Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asia Cup

এশিয়া কাপ নিয়ে ক্ষোভ শাকিবদের, সূচি নিয়ে প্রশ্ন ‘অসহায়’ বাংলাদেশের

শ্রীলঙ্কা এবং পাকিস্তানে ম্যাচ খেলার ধকল নিয়ে অসন্তুষ্ট বাংলাদেশের ক্রিকেট কর্তারা। তাঁদের প্রশ্ন, সব দলকে কেন এই ধকল নিতে হবে না।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৪:১৫
Share: Save:

এশিয়া কাপের সূচিতে অসন্তুষ্ট বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সূচি অনুযায়ী, শ্রীলঙ্কা এবং পাকিস্তানে গিয়ে ম্যাচ খেলতে হবে বাংলাদেশকে। ফলে শাকিব আল হাসান, লিটন দাসদের অত্যধিক সফর করতে হবে। কেন সব দল একই রকম সুবিধা পাবে না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিসিবি কর্তারা।

৩১ অগস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলার পর পাকিস্তানে যেতে হবে শাকিবদের। ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ লাহোরে। প্রতিযোগিতার সুপার ফোরে উঠলে বাংলাদেশকে আবার শ্রীলঙ্কায় ফিরে আসতে হবে। ফাইনালে উঠলেও খেলা হবে শ্রীলঙ্কায়। অর্থাৎ, গ্রুপ ‘বি’-র দু’টি ম্যাচ দু’দেশে খেলতে হবে বাংলাদেশকে। এই সূচিতেই আপত্তি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। যদিও বিসিবি কর্তারা কার্যত অসহায়। তেমন কিছুই করার নেই তাঁদের।

বিসিবির ক্রিকেট অপারেশন চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, ‘‘প্রথম ম্যাচ খেলতে আমাদের লাহোর যেতে হবে। গ্রুপ পর্বের আর একটা ম্যাচ আবার খেলতে হবে শ্রীলঙ্কায়। অথচ আমাদের কিছু করার নেই। ৩১ অগস্টের পর ৩ জুলাই ম্যাচ। ক্রিকেটারদের যাতায়াতে যাতে অসুবিধা না হয়, সে জন্য এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) চার্টার্ড বিমানের ব্যবস্থা করেছে। সব ব্যবস্থা করার দায়িত্ব এশিয়ান ক্রিকেট কাউন্সিলের। আমরা আশা করব, ভাল মানের বিমান ব্যবস্থা করা হবে দলের জন্য। সরকারি হোক বা চার্টার্ড বিমান সবাই যাতে ভাল ভাবে সফর করতে পারে, তা নিশ্চিত করা হবে।’’

বাংলাদেশের ক্রিকেট কর্তাদের বক্তব্য, একটি ম্যাচ খেলতে অন্য দেশে যাওয়া মানে ক্রিকেটারদের উপর অতিরিক্ত শরীরিক এবং মানসিক চাপ তৈরি হওয়া। ইউনুস বলেছেন, ‘‘বিমান ছাড়ার ২ ঘণ্টা আগে ক্রিকেটারদের বিমানবন্দরে পৌঁছতে হবে। তার আগে ব্যাগ গোছাতে হবে। ফলে প্রস্তুতির জন্যও কম সময় পাওয়া যাবে। এই সফর ক্রিকেটারদের উপর বাড়তি মানসিক চাপ। শ্রীলঙ্কা থেকে পাকিস্তানের দূরত্ব যথেষ্ট। এসিসি-র সিদ্ধান্ত আমরা মেনে চলতে বাধ্য। সব দলকেই এমন সফর করতে হলে আমাদের কিছু বলার ছিল না। তা কিন্তু হচ্ছে না।’’ এশিয়া কাপের সূচি অনুযায়ী ভারত ছাড়া সব দেশকেই দু’দেশে ম্যাচ খেলতে হবে।

এশিয়া কাপে তামিম ইকবালের দলে ফেরা নিয়ে নিশ্চয়তা দেননি ইউনুস। তাঁর বক্তব্য, ‘‘আগামী ২৬ জুলাই চিকিৎসার জন্য ইংল্যান্ডে যাবে তামিম। ৩১ জুলাই ফিরে আসার কথা। চোটের পরিস্থিতির উপর নির্ভর করবে তামিমের এশিয়া কাপ খেলা। সিদ্ধান্ত নেবেন বোর্ডের মেডিক্যাল টিমের সদস্যেরা।’’ উল্লেখ্য, অফগানিস্তানের বিরুদ্ধে ঘরের মাঠে এক দিনের সিরিজ়ের মাঝে হঠাৎ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন তামিম। পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন তামিম।

এশিয়া কাপের জন্য ২৮ থেকে ৩০ জনের প্রাথমিক দল ঘোষণা করতে পারে বাংলাদেশ। প্রস্তুতি শিবিরে সবাইকে দেখে নেওয়ার পর এশিয়া কাপের চূড়ান্ত দল ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE