Advertisement
০২ মে ২০২৪
Smriti Mandhana

ক্ষোভ কমছে না ভারতের, বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়ে নিরপেক্ষ আম্পায়ারের দাবি মন্ধানার

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে আম্পায়ারিং নিয়ে ক্ষোভ কমছে না ভারতের মহিলা দলের। ভবিষ্যতে দু’দলের মধ্যে সিরিজ়ে নিরপেক্ষ আম্পায়ারের দাবি জানিয়েছেন স্মৃতি মন্ধানা।

Smriti Mandhana

স্মৃতি মন্ধানা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ২২:৩৩
Share: Save:

ভারত-বাংলাদেশ সিরিজ়ের তৃতীয় এক দিনের ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ কমছে না হরমনপ্রীত কৌরদের। ভারতের মহিলা দলের সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানার দাবি, এ বার থেকে ভারত-বাংলাদেশ সিরিজ় হলে নিরপেক্ষ আম্পায়ারকে দায়িত্ব দেওয়া হোক। নইলে বিতর্ক থামবে না।

ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে বেশ কয়েকটি বিষয় নিয়ে হতাশা প্রকাশ করেছেন মন্ধানা। আম্পায়ারের সিদ্ধান্তের পাশাপাশি ডিআরএস (আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন) না থাকা নিয়েও সরব হয়েছেন তিনি। ম্যাচ টাই হলে সুপার ওভারে ফয়সালা করার ব্যবস্থা কেন হল না সেই প্রশ্নও তুলেছেন তিনি। সাংবাদিক বৈঠকে মন্ধানা বলেন, ‘‘এই ধরনের সিরিজ় নির্ণায়ক ম্যাচে আম্পায়ারের উচিত আরও ভাবনা চিন্তা করে সিদ্ধান্ত নেওয়া। যখন ডিআরএস নেই তখন এই ধরনের সিদ্ধান্ত খেলার ফল বদলে দিতে পারে। সেটাই হয়েছে। সুপার ওভারে ম্যাচের ফয়সালা হতে পারত। সেটাও হল না।’’

পরের বার থেকে নিরপেক্ষ আম্পায়ার রাখার আবেদন করেছেন মন্ধানা। তিনি বলেন, ‘‘আমি নিশ্চিত আইসিসি, বিসিসিআই ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড এই বিষয়ে চিন্তা ভাবনা করবে। পরের বার থেকে দু’দেশের মধ্যে সিরিজ় হলে নিরপেক্ষ আম্পায়ার রাখা উচিত। তা হলে এই ধরনের বিতর্ক হবে না। আমরাও ক্রিকেটের বাইরের বিষয়ে কম মাথা ঘামাব।’’

শনিবার বাংলাদেশ মহিলা দলের বিরুদ্ধে ভারতীয় মহিলা দলের ম্যাচ ‘টাই’ হয়েছে। ভাল জায়গায় থেকেও শেষ দিকে একের পর এক উইকেট হারানোর কারণে জিততে পারেনি ভারত। তবে বিতর্ক শুরু হয়েছে অধিনায়ক হরমনপ্রীতের আচরণ নিয়ে। আউট হয়ে আম্পায়ারের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন হরমনপ্রীত। শুধু তাই নয়, ব্যাট দিয়ে সজোরে স্টাম্প ভেঙে দেন। ম্যাচের পরেও আম্পায়ারের বিরুদ্ধে বিষোদ্গার করতে শোনা গিয়েছে।

৩৪ ওভারের মাথায় ঘটনাটি ঘটে। দু’টি চারের সাহায্যে ২১ বলে ১৪ রানে ব্যাট করছিলেন হরমন। তাঁকে ভালই ছন্দে দেখাচ্ছিল। নাহিদা আখতারের বলে সুইপ করতে গিয়েছিলেন। বল তাঁর ব্যাটে বা প্যাডে লেগে স্লিপে ফাহিমার কাছে জমা পড়ে। বোলার এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গে আম্পায়ার আঙুল তুলে দেন। হরমনপ্রীত সঙ্গে সঙ্গে ক্ষোভে ফেটে পড়েন। তাঁর দাবি, বল ব্যাটে লেগেছে। কোনও ভাবেই তাঁর প্যাডে লাগেনি। আম্পায়ার আউট দেওয়ায় প্রথমে ব্যাটে একটি ঘুষি মারেন হরমন। তার পরে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন। সাজঘরে ফেরার পরে আম্পায়ারের উদ্দেশে কিছু বলতেও দেখা যায় তাঁকে। হরমন আউট হওয়ার পর দর্শকেরা ব্যাপক উল্লাস করছিলেন। তাঁদের দিকে তাকিয়েও আঙুল তুলে ব্যঙ্গ করেন ভারতের অধিনায়ক।

ম্যাচের পরে হরমনপ্রীত বলেন, “এই ম্যাচ থেকে অনেক কিছু শিখলাম। ক্রিকেট ছাড়াও, যে ধরনের আম্পায়ারিং হয়েছে তাতে আমরা অবাক। পরের বার বাংলাদেশে আসার সময় এই ধরনের আম্পায়ারিংয়ের মোকাবিলা করার জন্যে তৈরি থাকতে হবে। সেই মতো আমাদের প্রস্তুত হতে হবে।” উইকেট ভাঙা এবং আম্পায়ারদের সমালোচনার শাস্তি পেতে হতে পারে হরমনপ্রীতকে। নির্বাসিত হতে পারেন। সঙ্গে যোগ হতে পারে ডিমেরিট পয়েন্টও। তবে সেই সব নিয়ে আপাতত ভাবছে না ভারতীয় দল। আম্পায়ারিং নিয়ে ক্ষোভ কমছে না তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE