জবাবে ৩৪.৪ ওভারে ৪ উইকেটে জয়ের জন্য ১৫৮ রান তুলে নেন শাকিবেরা।

ইনিংসের শুরুটা খুব খারাপ করেননি আফগানেরা। রহমানুল্লাহ গুরবাজ় ওপেন করতে নেমে ৬২ বলে ৪৭ রান করেন। ৪টি চার এবং ১টি ছয় মারেন তিনি। আফগানিস্তানের অন্য ব্যাটারেরা কেউই বড় রান পেলেন না। ফলে তৈরি হল না বড় জুটি। প্রতিপক্ষকে কঠিন লক্ষ্য দেওয়ার ক্ষেত্রে যা জরুরি। ইব্রাহিম জ়াদরান (২২), রহমত শাহেরা (১৮) ভাল শুরু করেও বড় ইনিংস খেলতে পারলেন না। দলকে ভরসা দিতে পারলেন না অধিনায়ক হাসমতুল্লা শাহিদিও (১৮)। শেষ দিকে ব্যাট হাতে কিছুটা চেষ্টা করেছিলেন আজমতুল্লাহ ওমরজ়াই (২২)।

ধর্মশালার ২২ গজে বাংলাদেশের জোরে বোলারদের পাশাপাশি সাফল্য পেলেন স্পিনারেরাও। শাকিবের দলের সফলতম বোলার মেহদি হাসান মিরাজ ২৫ রানে ৩ উইকেট নিলেন। বাংলাদেশের অধিনায়ক নিজেও ৩ উইকেট নিলেন ৩০ রান খরচ করে। ৩৪ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন শরিফুল ইসলাম। ১টি করে উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ এবং মুস্তাফিজুর রহমান।

জয়ের জন্য সহজ লক্ষ্য পেলেও বাংলাদেশের ইনিংসের শুরুটা ভাল হয়নি। ব্যর্থ হলেন শাকিবের দলের দুই ওপেনারই। তানজ়িদ হাসান (৫) এবং লিটন দাস (১৩) দ্রুত ফিরে যান। দলের ইনিংসের হাল ধরেন তিন নম্বরে নামা মিরাজ এবং চার নম্বরে নামা নাজমুল হোসেন শান্ত। তৃতীয় উইকেটের জুটিতে তাঁরা তুললেন ৯৭ রান। মিরাজ ৫টি চারের সাহায্যে ৭৩ বলে ৫৭ রান করেন। শান্ত শেষ পর্যন্ত ২২ গজে থেকে দলকে জয় এনে দিলেন। বল হাতে সাফল্য পেলেও ব্যাট হাতে রান পেলেন না বাংলাদেশের অধিনায়ক। শাকিবের ব্যাট থেকে এল ১৪ রান। শান্তর সঙ্গে শেষ পর্যন্ত উইকেটে ছিলেন মুশফিকুর রহিম (২)। শেষ পর্যন্ত শান্তর ব্যাট থেকে এল ৮৩ বলে ৫৯ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। তাঁর ব্যাট থেকে এসেছে ৩টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারি।

আফগান বোলারদের কেউই তেমন দাগ কাটতে পারলেন না প্রথম ম্যাচে। কিছুটা ভাল বল করলেন ফজ়লহক ফারুকি। তিনি ১৯ রানে ১ উইকেট নিলেন। ওমরজ়াই ৯ রানে ১ উইকেট নিয়েছেন। বল হাতে সাফল্য পেলেন না রশিদ খান। তিনি ৪৮ রান খরচ করলেও কোনও উইকেট পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE