Advertisement
০৬ মে ২০২৪
India Vs Bangladesh

‘হরমনপ্রীতের আচরণ অপমানজনক’, ভারতীয় দলের নেতার সমালোচনা বাংলাদেশের অধিনায়কের

ভারত-বাংলাদেশ মহিলাদের তৃতীয় এক দিনের ম্যাচে হরমনপ্রীতের আচরণে ক্ষুব্ধ বাংলাদেশ শিবির। অধিনায়ক নিগার ক্ষোভ গোপন করেননি। তাঁর বক্তব্য, হরমনপ্রীতের আচরণ অপমানজনক।

picture of Harmanpreet Kaur

হরমনপ্রীত কৌর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১০:৫৫
Share: Save:

ভারত-বাংলাদেশ মহিলাদের তৃতীয় এক দিনের ম্যাচে আম্পায়ারদের একাধিক সিদ্ধান্তে ক্ষুব্ধ ভারতীয় শিবির। আউট হওয়ার পর ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত কৌরের আচরণ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সরব হয়েছেন বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানাও। তিনি হরমনপ্রীতের আচরণকে অপমানজনক বলে মন্তব্য করেছেন।

ভারতীয় শিবিরের প্রশ্ন, আন্তর্জাতিক সিরিজ়ে কেন নিরপেক্ষ আম্পায়ার এবং ডিআরএস রাখা হয়নি? বাংলাদেশের আম্পায়ারদের মান নিয়েও তোলা হয়েছে প্রশ্ন। তাতে আউট হওয়ার পর হরমনপ্রীতের আচরণ নিয়ে তৈরি হওয়া বিতর্ক চাপা পড়ছে না। হরমনপ্রীতের আচরণের তীব্র সমালোচনা করেছেন বাংলাদেশের অধিনায়কও। নিগারের দাবি, হরমনপ্রীতের আচরণ গ্রহণযোগ্য নয়। ট্রফি দেওয়ার পর ছবি তোলার সময় ক্ষুব্ধ হরমনপ্রীত নাকি ম্যাচের দুই আম্পায়ারকে বাংলাদেশ দলের সঙ্গে ছবি তুলতে বলেছিলেন। তাতে বাংলাদেশের ক্রিকেটারেরা অস্বস্তি এবং অপমানিত বোধ করেছেন।

বাংলাদেশের অধিনায়ক বলেছেন, ‘‘সমস্যাটা সম্পূর্ণ হরমনপ্রীতের। এই ক্ষেত্রে আমার কিছু করার ছিল না। খেলোয়াড় হিসাবে হরমনপ্রীতের আচরণ আরও ভাল হওয়া উচিত ছিল। কেন হরমনপ্রীত ওই আচরণ করেছেন জানি না। তবে বিষয়টা আমার ভাল লাগেনি। আমার দলের সঙ্গে ঠিক ব্যবহার করা হয়নি। এটা সঠিক পরিবেশ নয়। সে জন্যই আমরা সরে এসেছি। ক্রিকেট খেলার সঙ্গে শৃঙ্খলা এবং পারস্পরিক শ্রদ্ধা জড়িত।’’

হরমনপ্রীতকে আউট দেওয়ার সিদ্ধান্তে ভারতীয় শিবির ক্ষুব্ধ হলেও বিতর্ক খুঁজে পাচ্ছেন না বাংলাদেশের অধিনায়ক। নিগার বলেছেন, ‘‘হরমনপ্রীত আউট না হলে আম্পায়ারেরা নিশ্চয়ই ওকে আউট দিতেন না। এই আম্পায়ারেরা পুরুষদের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। তাঁরা যথেষ্ট দক্ষ। ক্যাচ এবং রান আউট হয়েছে ভারতের ছ’জন ব্যাটার। এই আউটগুলো নিয়ে কী বলবে ভারতীয় শিবির? আমরা আম্পায়ারদের সিদ্ধান্তকে সম্মান করি। কারণ তাঁদের সিদ্ধান্তই চূড়ান্ত। সেটা আমাদের পছন্দ হতে পারে। আবার অপছন্দও হতে পারে। সে জন্য আমরা যা হোক আচরণ করতে পারি না।’’

শনিবারের ম্যাচে ভারতীয় দলের ইনিংসের ৩৪ ওভারের মাথায় ঘটনাটি ঘটে। নাহিদা আখতারের বলে সুইপ করতে গিয়েছিলেন। বল তাঁর ব্যাটে বা প্যাডে লেগে স্লিপে ফাহিমা খাতুনের হাতে জমা পড়ে। বোলার এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গে আম্পায়ার আঙুল তুলে দেন। হরমনপ্রীত সঙ্গে সঙ্গে ক্ষোভে ফেটে পড়েন। তাঁর দাবি, বল ব্যাটে লেগেছে। কোনও ভাবেই তাঁর প্যাডে লাগেনি। আম্পায়ার আউট দেওয়ায় প্রথমে ব্যাটে একটি ঘুষি মারেন হরমনপ্রীত। তার পরে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন। সাজঘরে ফেরার পরে আম্পায়ারের উদ্দেশে কিছু বলতেও দেখা যায় তাঁকে। হরমন আউট হওয়ার পর দর্শকেরা ব্যাপক উল্লাস করছিলেন। তাঁদের দিকে তাকিয়েও আঙুল তুলে ব্যঙ্গ করেন ভারতের অধিনায়ক। যদিও হরমনপ্রীতকে ক্যাচ আউটই দেওয়া হয়েছে শনিবারের ম্যাচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh Womens Cricket Harmanpreet Kaur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE