Advertisement
০৩ মে ২০২৪
ICC World Cup 2023

বোল্টের নজির, বিশ্বকাপে একই বলে বাংলাদেশের ২০ বছরের পুরনো লজ্জা ফেরালেন লিটন

বিশ্বকাপে বাংলাদেশের ২০ বছরের পুরনো একটি লজ্জা ফিরিয়ে আনলেন লিটন। সেই বলেই আবার নিউ জ়িল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসাবে নজির গড়েছেন বোল্ট।

picture of Litton Das

লিটন দাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৯:২০
Share: Save:

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে রান পেলেন না বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটার লিটন দাস। ম্যাচের প্রথম বলেই আউট হয়েছেন কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার। বিশ্বকাপের শূন্য রানে আউট হয়েছেন অনেকেই। কিন্তু লিটন বাংলাদেশের লজ্জা বাড়ালেন শুক্রবারের ম্যাচে।

এক দিনের বিশ্বকাপে এখনও পর্যন্ত ম্যাচের প্রথম বলে আউট হয়েছেন বাংলাদেশের দু’জন ব্যাটার। এই তালিকায় শুক্রবার নাম লেখালেন লিটন। এ দিন ম্যাচের প্রথম বলে ইনসুইং করেন ট্রেন্ট বোল্ট। এগিয়ে এসে খেলার চেষ্টা করেন লিটন। ব্যাটে-বলে ঠিকমতো সংযোগ করতে পারেননি তিনি। বল চলে যায় ফাইন লেগে বাউন্ডারির কাছে থাকা ম্যাট হেনরির হাতে। বিশ্বকাপের ষষ্ঠ ব্যাটার হিসাবে ম্যাচের প্রথম বলেই আউট হয়েছেন লিটন।

আউট হয়ে লিটন ফেরালেন ২০ বছর আগের লজ্জার স্মৃতি। ২০০৩ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচের প্রথম বলেই চামিন্ডা ভাস আউট করেছিলেন বাংলাদেশের হান্নান সরকারকে। বাংলাদেশ ছাড়া নিউ জ়িল্যান্ডের একাধিক ব্যাটার বিশ্বকাপের কোনও ম্যাচের প্রথম বলে আউট হয়েছেন। হান্নান এবং লিটন ছাড়া এই নজির রয়েছে নিউ জ়িল্যান্ডের জন রাইট, মার্টিন গাপ্টিল, জ়িম্বাবোয়ের ব্রেন্ডন টেলর এবং শ্রীলঙ্কার দিমুত করুণারত্নে।

একই বলে নজির গড়েছেন বোল্টও। নিউ জ়িল্যান্ডের প্রথম বোলার হিসাবে বিশ্বকাপের কোনও ম্যাচের প্রথম বলেই উইকেট নেওয়ার নজির গড়েছেন তিনি। এক দিনের ক্রিকেটে নজির আরও দু’বার রয়েছে তাঁর। সেই ম্যাচগুলি বিশ্বকাপের নয়। বিশ্বকাপের ষষ্ঠ বোলার হিসাবে ম্যাচের প্রথম বলে উইকেট পেলেন বোল্ট। ভাস এবং বোল্ট ছাড়া এই কৃতিত্ব আছে কানাডার খুররম চৌহান, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা, ওয়েস্ট ইন্ডিজ়ের শেল্ডন কটরেল এবং অস্ট্রেলিয়ার ক্রেইগ ম্যাকডারমটের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE