Advertisement
০২ মে ২০২৪
Asian Games

৪ মিল: কী কী সাদৃশ্য রয়েছে এশিয়ান গেমসে ক্রিকেটে বাংলাদেশের জোড়া পদকে?

এশিয়ান গেমসে ক্রিকেট ছাড়া কোনও খেলায় পদক পায়নি বাংলাদেশ। পুরুষ এবং মহিলা— ক্রিকেটের দু’বিভাগেই ব্রোঞ্জ পেয়েছে তারা। এই জোড়া সাফল্যে রয়েছে একাধিক মিল।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৩:০৬
Share: Save:

এশিয়ান গেমসে দ্বিতীয় ব্রোঞ্জ পদক পেল বাংলাদেশ। মহিলাদের পর পুরুষদের ক্রিকেটেও তৃতীয় স্থান পেল বাংলাদেশ। কাকতালীয় হলেও তাদের এই দুই সাফল্যের মধ্যে রয়েছে একাধিক মিল।

প্রথম মিল

বাংলাদেশের মহিলা দলের মতো পুরুষদের দলও সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ভারতের। দু’ক্ষেত্রেই তারা ভারতের কাছে হেরে যাওয়ায় সোনা জয়ের স্বপ্ন শেষ হয়ে যায়। মহিলা দল হরমনপ্রীত কৌরদের কাছে হেরেছিল ৮ উইকেটে। পুরুষদের খেলায় রুতুরাজ গায়কোয়াড়দের কাছে ৯ উইকেটে হেরে যায় বাংলাদেশ।

দ্বিতীয় মিল

ব্রোঞ্জ পদকের লড়াইয়ে দু’ক্ষেত্রেই বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। দু’টি তৃতীয় স্থানের ম্যাচেই জয় পেয়েছে বাংলাদেশ। মহিলাদের দল পাকিস্তানকে হারিয়েছিল ৫ উইকেটে। আর শনিবার ছেলেদের দল জয় পেয়েছে ১৭ রানে। ফলে এশিয়ান গেমসের ক্রিকেটে কোনও পদক পেল না পাকিস্তান।

তৃতীয় মিল

পাকিস্তানের বিরুদ্ধে দু’টি ব্রোঞ্জ পদকের ম্যাচেই বাংলাদেশ করেছে ৬৫ রান। শনিবার বৃষ্টির জন্য ৫ ওভারের ম্যাচ হয়েছে। পাকিস্তান প্রথমে ব্যাট করে তুলেছিল ১ উইকেটে ৪৮ রান। ডার্কওয়ার্থ লুইস পদ্ধতিতে বাংলাদেশের জন্য জয়ের লক্ষ্য দাঁড়ায় ৬৫ রান। বাংলাদেশ ৪ উইকেট হারালেও ৫ ওভারে ৬৫ রান তুলে নেয়। এর আগে গত ২৫ সেপ্টেম্বরও প্রথমে ব্যাট করেছিল পাকিস্তান। সেই ম্যাচে পাকিস্তান ৯ উইকেটে ৬৪ রান করেছিল। জবাবে বাংলাদেশ ১০ বল বাকি থাকতে ৫ উইকেটে ৬৫ রান করে জয় পেয়েছিল। অর্থাৎ, পাকিস্তানের বিরুদ্ধে এশিয়ান গেমসের দু’টি ম্যাচেই বাংলাদেশের লক্ষ্য ছিল ৬৫ রান।

চতুর্থ মিল

আরও একটি মিল হল মহিলা এবং পুরুষ ক্রিকেটের দু’বিভাগেই ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। এ বারের এশিয়ান গেমসে ক্রিকেট ছাড়া অন্য কোনও খেলাতেই পদকের কাছাকাছি পৌঁছতে পারেননি বাংলাদেশের ক্রীড়াবিদেরা। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের কাছে দু’টি ব্রোঞ্জ তাই বাড়তি পাওনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE