Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Bangladesh Cricket Board

বিশ্বকাপে শাকিবদের সাত হার, তিন সদস্যের তদন্ত কমিটি গড়ল বাংলাদেশ বোর্ড

বিশ্বকাপে ক্রীড়াপ্রেমীদের হতাশ করেছিলেন শাকিবেরা। সেমিফাইনাল খেলার স্বপ্ন নিয়ে ভারতে আসা বাংলাদেশ জিতেছিল দু’টি ম্যাচ। সেই ব্যর্থতার কারণ খুঁজতে গঠন করা হয়েছে কমিটি।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ২০:০৪
Share: Save:

বিশ্বকাপে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেনি বাংলাদেশ। শাকিব আল হাসানের দল লিগ পর্বে ন’টি ম্যাচের মাত্র দু’টিতে জয় পেয়েছিল। হারতে হয়েছিল নেদারল্যান্ডসের মতো দলের কাছেও। এই ব্যর্থতার কারণ জানতে তিন সদস্যের কমিটি গঠন করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটারেরা প্রায় কেউ ফর্মে ছিলেন না। মাহমুদুল্লা ছাড়া কোনও ব্যাটারই রান পাননি। বোলারেরাও সাফল্য পাননি। ভাল হয়নি দলের সার্বিক ফিল্ডিংও। বিশ্বকাপের অধিকাংশ ম্যাচে প্রতিপক্ষকে চ্যালেঞ্জ জানানোর মতো ক্রিকেটই খেলতে পারেনি শাকিবেরা। দলের এই বেহাল দশার কারণ খতিয়ে দেখতে তিন সদস্যের কমিটি গঠন করেছে বিসিবি। বুধবার বিজ্ঞপ্তি দিয়ে কমিটি গঠনের কথা জানানো হয়েছে।

কমিটিতে রাখা হয়েছে বিসিবির তিন জন ডিরেক্টরকে। তাঁরা হলেন এনায়েত হোসেন, মাহবুব আনাম এবং আক্রম খান। ক্রিকেটার এবং দলের কোচিং স্টাফদের সঙ্গে কথা বলে ব্যর্থতার কারণ খুঁজবে তিন সদস্যের এই কমিটি। তার পর রিপোর্ট দেবে বোর্ডকে। আক্রমেরা বোর্ডকে প্রয়োজনীয় সুপারিশও করবেন। দলে কী কী পরিবর্তন দরকার, প্রস্তুতিতে কী ধরনের খামতি ছিল এই সব কিছুই খতিয়ে দেখবেন কমিটির সদস্যেরা।

খারাপ পারফরম্যান্সের পাশাপাশি, শাকিব এবং লিটন দাস প্রতিযোগিতার মাঝে একাধিক বার দেশে ফিরেও বিতর্ক তৈরি করেছিলেন। ক্রিকেটারদের পারফরম্যান্স এবং ভূমিকার তীব্র সমালোচনা করেন ক্রিকেটপ্রেমীরা। বাংলাদেশের প্রাক্তন ক্রিকেটারদের একাংশও সরাসরি সমালোচনা করেছিলেন শাকিবদের। উল্লেখ্য, বিশ্বকাপের লিগ পর্বে বাংলাদেশ ন’টি ম্যাচের মধ্যে দু’টিতে জয় পেয়েছিল। ১০ দলের প্রতিযোগিতায় অষ্টম হয়ে কোনওক্রমে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ছাড়পত্র পেয়েছেন শাকিবেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE