Advertisement
২০ জুলাই ২০২৪
Bangladesh Premier League

বাংলাদেশ প্রিমিয়ার লিগ চলছে নাকি সার্কাস! টি২০ লিগ নিয়ে ক্ষুব্ধ শাকিবদের কোচ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজিত টি-টোয়েন্টি লিগের সমালোচনা করলেন সে দেশেরই কোচ চন্ডিকা হাতুরুসিঙ্ঘে। তাঁর মতে, ওটা লিগ নয়, সার্কাস!

cricket

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২১
Share: Save:

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজিত টি-টোয়েন্টি লিগের সমালোচনা করলেন সে দেশেরই কোচ চন্ডিকা হাতুরুসিঙ্ঘে। তাঁর মতে, ওটা লিগ নয়, সার্কাস! এখন সে দেশে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলছে। তার মাঝেই এমন মন্তব্য করেছেন হাতুরুসিঙ্ঘে।

এক ক্রিকেট ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে হাতুরুসিঙ্ঘে জানিয়েছেন, বাংলাদেশ ঠিক করে টি-টোয়েন্টি লিগ আয়োজনই করতে পারে না। তিনি মাঝেমধ্যেই বিপিএলের খেলা দেখতে না পেরে টিভি বন্ধ করে দেন। প্রসঙ্গত, ২০১২ সাল থেকে বিপিএল শুরু হলেও বিশ্বের বাকি দেশের টি-টোয়েন্টি লিগগুলির সমান জনপ্রিয়তা অর্জন করতে পারেনি বাংলাদেশের লিগ।

হাতুরুসিঙ্ঘে বলেছেন, “আমাদের দেশে ঠিকঠাক টি-টোয়েন্টি লিগই নেই। শুনতে খারাপ লাগবে। বিপিএল দেখতে মাঝেমাঝে টিভি বন্ধ করে দিই। কিছু কিছু ক্রিকেটারের খেলার যোগ্যতাই নেই। এখনকার সিস্টেমের মধ্যে বড় সমস্যা রয়েছে।”

বিপিএলকে ‘সার্কাস’-এর সঙ্গে তুলনা করে হাতুরুসিঙ্ঘে জানিয়েছেন, তিনি এই লিগ দেখার আগ্রহ হারিয়ে ফেলেছেন। বলেছেন, “আইসিসি-র এগিয়ে আসা উচিত। কিছু নিয়ম আসা উচিত। একজন ক্রিকেটার এক বার একটা প্রতিযোগিতায় খেলছে। আবার সে অন্য প্রতিযোগিতায় খেলছে। সার্কাস চলছে নাকি? ক্রিকেটারেরা সুযোগ পাওয়ার কথা বলে। সেটা ঠিক নয়। মানুষ এতে আগ্রহ হারাবে। আমি নিজেই আগ্রহ হারিয়েছি।”

কী ভাবে বিপিএলের উন্নতি সম্ভব সেটাও বলেছেন কোচ। তাঁর মতে, “এমন একটা প্রতিযোগিতা দরকার যেখানে ক্রিকেটারেরা দেশের হয়ে যে ভূমিকা পালন করে সেটাই করবে। যেমন উপরের তিন জন ব্যাটার ভাল খেলবে। বোলারেরা ডেথ ওভারে ভাল বল করবে। না হলে কোথা থেকে শিখবে ওরা? আমার মতে, বিপিএলের আগে আর একটা প্রতিযোগিতা করা উচিত। সেখানে ফ্র্যাঞ্চাইজ়িরা নিজেদের মতো ক্রিকেটারদের দেখে নেবে। সেরা ক্রিকেটারেরা এই লিগে খেলছে না। তা হলে কী করে প্রত্যাশা করেন যে বাকি দেশগুলির সঙ্গে ওরা পাল্টা দেবে?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE