Advertisement
০১ মে ২০২৪
Indian Women Cricket team

হরমনপ্রীতদের ব্যাটিং ব্যর্থতা, ভারত-বাংলাদেশ তৃতীয় এক দিনের ম্যাচ টাই, সিরিজ়ও

মহিলাদের এক দিনের সিরিজ়ে বাংলাদেশকে হারাতে পারল না ভারত। তৃতীয় ম্যাচ টাই হওয়ায় অমীমাংসিত ভাবে শেষ হল তিন ম্যাচের সিরিজ। ডোবাল হরমনপ্রীতদের ব্যাটিং।

picture of Bangladesh women cricket team

তৃতীয় এক দিনের ম্য়াচ টাই হওয়ার পর বাংলাদেশের ক্রিকেটারদের উচ্ছ্বাস। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৮:৩২
Share: Save:

প্রায় নিশ্চিত জয় মাঠে ফেলে এলেন হরমনপ্রীত কৌররা। শনিবার বাংলাদেশের মহিলা দলকে তৃতীয় এক দিনের ম্যাচে হারাতে পারল না ভারত। টাই হল ম্যাচ। দু’দলের ইনিংসই শেষ হয় ২২৫ রানে। ব্যাটিং ব্যর্থতার খেসারত দিয়ে সিরিজ়ও জেতা হল না ভারতের। আউটের সিদ্ধান্ত মানতে না পেরে বিতর্কে জড়ালেন হরমনপ্রীত।

প্রথম ব্যাট করে নিগার সুলতানার দল করে ৪ উইকেটে ২২৫ রান। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক। প্রথম উইকেটের জুটিতেই বড় রান তোলে বাংলাদেশ। ভারতীয় দলের বোলারেরা মিরপুরের ২২ গজে তেমন সুবিধা করতে পারেননি। ১৬০ বলে ১০৭ রানের ইনিংস খেললেন বাংলাদেশের ওপেনার ফারগানা হক। ৭টি চার মারলেন তিনি। অন্য ওপেনার শামিমা সুলতানার ব্যাট থেকে এল ৭৮ বলে ৫২ রানের ইনিংস। ৫টি চার মারলেন তিনি। প্রথম উইকেটের জুটিতে ৯৩ রান ওঠে বাংলাদেশের। তিন নম্বরে নেমে ভাল ব্যাট করলেন বাংলাদেশের অধিনায়কও। নিগার ৩৬ বলে ২৪ রান করলেন ১টি চারের সাহায্য। ফারগানার সঙ্গে দ্বিতীয় উইকেটের জুটিতে তিনি তুললেন ৭১ রান। চার নম্বরে রীতু মনি (২) রান না পেলেও শেষ দিকে আয়োজকদের ইনিংস টানলেন শোভনা মুস্তারি। ২২ বলে ২৩ রানের আগ্রাসী ইনিংস খেললেন তিনি। ২টি চার মারলেন তিনি। তাঁর এই ইনিংসের সুবাদে বাংলাদেশ ৫০ ওভারে করে ৪ উইকেটে ২২৫ রান। ভারতীয় বোলারদের মধ্যে সফলতম স্নেহ রানা ৪৫ রানে ২ উইকেট নিলেন। দেবিকা বৈদ্য ৪২ রান খরচ করে পেলেন ১ উইকেট।

জয়ের জন্য ২২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধারাবাহিক ব্যবধানে উইকেট হারিয়ে লক্ষ্য কঠিন করে ফেললেন হরমনপ্রীতেরা। ওপেন করতে নেমে স্মৃতি মন্ধানা ৮৫ বলে ৫৯ রান করলেন। ৫টি চাপ মারলেন তিনি। তবে অপর ওপেনার শেফালি বর্মা (৪) এবং তিন নম্বরে নামা যষ্ঠিকা ভাটিয়া (৫) পর পর আউট হওয়ায় শুরুতেই চাপে পড়ে যায় ভারতীয় দল। মাত্র ৩২ রানেই ২ উইকেট হারান হরমনপ্রীতেরা। চার নম্বরে নামা হারলিন দেওল ১০৮ বলে ৭৭ রান করে ভারতীয় ইনিংসকে ভরসা দেন। তৃতীয় উইকেটের জুটিতে মন্ধানার সঙ্গে হারলিন তুললেন ১০৭ রান। তাঁদের জুটি ভাঙার পর আর কেউই তেমন বড় রান পেলেন না। জেমাইমা রডরিগেজ ৩৩ রানে অপরাজিত থাকলেও উইকেটের অপর প্রান্তে কারও থেকে তেমন সাহায্য পাননি। অধিনায়ক হরমনপ্রীত করলেন ১৪। তিনি আউটের সিদ্ধান্ত মানতে না পেরে বিতর্কে জড়ালেন। রিভিউ না নিলেও ব্যাটের আঘাতে উইকেট ভেঙে দেন তিনি।

ভারতের শেষ পাঁচ ব্যাটারের মিলিত অবদান ১৭ রান। ৫০তম ওভারে তৃতীয় ওভারে আউট হয়ে যান মেঘনা সিংহ। তখন জয়ের জন্য ভারতের দরকার ছিল মাত্র ১ রান। সেই রান তুলতে না পারায় ২২৫ রানে শেষ হয় ভারতের ইনিংস। দু’দলের রান সমান হওয়ায় টাই হয়ে যায় ম্যাচ।

বাংলাদেশের সফলতম বোলার নাহিদা আখতার ৩৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন। ৫৫ রানে ২ উইকেট মারুফা আফতারের। ১টি করে উইকেট পেয়েছেন সুলতানা খাতুন, রাবেয়া খান এবং ফাহিমা খাতুন।

সিরিজ়ের প্রথম ম্যাচও হেরে গিয়েছিলেন হরমনপ্রীতেরা। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ়ে সমতা ফিরিয়েছিল ভারত। তৃতীয় ম্যাচ টাই হওয়ায় ভারত-বাংলাদেশের এক দিনের সিরিজ় শেষ হল অমীমাংসিত ভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Women Cricket team Bangladesh Cricket ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE